ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ এপ্রিল ২০২১ ● ৮ বৈশাখ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ২১ এপ্রিল ২০২১
শিরোনাম: আগস্ট- সেপ্টেম্বরের আগে টিকা রপ্তানি করতে পারবে না ভারত: আশঙ্কা বিশেষজ্ঞদের       হেফাজতের আশার গুড়ে বালি: অসুস্থতার ভান       খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা       বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু        রাশিয়া বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে: মোমেন       ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প       লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি করা সেই এসআই ক্লোজড      
মিয়ানমারে আজও ১১ বিক্ষোভকারীর প্রাণহানি
নিউজ ডেস্ক
Published : Thursday, 8 April, 2021 at 4:31 PM, Update: 08.04.2021 4:37:20 PM

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে একটি ছোট শহরে নিরাপত্তা বাহিনীর সামরিক অভিযান ও দমন-পীড়ন ঠেকাতে শিকারি রাইফেল ও আগুনের গোলা ছুঁড়ে প্রতিরোধ করেছে। এরপরও বৃহস্পতিবার আরো অন্তত ১১ বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাউ ও ইরাবতীর খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার তাজে শহরে বিক্ষোভকারীদের দমন করতে প্রাথমিকভাবে ছয় ট্রাক সেনা মোতায়েন করা হয়েছিল। তবে বিক্ষোভকারীরা বন্দুক, ছুরি ও আগুনের গোলায় পাল্টা প্রতিরোধ গড়ে তুললে আরও পাঁচ ট্রাক সেনা এনে সেখানে মোতায়েন করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত দুই পক্ষের মধ্যে এই লড়াই চলে। এতে ১১ বিক্ষোভকারী নিহত হন। আহত হন আরও ২০ জন। তবে সেনাদের হতাহত নিয়ে কিছু জানানো হয়নি।

অ্যাসিসটেন্স অ্যসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে সামরিক জান্তা ক্ষমতা দখল করার পর শুরু হওয়া সহিংসতায় নিরাপত্তা বাহিনী কর্তৃক নিহত মানুষের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত প্রাণহানির সংখ্যা ছিল ৫৯৮ জন। 

বিক্ষোভরত মানুষের ওপর সরাসরি গুলি, গ্রেনেড ও মেশিনগান ব্যবহার করছে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী।
তাজে শহরের অবস্থা কালে নামের একটি শহরের কাছে। ওই কালে শহরে বুধবার একই ধরনের সংঘর্ষে কমপক্ষে ১১ জন নিহত হয়। এএপিপি জানিয়েছে, অং সান সু চির সরকারকে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভরত সাধারণ মানুষের ওপর সরাসরি গুলি, গ্রেনেড ও মেশিনগান ব্যবহার করছে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী।

এ নিয়ে সামরিক জান্তা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে জান্তা সরকার বৃহস্পতিবার মিয়ানমারের জনপ্রিয় অভিনেতা ও মডেল পেইং তাখোনকে গ্রেফতার করেছে। অভ্যুত্থানের সমালোচনা করায় তাকে গ্রেপ্তার করা হলো। এএপিপি জানিয়েছে, অভ্যুত্থানের পর আটক মানুষের সংখ্যা ২ হাজার ৮৮৭ জন।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com