ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ১৬ জুন ২০২১ ● ২ আষাঢ় ১৪২৮
ই-পেপার   বুধবার ● ১৬ জুন ২০২১
শিরোনাম: পরীমনির বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ গুলশান অল কমিউনিটি ক্লাবের, পরিদর্শনে যাবে পুলিশ       বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে নিতে ব্যর্থ মন্ত্রণালয়       বাজেট পাসের পরেই এমপিওর আবেদন       চীনকে এক হাত নিলেন জি-৭ নেতারা, কোভিডের উৎসের তদন্ত দাবি       নেতানিয়াহু যুগের অবসান, নতুন সরকারে থাকছে আরব দলও       ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদের ভিডিও ব্লগিংয়ে তৃতীয় বাংলাদেশের মনসিফ        ধর্ষণ ও হত্যার চেষ্টাকারীর নাম জানালেন পরীমনি      
জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান
নিজস্ব প্রতিবেদক
Published : Thursday, 6 May, 2021 at 8:27 PM

জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। আজ বৃহস্পতিবার (৬ মে) বিকাল সাড়ে চারটায় তিনি দেশে এসে পৌঁছান। গত ৩০ এপ্রিল জাম্বিয়া আর্মি কমান্ডারের আমন্ত্রণে সেনাপ্রধান জাম্বিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি জাম্বিয়া আর্মি কমান্ডার ছাড়াও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী, এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার, জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের কমান্ড্যান্টদের সঙ্গে সাক্ষাৎ করেন। এবং জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ প্রশিক্ষণ সুবিধাদি পরিদর্শন করেন।
বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, গত ৩ মে জেনারেল আজিজ আহমেদ এবং জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলে এর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে দু’দেশের মধ্যে সহযোগিতা ও সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। ওয়েজি লুখেলে বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর সাথে উন্নত সম্পর্ক স্থাপনসহ কৃষি ক্ষেত্রে বাংলাদেশের দক্ষতার সহায়তা নেয়ার ব্যাপারে জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত করেন। পরে জেনারেল আজিজ আহমেদ সেনা সদর দপ্তরে জাম্বিয়ার আর্মি কমান্ডার,  লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ে এর সাথে সাক্ষাত করেন। সাক্ষাতে জেনারেল সিকাজওয়ে উভয় সেনাবাহিনীর মধ্যে সামরিক কার্যক্রম বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া সেনাবাহিনীর সাথে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনার ইচ্ছা প্রকাশ করেন। এছাড়াও তিনি সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় ‘অন অ্যারাইভাল ভিসা’ প্রদানের বিষয়টিও তুলে ধরেন। বিষয়টি দ্রুত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনের উদ্যোগ গ্রহণ করার আশ্বাস দেন জেনারেল সিকাজওয়ে। একই দিন বিকালে জেনারেল আজিজ আহমেদ দেশটির বিমান বাহিনীর সদর দপ্তরে জাম্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডা এর সাথে সাক্ষাৎ করেন। জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেয়ার বিষয়ে মেজর জেনারেল কালিন্ডা আগ্রহ প্রকাশ করলে স্বাগত জানান জেনারেল আজিজ আহমেদ। সেইসাথে আগামীতে দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক আরও জোরালো হবে বলে প্রত্যাশা করেন জেনারেল আজিজ আহমেদ। সফরকালে সেনা প্রধানকে জাম্বিয়ার সেনাবাহিনী ও বিমানবাহিনীর দু’টি চৌকস দল গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা  দেন।
গত ৪ মে জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর কমান্ড্যান্ট, লেঃ জেনারেল নাথান মুলেঙ্গার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। এসময় জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধি দলকে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর একটি ইউনিট পরিদর্শন করেন। 
পরদিন জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডো এর সাথে সাক্ষাৎ করেন। এবং প্রতিষ্ঠানটির বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন এবং প্রশিক্ষণরত অফিসারদের উদ্দেশ্যে বক্তৃতা প্রদান করেন। এছাড়া তিনি দু’দেশের স্টাফ কলেজসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন। 
সেনাবাহিনী প্রধানের এই পরিদর্শনে জাম্বিয়া ও বাংলাদেশের সশস্ত্র বাহিনী ছাড়াও দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।
আজকালেরখবর/টিআর



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com