বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতিতে সম্পাদক ফোরামের তীব্র প্রতিবাদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২৪ জুন, ২০২৪, ৪:৪৯ PM আপডেট: ২৪.০৬.২০২৪ ৪:৫৪ PM
সাংবাদিকদের নিয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সম্পাদক ফোরাম। 

সোমবার (২৪ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ফোরাম নেতৃবৃন্দ এ প্রতিবাদ জানান। 

বিবৃতিতে ফোরাম নেতৃবৃন্দ বলেছেন, সম্প্রতি পুলিশের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তাকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনসহ কয়েকটি সংগঠন যে ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, তা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। এ ধরনের বিবৃতি অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকি।

বিবৃতিতে বলা হয়, দেশের কয়েকজন সাবেক ও বর্তমান সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার অস্বাভাবিক সম্পদের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে যেসব অনুসন্ধানী সংবাদ প্রকাশ হয়েছে, তা স্বাধীন সাংবাদিকতারই বহিঃপ্রকাশ। গণমাধ্যমের স্বাধীনতা আছে বলেই মিডিয়া প্রভাবশালীদের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের সংবাদ প্রকাশ করতে পারছে। সাংবাদিকরা সব সময় দায়িত্বশীল এবং তথ্যভিত্তিক সংবাদ প্রকাশ করে থাকেন। গণমাধ্যমে প্রকাশিত এসব সংবাদের ভিত্তিতেই ইতিমধ্যে দুর্নীতি দমন কমিশন (দুদক) সহ সরকারের বিভিন্ন সংস্থা উল্লেখিত অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্তও শুরু করেছে। এমনকি সরকারের পক্ষ থেকেও  ‘দুর্নীতিকে জিরো টলারেন্স’ ঘোষণা করে বলা হয়েছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়। যেই দুর্নীতি ও অপকর্মের সঙ্গে লিপ্ত হবে, তার বিরুদ্ধেই সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। কোন ব্যক্তির দায় কোন সংস্থা বহন করবে না।

গণমাধ্যমে বিভিন্ন ব্যক্তির দুর্নীতির খবর প্রকাশের পর সরকারের পক্ষ থেকে দ্রুত তদন্তসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় আমরা সম্পাদক ফোরামের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই।     
বাংলাদেশ সম্পাদক ফোরামের পক্ষে প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, আহবায়ক রফিকুল ইসলাম রতন ও সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদার যৌথ বিবৃতিতে আরও বলেন, কোনো সরকারি কর্মকর্তা দুর্নীতি করে থাকলে এটি তার একান্তই ব্যক্তিগত বিষয়। তার দুর্নীতির দায় ওই সংস্থা ও বিভাগ কেন বহন করবে? এ নিয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সংবাদমাধ্যমকে দোষারোপ করে বিবৃতি প্রদান মোটেই কাঙ্ক্ষিত নয়। এসব বিষয় নিয়ে পারস্পরিক দোষারোপ করাও অযৌক্তিক। 

নেতৃবৃন্দ বলেন, মতপ্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতার অধিকার বাংলাদেশের সংবিধান স্বীকৃত। গণমাধ্যমকে অযৌক্তিকভাবে দোষারোপ না করে বরং যারা দুর্নীতিতে লিপ্ত থেকে পুলিশ বাহিনীর ভাবমূর্তি নষ্ট করছে, তাদের বিরুদ্ধে পুলিশ অ্যাসোসিয়েশনের সোচ্চার হওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। তাতে জনমনে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল হবে। 

নানা প্রতিকূল পরিবেশ, হুমকি-ধমকি, মামলা-মোকদ্দমা ও হয়রানিসহ শত বাধাবিপত্তির মুখেও দেশের সচেতন ও দায়িত্বশীল সাংবাদিক সমাজ তাদের পেশাগত দায়িত্ব পালন করে আসছেন। হাজারো প্রতিকূলতার মধ্যেও এ ধারা অব্যাহত থাকবে। তাই স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিবেশ বিনষ্ট হয় এমন কোনো বক্তব্য বা বিবৃতি থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানায় সম্পাদক ফোরাম।

আজকালের খবর/বিএস 












সর্বশেষ সংবাদ
কাল সারাদেশে বিক্ষোভের ডাক ইসলামী আন্দোলনের
কোটা আন্দোলন ঘিরে নিহত ৬, বিচার বিভাগীয় তদন্ত চায় জাপা
রাতে হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী
পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষে কাজলা-শনিরআখড়া রণক্ষেত্র
এন্ডোসকপি শেষে কেবিনে খালেদা জিয়া
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দেশের স্কুল-কলেজ-পলিটেকনিক বন্ধ ঘোষণা
কোটা নিয়ে আলোচনার সুযোগ শেষ হয়ে যায়নি
কোটা আন্দোলন: সারাদেশে সংঘর্ষে প্রাণ গেল ৫ জনের
কোটা ব্যবস্থা থাকা না থাকা
কোটা আন্দোলন নিয়ে যা বলছে জাতিসংঘ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft