শুক্রবার ১৪ জুন ২০২৪
আমিরাতে নিত্য দিনের চাহিদা মেটাচ্ছে বাংলাদেশি পণ্য
মাহিম উদ্দীন মুন্না, ইউএই
প্রকাশ: শুক্রবার, ৭ জুলাই, ২০২৩, ৬:৪৪ PM
মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে সময় যত গড়াচ্ছে ততই বেড়ে চলছে বাংলাদেশি প্রতিষ্ঠানের সংখ্যা। একই সাথে বেড়ে চলছে বাংলাদেশি পণ্যের চাহিদা, যা বাংলাদেশিদের মনে আশা জাগাচ্ছে। 

সংযুক্ত আরব আমিরাতের সবকটি প্রদেশে বাংলাদেশি সুপার মার্কেটের প্রতিষ্ঠান রয়েছে। আর এসব প্রতিষ্ঠানে শোভা পাচ্ছে বাংলাদেশি বিভিন্ন ধরনের পণ্য। 

বড় বড় সুপার মার্কেটে বাংলাদেশি পণ্যের চাহিদা থাকছে অতুলনীয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সবজি, চিংড়ি, মাছ, ফল, বিস্কুট, চামড়াজাত পণ্য, গার্মেন্টস এবং টেক্সটাইল। 

বাংলাদেশি অনেক কোম্পানির বড় বাজার এখন মধ্যপ্রাচ্যের এ দেশে। শুধু বাংলাদেশি নয়, অন্য দেশের মানুষও এসব পণ্য ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছেন নিয়মিত। মাছ, মাংস, শাকসবজি থেকে শুরু করে শুঁটকি পর্যন্ত এখন আমিরাতের বাজারে সহজে পাওয়া যায়। এ ছাড়া বাংলাদেশের মরিচ, মসলা, আটা, ময়দা, সুজি, তেল, লবণসহ বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করতে স্থানীয় সুপার মার্কেটে ভিড় করেন বিভিন্ন দেশের ভোক্তারা।


সংযুক্ত আরব আমিরাতের শারজাহ প্রদেশের সাঈদ মোহাম্মদ শাহ সুপার মার্কেট এর কর্ণধার সৈয়দ মোহাম্মদ জাকের হোসাইন দৈনিক আজকালের খবরকে বলেন বাংলাদেশি পণ্য প্রতিষ্ঠানের মধ্যে রাখতে পেরে আমরা নিজেরা আনন্দিত,তাছাড়া এ সব বাংলাদেশি পণ্য ভিনদেশি মানুষের মাঝেও কদর রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে বাংলাদেশ থেকে আমিরাতে ৭০টির বেশি পণ্য রফতানি করা হয়।যা গত অর্থবছরে দুবাই থেকে রফতানি খাতে বাংলাদেশের প্রায় পাঁচগুণ আয় বেড়েছে। 


প্রায় ১৩ লাখ বাংলাদেশির বসবাস এ সংযুক্ত আরব আমিরাতে। বাণিজ্যিক ক্ষেত্রে পার্শ্ববর্তী ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রতিযোগিতায় এরই মধ্যে অনেক দূর এগিয়ে গেছে বাংলাদেশ। ফলে মধ্যপ্রাচ্যের এই গুরুত্বপূর্ণ দেশটিতে বাণিজ্য শক্তি গড়ে তুলতে সরাসরি জাহাজ চলাচলসহ অন্যান্য সুযোগ-সুবিধা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft