শনিবার ২৭ জুলাই ২০২৪
বিদেশে বসেই বাংলাদেশি এনআইডি পাচ্ছেন প্রবাসীরা
মাহিম উদ্দীন মুন্না, ইউএই
প্রকাশ: শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩, ৬:১২ PM
‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র করে, পরিচয় দিন গর্বভরে’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত আবেদনকৃত প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

গতকাল বৃহস্পতিবার (১৩ জুলাই) দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। 

বাংলাদেশ কনস্যুলেটের শ্রম সচিব ফকির মনোয়ারের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।

গত ৩০ মে (মঙ্গলবার) দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আটজন প্রবাসীকে পরীক্ষামূলকভাবে জাতীয় পরিচয়পত্র দেওয়ার মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয় এরপর গত ১৩ জুন স্মার্ট কার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।

এর আগে দূতাবাসের সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দিতে নির্বাচন কমিশনের একটি কারিগরি দল সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছিলেন গত ১৮ মে থেকে ৩১ মে পর্যন্ত।

এরপর মিশনগুলোর মাধ্যমে এনআইডি দেওয়ার কাজ তদারকিতে আমিরাতে আসেন নির্বাচন কমিশনের এনআইডি রেজিস্ট্রেশন উইংয়ের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবির এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনসুলার ও ওয়েলফেয়ার উইংয়ের মহাপরিচালকসহ ১৮ সদস্যের একটি প্রশাসনিক ও কারিগরি টিম।

প্রধান অতিথি বলেন, এটি আমিরাতের মাধ্যমে একটি পাইলট প্রজেক্ট, যা পরবর্তীতে সফল হলে বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রসারিত করা হবে।

জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের মধ্যে তথ্যের অমিল রয়েছে অসংখ্য প্রবাসীর। সমাধানের জন্য জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চান আমিরাত প্রবাসীরা।

এ বিষয়ে রাষ্ট্রদূত আবু জাফর জানান, এই মুহূর্তে সংশোধন করা সম্ভব না। আপাতত কেবল নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন গ্রহণ করা হবে। তবে আগামীতে সংশোধন চালুর ব্যবস্থা করা হতে পারে।

এর আগে ১০ জুলাই আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসেও জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft