ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৭ মে ২০২১ ● ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৭ মে ২০২১
শিরোনাম: প্রাথমিক স্কুলের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত       পদত্যাগ করলেন ডায়ানার সাক্ষাৎকার নেওয়া বিবিসির সেই সাংবাদিক       শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী      
বয়স ১৮ হলেই টিকা দেওয়ার ঘোষণা ভারতের
নিউজ ডেস্ক
Published : Monday, 19 April, 2021 at 11:11 PM

মহামারি করোনার প্রকোপে ভারতের অবস্থা এখন বিপর্যস্ত। আজ সোমবার একদিনে আক্রান্ত হয়েছে রেকর্ড পৌনে দুই লাখ। মৃত্যু ষোল শ’ এর বেশি। এই পরিস্থিতিতে টিকাদান কর্মসূচি জোরালো করতে ১৮ কিংবা বেশি বয়সী সবার জন্য টিকা উন্মুক্ত করেছে দেশটি।

করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। বৈঠকে দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করেন তিনি। সেখান থেকে সিদ্ধান্ত হয়েছে, বয়স ১৮ হলে নেওয়া যাবে টিকা। আগামী ১ মে থেকে এই বয়সীদের টিকা দেওয়া হবে।

ভারতে গত ১৬ জানুয়ারি থেকে ভারতে কোভিড টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। প্রথম পর্যায়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে গত ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি সবাই টিকা নিতে পারছেন। এবার ১৮ উত্তীর্ণদের জন্য টিকা উন্মুক্ত হলো।

তবে তৃতীয় পর্যায়ের টিকাদান কর্মসূচিতে টিকার দাম, টিকা মজুতকরা ছাড়াও কাদের আগে দেওয়া হবে এবং কীভাবে দেওয়া হবে, সে ব্যাপারে নমনীয় নীতি কেন্দ্র সরকার যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দিয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে।

ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত ও সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ দিয়ে টিকাদান কর্মসূচি শুরু হয়। সম্প্রতি রুশ টিকা স্পুটনিক-৫-এর অনুমোদন দেওয়া হয়েছে। আরও কয়েকটি রয়েছে পাইপলাইনে। 

ভারতে রেকর্ড সংক্রমণ ও প্রাণহানি

এদিকে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারতে আজ সোমবার একদিনে রেকর্ড দুই লাখ ৭৩ হাজার ৮১০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৬১৯ জনের। করোনায় বিপর্যস্ত দিল্লি ছয় দিনের জন্য লকডাউন করা হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো নাকাল ভারত। দেশটিতে ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। টানা গত পাঁচদিন ধরে ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ছিল দুই লাখের বেশি।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com