ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ২৫ জুন ২০২১ ● ১১ আষাঢ় ১৪২৮
ই-পেপার  শুক্রবার ● ২৫ জুন ২০২১
শিরোনাম: নারী পাচারে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না : বিজিবি মহাপরিচালক       চুয়াডাঙ্গায় একদিনে শতভাগ করোনা শনাক্ত       বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যু বাড়ছে       রামেক হাসপাতালের করোনা ইউনিটে রেকর্ড ১৮ জনের মৃত্যু       তিন পার্বত্য জেলার নিয়োগ কেন্দ্রীয় তত্বাবধানে       বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত প্রায় ১৮ কোটি        অপ্রতিরোধ্য এক যুগ      
সরকারি সহযোগিতায় ধান কাটতে গেলো বালিয়াডাঙ্গীর ৮৫০ শ্রমিক
আল মামুন জীবন, বালিয়াডাঙ্গী
Published : Tuesday, 20 April, 2021 at 7:30 PM

ধান কাটতে সরকারি সহযোগিতায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা থেকে ৩ দফায় ৮৫০ জন কৃষিশ্রমিককে পাঠানো হয়েছে কুমিল্লা, নোয়াখালী, বগুড়া, নওগাঁ ও যশোরসহ বিভিন্ন জেলায়।

মঙ্গলবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে এসব তথ্য জানা গেছে। লকডাউনে কর্মহীন হয়ে পড়া শ্রমিকরা যে কোনো জেলায় ধান কাটতে যেতে আগ্রহ প্রকাশ করলে তাদের যাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে বলে অফিস সুত্রে জানা গেছে।

উপজেলা কৃষি অফিসার সুবোধ চন্দ্র রায় জানান, করোনা ভাইরাসের চলমান পরিস্থিতিতে হাওর এলাকাগুলোতে কৃষি শ্রমিক সংকট দেখা দিয়েছে।  সময় মত ধান কেটে ঘরে তুলতে পারলে পানিতে ফসল ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ফসল দ্রুত ঘরে তোলা এবং শ্রমিক সংকট দুর করতে উপজেলায় থেকে বাছাই করে ৮৫০ জন শ্রমিক তিন দফায় পাঠানো হয়েছে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, প্রতিজন শ্রমিকের জাতীয় পরিচয়পত্র, চেয়ারম্যানের পরিচয়পত্র এবং উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা কৃষি অফিসারের যৌথ স্বাক্ষরিত প্রত্যয়নপত্র সঙ্গে দেওয়া হচ্ছে। সেই সাথে সরকারি তত্বাবধায়নে যাত্রীবাহী বাস ভাড়া করে স্বাস্থ্যবিধি মেনে পাঠানো হচ্ছে কৃষি শ্রমিকদের।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল কাশেম জানান, প্রতিটি শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। শ্রমিকদের মধ্যে যারা চল্লিশ বছরের বেশি বয়সীদের তাদের করোনার টিকা প্রদান করা হয়েছে।

কৃষি শ্রমিকরা জানান, বাড়িতে বেকার বসে থাকার চেয়ে আমরা ২০ জন করে দলবেধে ধান কাটতে যাওয়ার উদ্যোগ নিয়েছি। নিজেরা গাড়ি ভাড়া করেছি। লকডাউনের তাই কোনো ধরনের বাধা ছাড়াই গাড়ি নিয়ে বিভিন্ন জেলায় যেতে প্রশাসন সহযোগিতা করছে। আগামী ২০-২৫ দিন হাওর এলাকাগুলোতে ধান কাটার কাজ হবে। এতে প্রতিদিন একজন কৃষি শ্রমিকের ৭'শ টাকা থেকে হাজার টাকা উপার্জন করা সম্ভব।

উপজেলা নির্বাহী অফিসার যোবায়ের হোসেন জানান, ফসল সময় মতো ঘরে তুলতে না পারলে দেশে খাদ্য সংকট দেখা দিতে পারে। তাই মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর নির্দেশনা আমরা হাওর এলাকাগুলোতে শ্রমিক পাঠানো শুরু করেছি। এতে করে হাওর এলাকায় শ্রমিক সংকট দুর হচ্ছে পাশাপাশি লকডাউনে বেকার হয়ে পড়া শ্রমিকরাও কাজ পাচ্ছেন।

একে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com