ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৭ মে ২০২১ ● ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৭ মে ২০২১
শিরোনাম: প্রাথমিক স্কুলের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত       পদত্যাগ করলেন ডায়ানার সাক্ষাৎকার নেওয়া বিবিসির সেই সাংবাদিক       শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী      
প্রিন্ট সংস্করণ
নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা পাচ্ছেন আর্থিক সহায়তা
নূরুজ্জামান মামুন
Published : Wednesday, 5 May, 2021 at 1:55 AM


মহামারি করোনার কারণে আর্থিক সংকটে থাকা নন-এমপিও প্রায় লাখো শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদান দিবে সরকার। প্রত্যেক শিক্ষককে পাঁচ হাজার ও কর্মচারীদের আড়াই হাজার টাকা করে দেওয়া হবে। গত বছর যারা এ সুবিধা পেয়েছিলেন এবারও তারাই পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে ঈদের আগেই এ অর্থ বিতরণ করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।  
বিষয়টি স্বীকার করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদানের প্রস্তাবটি সরকারের সর্বোচ্চ মহলের অনুমোদনের অপেক্ষায়। তবে এ টাকা ঈদের আগে পাবে না পরে পাবে সেটি নির্ভর করছে ফাইল অনুমোদন ও অর্থ ছাড়ের ওপর। তবে টাকা পাচ্ছেন এরকমই আমি জানি। কতজন পাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, গত বছর যারা এ বরাদ্দ পেয়েছিল এবারও তারাই পাবেন। ব্যানবেইস থেকে গত বছর একটি তালিকা করা হয়েছিল এবারও সেই তালিকা ধরে বরাদ্দ দেওয়া হবে।  
গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় করোনাভাইরাসের কারণে আর্থিক সংকটে পড়েছেন সারা দেশের নন-এমপিও শিক্ষকরা। তাদের সরকারিভাবে কোন আর্থিক সুবিধা দেওয়া হয় না। এসব শিক্ষকরা মূলত; প্রতিষ্ঠান থেকে সামান্য অর্থ বা প্রাইভেট পড়িয়ে জীবন যাপন করেন। গত বছর শিক্ষক নেতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের আট হাজার ৪৯২টি স্কুল ও কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষকের প্রত্যেককে পাঁচ হাজার টাকা এবং ২৫ হাজার ৩৮ জন নন-এমপিও কর্মচারীর প্রত্যেককে আড়াই হাজার টাকা করে আর্থিক সহায়তা দেন। প্রধানমন্ত্রী তার ‘বিশেষ অনুদান’-এর খাত থেকে এই টাকা বরাদ্দ দিয়েছিলেন। গত বছর জেলা প্রশাসকদের মাধ্যমে ব্যানবেইসের তালিকায় থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নন-এমপিও শিক্ষকের তথ্য যাচাই করে তালিকা করেছিল শিক্ষা মন্ত্রণালয়। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে তা বণ্টন করা হয়। এবারও একইভাবে বরাদ্দ দেওয়া হবে।  
মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে অ্যাকাডেমিক স্বীকৃতি পাওয়া নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে রয়েছে পাঁচ হাজার ২৪২টি। এসব প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা প্রায় ৮০ হাজার। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ২০১৯ সালে দুই হাজার ৭৩৭টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এছাড়া অ্যাকাডেমিক স্বীকৃতির বাইরে রয়েছে আরো দুই হাজারেরও বেশি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। বেসরকারি এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী রয়েছে এক লাখের বেশি।
সরকারের এ উদ্যোগকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি মো. শফিকুল ইসলাম আজকালের খবরকে বলেন, করোনা মহামারিকালে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য আর্থিক সহযোগিতা সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। বিশেষ অনুদান প্রদানের উদ্যোগ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রতি আমরা কৃতজ্ঞ। তিনি আরো বলেন, এই সংকটকালীন সময়ে পাঁচ হাজার টাকা পেয়ে অনেকে উপকৃত হবে। আশা করছি সরকার দ্রুত এমপিওভুক্তি করে আমাদের সমস্যার স্থায়ী সমাধান করবেন। এনএমএস।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com