ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  মঙ্গলবার ● ২৮ সেপ্টেম্বর ২০২১ ● ১৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার  মঙ্গলবার ● ২৮ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম: শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ       ক্রীড়ামোদী প্রধানমন্ত্রীর কারণেই ক্রীড়ায় অনন্য সাফল্য এনেছে দেশ -তথ্যমন্ত্রী       প্রধানমন্ত্রীর জন্মদিনে ৭৫ লাখ মানুষকে টিকা দিতে প্রস্তুত বাংলাদেশ       শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ই-পোস্টার       করোনায় আরও ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১২১২       শেখ হাসিনা সংগ্রামী উপাখ্যানের নাম: তথ্যমন্ত্রী       করোনায় প্রত্যাশিত আয়ু কমিয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বেশি      
প্রিন্ট সংস্করণ
বাসমতি চাল আমদানি করবে সরকার: বোরোয় মিলবে স্বস্তি
রবিউল ইসলাম
Published : Wednesday, 5 May, 2021 at 1:59 AM


গত বছর ছয় লাখ টন সুগন্ধি চাল রপ্তানি করার অনুমোদন দিয়েছিল সরকার। ছয় মাস পরে এসে সরকার ৫০ হাজার টন বাসমতি সিদ্ধ বা সুগন্ধি চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। গতবছর থেকে চালের বাজার অস্থির হতে শুরু করলে দেশের বাজারে চালের দাম বাড়তে থাকে। চালের দামের উর্দ্ধগতিতে সরকার সুগন্ধি চাল রপ্তানি বন্ধ করে দেয়। এখন আবার বাসমতি চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানায়, সুগন্ধি চালের আওতায় বাসমতি চাল আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই চাল আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনা হবে। ৫০ হাজার টন চাল আমদানি করার জন্য ক্রয় সংক্রান্ত প্রস্তাব আজ বুধবার মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। অর্থমন্ত্রীর আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে র্ভাচ্যুয়াল অনুষ্ঠিত হবে এই সভা ।
খাদ্য মন্ত্রণালয়ের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা গতকাল মঙ্গলবার আজকালের খবরকে বলেন, প্রাথমিকভাবে ৫০ হাজার টন বাসমতি চাল আমাদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর বাংলাদেশ ছয় লাখ টন সুগন্ধি চাল রপ্তানির অনুমোদন দিয়েছিল। পরবর্তীতে আর কাউকে চাল রপ্তানির অনুমোদন দেওয়া হয়নি। বর্তমানে চালের বাজারে যে অস্থিরতা আছে তা চলতি বোরো ধান পুরোপুরি উঠলেই কেটে গিয়ে স্বস্তি ফিরবে বলে আশা করা যাচ্ছে। ইতোমধ্যে বাজারে উঠতে শুরু করেছে বোরো ধান। ১০৮০ টাকা মণ দরে সরকার বোরো সংগ্রুহ শুরু করেছে। এবার ফলনও বাম্পার।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বোরো মৌসুমে প্রায় ৪৮ লাখ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। লক্ষ্যমাত্রার বিপরীতে এ মৌসুমে সারা দেশে বোরো ধানের আবাদ হয়েছে প্রায় ৮৩ হাজার হেক্টর বেশি জমিতে। এ বছর বোরোতে দুই কোটি পাঁচ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন,  বোরো মওসুমে কৃষক যাতে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত না হন সেজন্য সরকার চাল নিয়ে খুব ভেবে চিন্তে সিদ্ধান্ত নিচ্ছে। দেশের বাজারপতন না ঘটিয়ে গতবছর করোনা শুরু হওয়ার পর থেকেই আন্তর্জাতিক বাজারে চালের দাম যখন বাড়তে থাকে তখন শুল্ক প্রত্যাহার করে চাল আমদানি উন্মুক্ত করলেও  চাল আমদানি সেভাবে যে করা যায়নি-এই পুরো বিষয় মাথায় রেখে সরকার চাল আমদানির দিকে নজর দিচ্ছে। প্রাথমিকভাবে ৫০ হাজার টন বাসমতি চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। আর চলতি বোরো মৌসুমের পরও দেশে চালের বাজার স্থিতিশীল না হলে তখন আবার অন্য চাল আমদানির দিকে যাবে।  
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের উত্তরাঞ্চলে প্রধাণত: দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, নওগাঁ, রাজশাহী জেলায় সুগন্ধি ধান উৎপাদিত হয়। আমন মওসুমে উচ্চ ফলনশীল সুগন্ধি ধানের মধ্যে উৎপাদিত হয় বি আর ৫, ব্রি ধান ৩৪, ব্রি ধান ৩৭, ব্রি ধান ৩৮, ব্রি ধান ৭০, ব্রি ধান ৮০ ও বিনাধান-১৩। আর স্থানীয় জাতের মধ্যে কাটারিভোগ, কালিজিরা, চিনিগুড়া, চিনি আতপ, বাদশাভোগ, খাসকানি, বেগুনবিচি ও তুলসিমালা।
ব্রি ধান ৩৪ স্থানীয় সুগন্ধি জাতের ধান চিনিগুড়া বা কালিজিরার মতোই অথচ ফলন প্রায় দ্বিগুণ বলে জানা গেছে। আর ব্রি ধান ৮০ থাইল্যান্ডের জনপ্রিয় জেসমিন ধানের চালের মতো সুগন্ধিযুক্ত এবং খেতে সুস্বাদু। অপরদিকে বোরো মওসুমে সুগন্ধিযুক্ত আধুনিক জাত হচ্ছে ব্রি ধান ৫০ (বাংলামতি)। এনএমএস।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com