শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
চীন থেকে যুক্তরাষ্ট্রে যেতে টিকা বাধ্যতামূলক, সতর্ক জাপান-ভারতও
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২, ৫:৪২ PM
আগামী বছরের ৫ জানুয়ারি থেকে চীন, হংকং ও ম্যাকাও থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে চীনা নাগরিকদের কোভিড নেগেটিভ সনদ দেখাতে হবে। করোনাভাইরাসের সংক্রমণের গতি কমাতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে চীন, হংকং ও ম্যাকাও ছাড়ার সর্বোচ্চ দুই দিন আগের করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে।

এদিকে আজ শুক্রবার থেকে চীনা নাগরিকদের জাপান প্রবেশেও করোনার পরীক্ষা লাগবে। করোনা পজিটিভ হলে সাত দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ইতালিতেও চীনা নাগরিকদের ঢুকতে করোনার নেগেটিভ সনদ লাগবে। 

বিক্ষোভের মুখে চীন তাদের কঠোর কোভিড বিধিনিষেধ শিথিল করে দিয়েছে। এর মধ্যে রয়েছে পর্যটকদের জন্য কোয়ারেন্টিন বিধিমালা বাতিল করার মতো পদক্ষেপও। কিন্তু তাদের এই পদক্ষেপ বৈশ্বিক পর্যায়ে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে কতটা প্রভাব পড়বে, তার ওপর চোখ রাখছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ চীনের করোনার সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

গত সোমবার বিদেশফেরত ব্যক্তিদের ক্ষেত্রে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বিধি বাতিলের ঘোষণা দেয় চীন। ঘোষণা অনুযায়ী, ৮ জানুয়ারি থেকে এ বিধি আর কার্যকর থাকবে না। এই ঘোষণা আসার পর থেকে বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন ধরন ছড়ানো নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। করোনার সংক্রমণ যাতে বাড়তে না পারে, সে জন্য ভারত ও জাপান সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, চীনের করোনার সংক্রমণ ঘিরে স্বচ্ছতার অভাব রয়েছে। তাই তাদের সতর্ক থাকতে হচ্ছে। মালয়েশিয়া ও তাইওয়ানও চীনে নতুন করে সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা কঠোর বিধিনিষেধ জারি করেছে। সূত্র: রয়টার্স

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
নান্দাইল পৌর সদরে এক রাতে তিন বাসায় চুরি
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
নতুন বছরে জঙ্গি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব: ডিজি
বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন মারা গেছেন
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কাজী নজরুল ইসলাম ও বাংলা গান
এভাবে চলে যেতে নেই
পরীমনির জীবনটা আমার জীবনের মতো: তসলিমা
নোয়াখালীতে একক আয়োজনে একসঙ্গে ১০ জুটির বিয়ে
জামায়াত-শিবিরের নৈরাজ্য মেনে নেবো না: ডিএমপি কমিশনার
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft