শনিবার ২৭ জুলাই ২০২৪
কানাডায় চাকরি না পেয়ে বাংলাদেশিরা হতাশ
নিউজ ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৩৫ AM
বাংলাদেশ থেকে প্রতি বছর অনেক মানুষ উন্নত জীবনের আশায় কানাডায় পাড়ি জমান। তবে তাদের অনেকে সেখানে গিয়েই কাজ পেয়ে যান না। তাদেরই একজন সিলেটের সুমিত আহমদ। পাঁচ মাস হলো তিনি কানাডার টরন্টোতে এসেছেন। প্রতিদিন হন্যে হয়ে কাজ খুঁজলেও কোনো ইতিবাচক সাড়া পাচ্ছেন না।

কানাডায় বাংলাদেশি এলাকা হিসেবে খ্যাত ড্যানফোর্থ। সেখানে প্রতিদিন দুবার করে আসেন সুমিত আহমদ। একটাই আশা, যদি কোনো কাজের খোঁজ মেলে। তবে এখনো তিনি কোনো কাজ পাননি। কাজ ছাড়া কীভাবে চলছে সবকিছু জানতে চাইলে সুমিত বলেন, সরকার যে টাকা (রাজনৈতিক আশ্রয় চাইলে প্রতি ব্যক্তিকে মাসে ৭০০ ডলারের মতো) দেয়, আপতত সেটা দিয়েই চলছি।

শুধু সুমিত নন, তার মতো অনেক বাংলাদেশির দেখা মিলবে টরন্টোর ড্যানফোর্থ এলাকায়। সেখানে সব সময় কিছু বাংলাদেশি থাকবেন, যাদের একটাই আলোচনার বিষয়, কোথায় একটা কাজ পাওয়া যাবে কি না।

গত বছরের অক্টোবরে স্ত্রীকে সঙ্গে নিয়ে বাংলাদেশি তরুণ সুলাইমান সাহিদের টরন্টোয় যান। বাংলাদেশে স্বামী ও স্ত্রী দুজনই ভালো টাকায় দুটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। তবে কানাডায় স্ত্রী একটা চাকরি শুরু করলেও তিনি এখনো কাজ পাননি। সুলাইমান বলেন, দেশ হিসেবে ইমিগ্র্যান্টদের জন্য কানাডা অবশ্যই ভালো, কিন্তু সবার জন্য নয়। বিশেষ করে, কেউ এসেই চাকরি পেয়ে যাবে, ব্যাপারটা তেমন নয়। ন্যূনতম ছয় মাস থেকে এক বছর অপেক্ষা করতে হবে। ফলে মাঝের সময়টায় টিকে থাকার জন্য হাতে টাকা থাকতে হবে। না থাকলে কঠিন হয়ে যাবে৷

দ্রুত চাকরি না পাওয়ার কারণ হিসেবে বাংলাদেশের শক্তিশালী কমিউনিটি না থাকাকে দায়ী মনে করেন সুলাইমান। তিনি বলেন, ভারতীয় বা পাকিস্তানিরা নতুন এসে তাদের কমিউনিটির কাছ থেকে যে ধরনের সহযোগিতা পেয়ে থাকেন, সেটা বাংলাদেশিরা পায় না। আবার বাংলাদেশিদের দক্ষতারও অভাব আছে। তার মতে কানাডায় কাজ করার জন্য ন্যূনতম যে ইংরেজি জানা দরকার, বেশিরভাগই সেটা জানে না।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
ভিন্ন ধাঁচে প্যারিস অলিম্পিকের উদ্বোধন
‘জন্মদিনে নিজের মৃত্যুসংক্রান্ত পোস্ট লেখার কোনো ইচ্ছা ছিল না’
ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু
ডোনাল্ড ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবে এফবিআই
আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
রিমান্ড শেষে কারাগারে নুর
ফেসবুক-টিকটকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি
ফরিদপুরে ১৪ ঘণ্টার জন্য কারফিউ শিথিল, চলছে যানবাহন
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft