ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৭ মে ২০২১ ● ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৭ মে ২০২১
শিরোনাম: প্রাথমিক স্কুলের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত       পদত্যাগ করলেন ডায়ানার সাক্ষাৎকার নেওয়া বিবিসির সেই সাংবাদিক       শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী      
সড়ক নির্মাণে অনিয়ম: পাঁচ দিনেও জমাট বাঁধেনি সড়কের পিচ
মোস্তফা আলমগীর কবীর, মণিরামপুর
Published : Tuesday, 4 May, 2021 at 5:05 PM

যশোরের মণিরামপুরে পাকা সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম-দূর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলার গোপীকান্তপুর-ঘিবা গ্রামে প্রায় এক কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে এক কিলোমিটার সড়কে কার্পেটিং সমাপ্তের পাঁচ দিন অতিবাহিত হলেও কুচি পাথরের সাথে পিচ জমাট বাঁধেনি। সামান্য আঘাতেই উঠে যাচ্ছে ঢালাইকৃত পিচ।

এ বিষয়ে উপ-প্রকৌশলী বললেন, তিনি কিছুই জানেন না। তবে, জেলা নির্বাহী প্রকৌশলী এসএম আনিছুজ্জামান জানালেন, তিনি ওই বিষয়ে অবগত আছেন। সঠিক ও সুন্দরভাবে পুনরায় কাজ সম্পন্ন না করলে বিলের ছাড়পত্র দেওয়া হবে না।

জানা গেছে, বৃহত্তর যশোর অঞ্চলের অবকাঠামো উন্নয়নের আওতায় ২০১৯ সালের দরপত্র আহ্বানে যশোর চাঁচড়া চেকপোস্ট এলাকার মেসার্স স্বজল এন্টারপ্রাইজ নামের এক ঠিকাদারী প্রতিষ্ঠান এক কোটি ৫৬ লাখ ৮৪ হাজার টাকা চুক্তিমূল্যে এবং এক কোটি ৬২ লাখ ৫৪ হাজার প্রাক্কলন ব্যয় ধরে ২০১৯ সালের ২১ নভেম্বরে কাজ শুরুর নির্দেশ পায়। ওই কাজ ২০২০ সালের ১৭ আগস্টে শেষ হওয়ার কথা থাকলেও চলতি বছরের ৩০ এপ্রিল কার্পেটিং-এর কাজ শেষ করা হয়। এ সময় দেখা যায়, সড়কে সামান্য আঘাঁতেই পিচ উঠে যাচ্ছে। এমনকি ভ্যান, মোটরসাইকেল চালিয়ে গেলে সড়কের কোন কোন জায়গার পিচ চাকার সাথে লেগে যাচ্ছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স স্বজল এন্টারপ্রাইজের কর্ণধর সেলিম হোসেন জানান, তার লাইসেন্স নিয়ে মণিরামপুরের জনৈক এক প্রভাবশালী ব্যক্তি কাজটি করেছেন, এ বিষয়ে তিনিই ভাল বলতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাধারণত ১৬০-১৮০ ডিগ্রি তাপমাত্রায় পিচের সঙ্গে কুচি পাথরের মিশ্রণ করে কার্পেটিং করার কথা থাকলেও অধিক তাপমাত্রায় পিচ গলিয়ে কুচি পাথরের মিশ্রণ তৈরি করায় মিশ্রণটি আঠাঁল হয়নি। এছাড়া বেজ, সাববেজ, ম্যাকাডমেও নিন্মমানের ইটের খোয়া, বালু ব্যবহারেরও অভিযোগ রয়েছে।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্তমান সময়ে রাস্তার কাজটি ভাল হবে এমনি আমরা আশা করেছিলাম, কিন্তু এখন পিচ যেভাবে উঠে যাচ্ছে তাতে রাস্তা ১-২ মাসও যাবে না।

এ পাকা সড়কের কাজটির তদারকির দায়িত্বে ছিলেন উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মোস্তাক আলী মোর্তুজা। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন ঘটনা তার জানা নেই। তিনি এ বিষয়ে অবশ্যই দ্রুত পরিদর্শনে যাবেন। তবে, জেলা নির্বাহী প্রকৌশলী এসএম আনিছুজ্জামান বলেন, তিনি বিষয়টি দেখেছেন, কাজ পুনরায় ভাল ভাবে না করা পর্যন্ত কোনো বিল ছাড় করা হবে না।

একে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com