ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ এপ্রিল ২০২১ ● ৮ বৈশাখ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ২১ এপ্রিল ২০২১
শিরোনাম: আগস্ট- সেপ্টেম্বরের আগে টিকা রপ্তানি করতে পারবে না ভারত: আশঙ্কা বিশেষজ্ঞদের       হেফাজতের আশার গুড়ে বালি: অসুস্থতার ভান       খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা       বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু        রাশিয়া বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে: মোমেন       ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প       লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি করা সেই এসআই ক্লোজড      
প্রিন্ট সংস্করণ
গণপরিবহন চালু: কমেছে ভিড়
নিজস্ব প্রতিবেদক
Published : Thursday, 8 April, 2021 at 1:17 AM, Update: 08.04.2021 1:20:10 AM

করোনাভাইরাস নিয়ন্ত্রণ গত সোমবার থেকে এক সপ্তাহের কঠোর নিষেধাজ্ঞা জারি করে সরকার। তা বাস্তবায়নে বেঁধে দেওয়া হয় ১১ দফা। কিন্তু গত দুই দিন রাস্তাসহ নগরীজুড়ে মানুষে গিজগিজ করে। সামাজিক দূরত্বসহ স্বাস্থ্য মানার বালাই ছিল না। গণপরিবহন বন্ধ থাকায় সিএনজি চালিত অটোরিক্সা, সাইকেল রিক্সা, পিকআপ-বাইকসহ ব্যক্তিগত নানা গাড়ি দাপিয়ে বেড়ায় রাজধানী। রীতিমতো যানজট লেগে যায়।  অফিস-আদালতগামীসহ জনসাধারণ চরম ভোগান্তিতে পড়ে । জনদুর্ভোগ কমাতে ঢাকাসহ দেশের সবকটি সিটি করপোরেশন এলাকায় জনস্বার্থে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নেয় সরকার, যা গতকাল বুধবার থেকে কার্যকর হয়। অর্থাৎ দু’দিন বন্ধ থাকার পর গতকাল থেকে আবারো গণপরিবহন চলাচল শুরু হয়েছে। আর তাতেই দেখ গেল ভিন্নচিত্র। রাজধানীর সড়কে যানজট নেই, মানুষের ভিড়ও উধাও।  গণপরিবহন চললেও সংখ্যা ছিল কম। সে অনুযায়ী যাত্রীদের ভিড় কম ছিল। মঙ্গলবার রাজধানীসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় অর্ধেক আসন খালি রেখে ৬০ শতাংশ অতিরিক্ত ভাড়ায় সবরকম স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানোর ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে আন্তঃজেলা ও দূরপাল্লার পরিবহন বন্ধ রাথা হয়েছে। এছাড়া সিটির বাস বাইরে যেতে এবং বাইরের বাস সিটিতে প্রবেশে রয়েছে নিষেধাজ্ঞা।
রাজধানীর যাত্রাবাড়ি, সদরঘাট, গুলিস্তান, পল্টন, কাকরাইল, রামপুরা, মহাখালি ও বনানী এলাকায় সরেজমিন দেখা গেছে, কঠোর নিষেধাজ্ঞার মধ্যে গতকাল সকাল থেকে নগরীতে গণপরিবহন চলায় একদিকে যেমন ভোগান্তি কমেছে অন্যদিকে স্বস্তি ফিরেছে অফিসগামী যাত্রীদের মধ্যে। গতকাল ভোর থেকেই সড়কে সরকারি ও বেসরকারি মালিকানাধীন গণপরিবহনের পাশাপাশি প্রাইভেটকার, জিপ, মাইক্রোবাস, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা চলাচল করে। অফিসগামী মানুষ সকাল থেকেই তাদের গন্তব্য স্থানে পৌঁছাতে গণপরিবহনের ব্যবস্থা দেখে খুব খুশি হয়েছেন তারা।  
লকডাউন ঘোষণার দুইদিন পর গণপরিবহন চালু হওয়ায় দুর্ভোগ কমেছে অফিসগামী যাত্রীদের। স্বাস্থ্যসুরক্ষা মানতে অর্ধেক যাত্রী পরিবহন এবং ৬০ শতাংশ ভাড়াও কার্যকর রয়েছে। গতকাল বুধবার সকাল থেকে এমন চিত্র ছিল নগরের পরিবহনগুলোতে। গণপরিবহন চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন নগরবাসী। তবে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। মৌমিতা জান্নাত নামে এক যাত্রী বলেন, ভাড়া বেশি হলেও অন্তত কোনো কাজে বাসা থেকে বের হলে গণপরিবহন পাওয়া যাচ্ছে। এটা স্বস্তির বিষয়। পরিবহন বন্ধ থাকলে কিছুই করা যায় না। রবিউল ইসলাম নামে অফিসগামী এক যাত্রী বলেন, অবশেষে কষ্টের অবসান হলো। গত দুইদিন অফিসের উদ্দেশে বের হয়ে অনেকটা যুদ্ধে নামতে হয়েছে। শেষ পর্যন্ত সরকার সঠিক সিদ্ধান্ত দিয়েছে।
