ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ এপ্রিল ২০২১ ● ৮ বৈশাখ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ২১ এপ্রিল ২০২১
শিরোনাম: আগস্ট- সেপ্টেম্বরের আগে টিকা রপ্তানি করতে পারবে না ভারত: আশঙ্কা বিশেষজ্ঞদের       হেফাজতের আশার গুড়ে বালি: অসুস্থতার ভান       খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা       বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু        রাশিয়া বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে: মোমেন       ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প       লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি করা সেই এসআই ক্লোজড      
'ডি-৮ ফোরামকে আরো শক্তিশালী করা হবে'
নিউজ ডেস্ক
Published : Thursday, 8 April, 2021 at 8:42 PM

ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়িয়ে এই ফোরামকে আরো শক্তিশালী করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) ঢাকায় দশম ডি-৮ শীর্ষ সম্মেলন শেষে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী

ডি-৮ শীর্ষ সম্মেলনের আলোচনা তুলে ধরে ড. মোমেন বলেন, এবারের সম্মেলন থেকে বাংলাদেশ ডি-৮ এর চেয়ার মনোনীত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী দুই বছর এই চেয়ারের দায়িত্ব পালন করবেন। এর ফলে আমাদের দেশের ভাবমূর্তি বিশ্বে আরও উজ্জ্বল হবে।

তিনি বলেন, ডি-৮ সম্মেলনে রোহিঙ্গা ইস্যু তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংকট সমাধানে তিনি সহযোগিতা প্রত্যাশা করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সহযোগিতা বাড়াতে চাই। একই সাথে এসব দেশের তরুণদের জন্য বিভিন্নভাবে কাজ করতে চাই।

বৃহস্পতিবার বিকেলে ভার্চ্যুয়ালি আয়োজিত ডি-৮ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ডি-৮ সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন।

ডি-৮ সম্মেলনের স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ আগামী দুই বছর এই ফোরামের চেয়ারের দায়িত্ব পালন করবে। এবারের শীর্ষ সম্মেলন থেকে  বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক বাংলাদেশকে ডি-৮ চেয়ারের দায়িত্ব হস্তান্তর করেছে।

আন্তর্জাতিক এই ফোরামের সদস্য রাষ্ট্রগুলো হলো বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলনটি সফলভাবে আয়োজন করেছিল। এবার দশম ডি-৮ সম্মেলন আয়োজন করে বাংলাদেশ।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com