শনিবার ১৫ জুন ২০২৪
প্রেস কাউন্সিলের সার্টিফিকেট ছাড়া করা যাবে না সাংবাদিকতা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১০ জুন, ২০২৪, ৮:০৮ PM আপডেট: ১০.০৬.২০২৪ ৮:১০ PM
ভবিষ্যতে প্রেস কাউন্সিলের সার্টিফিকেট ছাড়া সাংবাদিকতা করা যাবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম। তিনি বলেছেন, সাংবাদিকতা করতে হলে সাংবাদিকদের ন্যূনতম গ্র্যাজুয়েট হতে হবে। তবে যারা দীর্ঘদিন সাংবাদিকতায় আছেন তাদের শিক্ষাগত যোগ্যতা শিথিল করা যেতে পারে।

সোমবার (১০ জুন) কক্সবাজার জেলা প্রশাসনের শহিদ এ টি এম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে কক্সবাজার জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশ গ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় তিনি উপরোক্ত কথা বলেছেন।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরও বলেন, দেশে এখন ভুয়া, ভূঁইফোঁড় সাংবাদিকে ভরপুর হয়ে গেছে। এসবের দৌরাত্ম্য থেকে রক্ষা পেতে হলে প্রকৃত সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। না হলে মাছ বিক্রেতা, চা বিক্রেতাও সাংবাদিক হয়ে যাবে। এটা বন্ধ করার উদ্যোগ নিতে হবে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নের কাজও চলছে। তবে এসব সুযোগ-সুবিধা পেতে হলে অবশ্যই প্রকৃত সাংবাদিক হতে হবে। সাংবাদিক ছাড়া কোনো সুযোগ-সুবিধা পাওয়ার সুযোগ নাই।

এ সময় নিবন্ধন বিহীন অনলাইন ও ফেইসবুক পেইজে যে কোনো ধরনের কথা না বলতে সরকারি কর্মকর্তাদের অনুরোধ জানান প্রেস কাউন্সিলের চেয়ারম্যান।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার বলেন, বন্যার পানির সঙ্গে আবর্জনা ভেসে আসে। আর এ আবর্জনা যদি ছড়িয়ে পড়ে তবে চারদিকে দুর্গন্ধ ছড়ায়। তেমনি সাংবাদিকতায়ও কিছু আবর্জনা আছে। যদি অপসাংবাদিকতা বা হলুদ সাংবাদিকতা রোধ করা না যায় তবে সমাজে নানা অসংগতি দেখা দেবে। তাই এখান থেকে আমাদের উত্তরণ হতে হলে মূল ধারার সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। বর্তমান সমাজের ভাইরাল হওয়ার যে চিন্তা তা বাদ দিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মাহফুজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ, জেলা তথ্য অফিসার মো. আব্দুস ছাত্তার।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
শেরে-বাংলা স্মৃতি স্বর্ণ পদক পেলেন গাজীপুরের বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ
দক্ষিণ গাজায় আটকা পড়েছেন ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১৩ কিলোমিটার যানজট, ধীরগতি
আরাফাতের অভিমুখে লাখো হজযাত্রী
৩২ বলে ম্যাচ জিতে নিউজিল্যান্ডের রেকর্ড
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কওমি মাদ্রাসায় ছাত্রলীগের বিশেষ সেল গঠনের পরামর্শ শিক্ষামন্ত্রীর
গাজীপুর শহরের রথখোলায় কোরবানির পশুর হাট জমে উঠেছে
ভারতের নির্বাচন নিয়ে মন্তব্য করতে চায় না যুক্তরাষ্ট্র
গাবতলী হাটে মাঝারি আকারের গরুর চাহিদা বেশি
তিন হাজার ইমামকে ৯০ লাখ টাকা ভাতা প্রদান করলেন জাহাঙ্গীর আলম
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft