শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪
জামায়াতের নিবন্ধন নিয়ে আপিল শুনানি আজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রবিবার, ১২ নভেম্বর, ২০২৩, ১১:৩৭ AM
রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনবেন সর্বোচ্চ আদালত। আজ রবিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চে এ বিষয়ে শুনানির হওয়ার কথা রয়েছে।

এর আগে গত সোমবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দলটির রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞা দেওয়ার আবেদন শুনানির জন্য ছিল।

এর সঙ্গে বিচারাধীন বিষয় উপেক্ষা করে নিবন্ধন ফিরিয়ে দেওয়ার দাবির অভিযোগে কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটিও ছিল শুনানির জন্য। গত ১৯ অক্টোবর আদালত এ তারিখ দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় গত সোমবার বিষয়টি শুনানির জন্য ওঠে। আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর ও আহসানুল করিম। জামায়াতের পক্ষে ছিলেন আইনজীবী মো. জিয়াউর রহমান।

জামায়াতে ইসলামীর নিবন্ধন চ্যালেঞ্জ করা রিটকারী তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরীসহ কয়েকজন (রিটকারী) সম্প্রতি দুটি আবেদন করেন। একটি আবেদনে লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামায়াতের রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞা চাওয়া হয়। 

আরেকটি আবেদনে বিচারাধীন বিষয় উপেক্ষা করায় দলটির নেতাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনার অরাজি জানানো হয়। গত ২৬ জুন আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন দুটি উপস্থাপন করা হয়।

সেদিন চেম্বার আদালত আবেদন দুটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। সে ধারাবাহিকতায় গত ৩ আগস্ট আবেদন দুটি আপিল বিভাগের কার্যতালিকায় ওঠে। এর মধ্যে ৪২ ব্যক্তি আবেদন দুটিতে পক্ষভুক্ত হতে আবেদন করেন।








সর্বশেষ সংবাদ
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার সরকার
কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: ফারুক
কোনো রোহিঙ্গাকে আর আশ্রয় দেওয়া সম্ভব নয় : পররাষ্ট্রমন্ত্রী
জিএম কাদের ও চুন্নুকে দায়িত্ব দিলেন রওশন
দক্ষিণখানে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
দেশে দুর্ভিক্ষের ষড়যন্ত্র এখনো চলছে: প্রধানমন্ত্রী
পুলিশ পদক পাচ্ছেন ৪০০ কর্মকর্তা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft