ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৭ মে ২০২১ ● ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৭ মে ২০২১
শিরোনাম: প্রাথমিক স্কুলের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত       পদত্যাগ করলেন ডায়ানার সাক্ষাৎকার নেওয়া বিবিসির সেই সাংবাদিক       শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী      
কালিয়াকৈরে আধা-পাকা ধান নষ্ট করে রাস্তার কাজ: কৃষকের ক্ষোভ
হুমায়ুন কবির, কালিয়াকৈর
Published : Tuesday, 20 April, 2021 at 7:23 PM

গাজীপুরের কালিয়াকৈরে বেকু দিয়ে আধা-পাকা ধান নষ্ট করে দুটি রাস্তার উন্নয়ন কাজ চলছে। মঙ্গলবার দুপুরে আধা পাকা ধান নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে হাজির হন সাধারণ কৃষকরা। এ সময় তারা ক্ষোভ প্রকাশ করেন এবং ব্যাপক ক্ষতির হাত থেকে বাঁচতে ওই কর্মকর্তার কাছে ধান কাটার পর রাস্তার কাজ করার জন্য আবেদন করেন।

এলাকাবাসী ও ক্ষতিগ্রস্থ কৃষকর জানায়, কালিয়াকৈর উপজেলার মেদীআশুলাই, নামাশুলাই, খালপাড়, গর্জনখালী, আষাড়িয়াবাড়ি গ্রামের মাঝখানে মেদীআশুলাই নামে একটি বিল রয়েছে। প্রতি বছর ওই বিলে এসব গ্রামের হাজার হাজার কৃষক ধান চাষ করে। ওই ধান গোলায় তুলে এবং বিক্রি করে কৃষকরা তাদের জীবিকা নির্বাহ করেন। গরীব অসহায় কৃষকরা ধান বিক্রি করে সংসার চালানোর পাশাপাশি ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ যোগান। ওই বিলের মাঝ দিয়ে বয়ে গেছে মেদীআশুলাই-নামাশুলাই সড়ক।

সম্প্রতি ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্ধে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তরের তদারকিতে ওই সড়কের উন্নয়ন কাজ চলছে। এ কারণে দু-পাশের আধা পাকা ধান ভেকু (স্কেভটর) দিয়ে নষ্ট করে ওই সড়কে মাটি ভরাট করে প্রশস্ত করা হচ্ছে। এতে মেদীআশুলাই, নামাশুলাই ও খালপাড় গ্রামের কৃষকদের শতাধিক টন ধান নষ্ট হবে।  

ক্ষতিগ্রস্থ কৃষক রাশেম বেপারী, মোজাম্মেল হক, রাজ্জাক বেপারী,  মোসলেম উদ্দিন, রুবেল হোসেন, স্বপন বেপারী, সাকিব পালোয়ান, আব্বাস আলী, জুলহাস বেপারী জানান, ভেকু দিয়ে আধা পাকা ধান নষ্ট করে আমাদের কৃষি জমির মাটি কেটে রাস্তার উন্নয়ন কাজ করা হচ্ছে। এতে আমাদের শতাধিক মেট্রিক টন ধানের ক্ষতি হবে। তবে ২০-২৫ দিন পর ওই রাস্তার কাজ করলে আমরা ধান কেটে ঘরে উঠাতে পারবো। এজন্য আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে কয়েকদিনের সময় চেয়ে আবেদন করেছি।

এছাড়া উপজেলার বেনুপুর এলাকায় আধা-পাকা ধান নষ্ট করে একটি সড়কের উন্নয়ন কাজ চলছে। এতে ওই এলাকার শত শত কৃষক ক্ষতির মুখে পড়ছে। তাদেরও দাবী, ধান কেটে নেয়ার জন্য কিছু দিন সময় দিয়ে রাস্তার উন্নয়ন কাজ করা হোক। এতে ব্যাপক ক্ষতির হাত থেকে বাঁচবে সাধারণ কৃষক।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন জানান, মন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে ধান কাটার জন্য কৃষকদের কিছুদিন সময় দেওয়া যায় কিনা সে চেষ্টা করা হচ্ছে।

একে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com