শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
গাজীপুর প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ১১:৩৯ PM
গাজীপুরের সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট শিক্ষাবিদ, কবি ও প্রাবন্ধিক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম ভাওয়ালরত্ন শনিবার ভোরে ইন্তেকাল করেছেন। বার্ধক্যজনিক কারণে শহরের ছায়াবিথী এলাকায় তার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তার একমাত্র ছেলে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক খালেদ মাহবুব মোর্শেদ কাজল।

ভাওয়ালরত্ন’র ভাগ্নে অধ্যাপক মো. ফরিদ উদ্দিন জানান, তিনি অসংখ্য ছাত্র-ছাত্রী, গুনগ্রাহী ও আত্মীয়স্বজন রেখে গেছেন।

তার মৃত্যুতে গাজীপুরের সর্বমহলে শোকের ছায়া নেমে এসেছে। তার শিক্ষকতার জীবন প্রায় ৬০ বছর। তিনি শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াসহ অনেক ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে গেছেন। দীর্ঘদিন তিনি গাজীপুরের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান রাণী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। তিনি দুইবার অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে রাস্ট্রীয়ভাবে স্বর্ণপদক পেয়েছেন। তার বহুমুখী প্রতিভার কারণে তাকে ভাওয়ালরত্ন উপাধি দেওয়া হয়। তিনি ১৯৩৩ সালে গাজীপুর সদরের মৈরান গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের একজন সংগঠক। বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মরহুম সাদেক হোসেন খোকা, সাবেক প্রতিমন্ত্রী মরহুম রহমত আলী, সাবেক প্রতিমন্ত্রী মরহুম অধ্যাপক এমএ মান্নান, ইকবাল হোসেন সবুজ এমপি, সাবেক মন্ত্রী পরিষদ সচিব আনোয়ারুল ইসলামসহ অনেক বিশিষ্ট ব্যক্তি তাঁর ছাত্র।


শনিবার সকালে তার প্রথম জানাজা মহানগরীর ধীরাশ্রমে এবং বাদ আছর শহরের রাজবাড়ি ময়দানে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সিটি গোরস্থানে দাফন করা হয়। জানাজায় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, ইকবাল হোসেন সবুজ এমপি, সাবেক সচিব এমএম নিয়াজ উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।

আজকালের খবর/একে








সর্বশেষ সংবাদ
নান্দাইল পৌর সদরে এক রাতে তিন বাসায় চুরি
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
নতুন বছরে জঙ্গি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব: ডিজি
বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন মারা গেছেন
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কাজী নজরুল ইসলাম ও বাংলা গান
এভাবে চলে যেতে নেই
পরীমনির জীবনটা আমার জীবনের মতো: তসলিমা
নোয়াখালীতে একক আয়োজনে একসঙ্গে ১০ জুটির বিয়ে
জামায়াত-শিবিরের নৈরাজ্য মেনে নেবো না: ডিএমপি কমিশনার
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft