ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৭ মে ২০২১ ● ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৭ মে ২০২১
শিরোনাম: প্রাথমিক স্কুলের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত       পদত্যাগ করলেন ডায়ানার সাক্ষাৎকার নেওয়া বিবিসির সেই সাংবাদিক       শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী      
মার্চে ১১ দেশের ১৪ নেটওয়ার্ক বন্ধ করেছে ফেসবুক
নিউজ ডেস্ক
Published : Sunday, 11 April, 2021 at 2:05 AM


সংঘবদ্ধভাবে অনৈতিক আচরণ (সিআইবি) করার অপরাধে ১১টি দেশ থেকে পরিচালিত ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এসব নেটওয়ার্কের মধ্যে আছে ব্যক্তিগত ফেসবুক আইডি, ফেসবুক পেইজ ও গ্রুপ এবং ইন্সটাগ্রাম আইডি।
 এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানায় ফেসবুক। ফেসবুক তাদের প্ল্যাটফর্মের নিয়ম ভঙ্গ করে সংঘবদ্ধভাবে কোনো নেটওয়ার্কের কার্যকলাপ সম্পর্কে কী পদক্ষেপ নেয় সেই তথ্য নিয়মিতভাবে প্রকাশ করে আসছে। প্রতিষ্ঠানটি এটিকে বলছে সিআইবি রিপোর্ট।

ফেসবুকের সর্বশেষ মার্চ মাসের সিআইবি প্রতিবেদন অনুযায়ী, ১১টি দেশের ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে পাঁচটি দেশ আলবেনিয়া, ইরান, স্পেন, আর্জেন্টিনা এবং মিশরের নেটওয়ার্ক থেকে মূলত তাদের দেশের বাইরে অবস্থান করা ফেসবুক আইডিকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছিলো। অন্যদিকে বাকি ইসরায়েল, বেনিন, কমোরস, জর্জিয়া, স্যালভেদর এবং মেক্সিকোর নেটওয়ার্কগুলো নিজেদের স্থানীয় নাগরিকদের ফেসবুক আইডিকে টার্গেট করেছিলো।

ফেসবুক জানিয়েছে, এসব নেটওয়ার্কের সঙ্গে জড়িত মোট এক হাজার ১৬৭টি ফেসবুক আইডি, ২৯০টি ইন্সটাগ্রাম আইডি, ২৫৫টি ফেসবুক পেজ এবং ৩৪টি ফেসবুক গ্রুপ মুছে দিয়েছে তারা।

একই সঙ্গে এসব বিষয়ে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট দেশ ও মহলের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, নীতিনির্ধারক, গবেষক এবং ইন্ডাস্ট্রি পার্টনারদের সঙ্গে বিনিময় করা হয়েছে বলেও জানায় ফেসবুক।

ফেসবুক সাধারণত দুই ধরনের সিআইবি কার্যক্রম পরিচালনা করে। এক, স্থানীয় এবং বেসরকারি পর্যায়ে হওয়া সিআইবি কার্যক্রম। দুই, বিদেশি এবং কোনো দেশের সরকারের পক্ষে হওয়া সিআইবি কার্যক্রম।এনএমএস।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com