মোসাররফ হোসেন নামে অন্য এক যাত্রী জানান, নিষেধাজ্ঞার শুরুতে খুব ভোগান্তিতে পড়তে হয়েছে আমাদের। অফিস খোলা কিন্তু পরিবহন চলাচল করছে না। এমন কোনো নিয়ম হতে পারে বলেন। গত দুইদিন অফিসে যেতে দেরি হয়ে গেছে। বাস নেই তাই রিকশা বা সিএনজিতে অধিক ভাড়া দিয়ে যেতে হয়েছে। আজ থেকে গণপরিবহন চলাচল করায় কিছুটা হলেও ভোগান্তি কমেছে।
ওপর এক যাত্রী বলেন, বাসগুলোতে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে। তারপরেও আমাদের শান্তি , কারণ বাস চলায় একটু দেরি হলেও বাসে যেতে পারছি নয়তো রিকশা ভাড়া দিতে দিতে পকেট খালি হয়ে যেতো।
সকাল থেকেই দেখা গেছে, সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী বাসগুলোতে অর্ধেক যাত্রী আর ৬০ শতাংশ ভাড়া বেশি নিয়েই চলাচল করছে। এর আগে করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকার ঘোষিত ১৮ দফা বাস্তবায়নে গত ৫ এপ্রিল থেকে রাজধানীসহ সারাদেশে লকডাউন শুরু হয়। নির্দেশনা অনুসারে জরুরি পণ্যবাহী পরিবহন ছাড়া রাস্তাঘাটে গণপরিবহন চলাচল বন্ধ থাকে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ারও নির্দেশনা রয়েছে। কিন্তু শুরুর দিন থেকেই রাজধানীতে ঢিলেঢালাভাবে লকডাউন পালিত হতে দেখা যায়। সার্বিক পরিস্থিতি বিবেচনায় লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দেন, দেশের বিভিন্ন সিটি করপোরেশন।
তবে কেউ কেউ বলছে গণপরিবহন মালিকদের চাপে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমন মন্তব্য ‘দুঃখজনক’ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, যে অভিযোগ উঠেছে তা সঠিক নয়। জনগণের দাবির মুখে জনস্বার্থে দুর্ভোগ কমাতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই। এ সময় দূর পাল্লার বাস চালুর বিষয়ে সরকারের আপাতত কোনো পরিকল্পনা নেই বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, ‘দুই একদিনের মধ্যে দূরপাল্লার বাস সার্ভিস চালুর ব্যাপারে কেউ কেউ অপপ্রচার চালাচ্ছে, যা মোটেও সত্য নয়।
এদিকে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনা দিয়ে ৬০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত দেয় সরকার। গত ৩১ মার্চ থেকে দুই সপ্তাহের জন্য কার্যকর হয়েছে এই বর্ধিত ভাড়া। কথা ছিল, গাড়িতে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রাখতে হবে। একই সঙ্গে যাত্রীদের সবাইকে শতভাগ মাস্ক পরিধান করতে হবে। আবার প্রত্যেক গাড়িতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হচ্ছে না।
স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক হেলপার বলেন, লোকজন তাদের কথা শুনছে না। তারা দ্রুত অফিসে বা গন্তব্যে  যাওয়ার জন্য ভিড় করে উঠছেন। এতে আমাদের করার কী আছে।
তিনি বলেন, স্বাস্থবিধির বিষয়টি সবাইকে ব্যক্তিগত উদ্যোগে মানার চেষ্টা করা দরকার। এরপরও গাড়িতে অর্ধেকের বেশি যাত্রী উঠতে যাতে না পারে বিষয়টি আমরা দেখছি।
উল্লেখ্য, গত মঙ্গলবার দিনগত রাতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ বিষয়ক সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করে। তাতে বলা হয়, বুধবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এনএমএস।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com