বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
দুপচাঁচিয়ায় প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা, মাটির কাজ শেষ পর্যায়ে
আবু রায়হান, দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৭ AM
বগুড়ার দুপচাঁচিয়ায় দুর্গা প্রতিমার মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে। ইতিমধ্যে বাঁশ, খড়, কাঠ, সুতলী সহ দুর্গা প্রতিমার কাঠামো তৈরির কাজ শেষ হয়েছে। এখন শুধু চলছে দুর্গা প্রতিমা সহ অন্যান্য প্রতিমার মাটির কাজ।

মাটির কাজ শেষে কয়েকদিন পর শুরু হবে রঙের কাজ। এ মুহুর্তে শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। মন্ডপ কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক প্রতিটি প্রতিমার নান্দনিক সৌন্দর্য যাতে ফুটে উঠে সেদিকে খেয়াল রেখেই শিল্পীরা কাজ করে যাচ্ছেন।

দুপচাঁচিয়া উপজেলায় এবার ৪২টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রায় সব মন্ডপেই দিন, ক্ষণ, সময় যতই গড়িয়ে যাচ্ছে কর্তৃপক্ষ সহ শিল্পীদের ততই ব্যস্ততা বেড়ে চলেছে।

কথা হয় উপজেলার তালোড়া পৌর এলাকার তুলশী ইন্ডাস্ট্রিজ মন্ডপে প্রতিমা তৈরির কাজে নিয়োজিত শিল্পী দিলীপ মালাকারের সঙ্গে।

তিনি বলেন, এ মন্ডপে কয়েক বছর ধরে তিনি প্রতিমা তৈরি করে আসছেন। পাশাপাশি অন্যান্য স্থানেও এ মৌসুমে প্রতিমা তৈরি করছেন। কর্তৃপক্ষের নির্দেশনা ও শিল্পীমনের মাধুরী মিশিয়ে প্রতিমা তৈরি করলে এবং তা দেখে দর্শনার্থীরা যদি তৃপ্তি পান তবেই শিল্পী সত্বার সার্থক।

এব্যাপারে ওই মন্ডপের স্বত্বাধিকারী সুভাষ প্রসাদ কানু জানান, বেশ ক’বছর ধরে তার এখানে দুর্গাপূজা হয়ে আসছে। প্রতিবারই প্রতিমা সহ অন্যান্য সাজ সজ্জায় নতুনত্ব আনার জন্য বলা হয় শিল্পীদের। যাতে করে দর্শনার্থীরা মুগ্ধ হন। সেই সঙ্গে মা রূপী দেবী দুর্গা সন্তষ্ট হলে দেশ ও জাতির  মঙ্গল বয়ে আনবে বলে তাঁর বিশ্বাস। আগামী ১অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু এবং ৫অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে শেষ হবে এ উৎসব। শাস্ত্রমতে দেবী দুর্গা এবার গজে আগমন করবেন এবং নৌকায় গমন করবেন।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুমার দাস বলেন, আসন্ন শারদীয় দুর্গাপূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে যাতে উদযাপন করতে পারি সে জন্য ধর্ম,বর্ণ নির্বিশেষে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

দুপচাঁচিয়া থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ জানান, প্রতিটি পূজা মন্ডপে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ সহ মন্ডপ এলাকা সার্বক্ষনিক নজরদারীতে রয়েছে। সেই সঙ্গে মন্ডপ কর্তৃপক্ষকে সিসি ক্যামেরা স্থাপনের কথা বলা হয়েছে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
নান্দাইল পৌর সদরে এক রাতে তিন বাসায় চুরি
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
নতুন বছরে জঙ্গি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব: ডিজি
বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন মারা গেছেন
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কাজী নজরুল ইসলাম ও বাংলা গান
এভাবে চলে যেতে নেই
পরীমনির জীবনটা আমার জীবনের মতো: তসলিমা
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
নোয়াখালীতে একক আয়োজনে একসঙ্গে ১০ জুটির বিয়ে
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft