ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ৭ মে ২০২১ ● ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার  শুক্রবার ● ৭ মে ২০২১
শিরোনাম: বিস্ফোরণে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ আহত       খালেদা জিয়ার নতুন পাসপোর্ট দু-এক দিনের মধ্যে        খালেদা জিয়ার বিষয়ে সিদ্ধান্ত হচ্ছে না আজ: আইনমন্ত্রী       সংসদ ভবনে ‘তলোয়ার নিয়ে’ হামলা, আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেফতার       ভারতে একদিনে মৃত্যু ও আক্রান্তের নতুন রেকর্ড       বিশ্বে আক্রান্ত ছাড়িয়েছে ১৫ কোটি, মৃত্যু সাড়ে ৩২ লাখ       তিন সপ্তাহ পর রাজধানীতে গণপরিবহন চালু       
বিদায়ঘণ্টা বাজছে ডোমিঙ্গোর?
ক্রীড়া প্রতিবেদক
Published : Wednesday, 7 April, 2021 at 8:30 PM

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। ঘরের মাঠ কিংবা বিদেশের মাটি, সবখানেই ব্যর্থ তার দল। বিশেষ করে, সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে হতাশাজনক পারফরম্যান্সের পর তার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। তা হলে কী বিদায়ঘণ্টা বেজে উঠেছে ডোমিঙ্গোর?

কোচ হিসেবে তার সাফল্য বলতে কেবল ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়, ভারতের বিপক্ষে একটি টি-টোয়েন্টি জয় এবং সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের ‘দ্বিতীয় সারির’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। সবক’টির মধ্যে কেবল ভারতের বিপক্ষে একটি জয়ই ডোমিঙ্গোর সত্যিকারের সাফল্য।

আফগানিস্তানের বিপক্ষে ২২৪ রানের অস্বস্তির হার দিয়ে বাংলাদেশ অধ্যায় শুরু করেছিলেন ডোমিঙ্গো। গত দেড় বছরে সেই হারের বৃত্তেই ঘুরপাক খাচ্ছেন তিনি ও তার দল। লাগাতার ব্যর্থতায় ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে যতটা সমালোচনা হচ্ছে, ডোমিঙ্গোকে নিয়ে তার চেয়ে বেশি আলোচেনা চলছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)।

বিসিবি তার ব্যাপারে এখনই কোনও সিদ্ধান্তে না পৌঁছালেও বাংলাদেশের ক্রিকেটে যে ডমিঙ্গোর ভাগ্য সুতোয় ঝুলছে, সেটি স্পষ্ট। শ্রীলঙ্কায় দুটি টেস্ট ও ঘরের মাটিতে লঙ্কানদের বিপক্ষেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ওপর নির্ভর করছে ডোমিঙ্গোর ভবিষ্যৎ। এ দুটি সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকান কোচের পারফরম্যান্স বিবেচনা করা হবে, এরপর নেওয়া হবে সিদ্ধান্ত।

বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান আকরাম খান জানালেন তেমনটাই, কোচের কাজে অবশ্যই আমরা সন্তুষ্ট নই। যদিও তার ব্যাপারে আপাতত সিদ্ধান্ত নেওয়ার ভাবনা নেই বোর্ডের। সামনে দুটি সিরিজ আছে। এই দুটি সিরিজের পর তার পারফরম্যান্স মূল্যায়ন করা হবে।

কেবল ডোমিঙ্গোর পারফরম্যান্সই নয়, অন্য কোচিং স্টাফদের কাজের মূল্যায়নও করবে বিসিবি। মনঃপুত না হলে তাদের ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হবে। আকরামের বক্তব্য, নতুন বছরের চুক্তি এখনও ঘোষণা করা হয়নি। এ ব্যাপারে দেখার আছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি সিরিজের পারফরম্যান্স দেখতে চাই আমরা।

 বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন অবশ্য কোচের হয়েই কথা বললেন। সাবেক অধিনায়ক বলেছেন, আমি ব্যক্তিগতভাবে জানি ডোমিঙ্গো ভালো কোচ। আমরা তো চিন্তা-ভাবনা করেই রাসেলকে নিয়েছিলাম। পারফরম্যান্স তো কোচের ওপর নির্ভর করবে না। খেলবে প্লেয়াররা, কোচরা না। কোচ তো হাজারটা পরিকল্পনা দেবেন। যদি মাঠে সেগুলো বাস্তবায়ন করতে না পারেন, তাহলে ওই পরিকল্পনা দিয়ে লাভ কী। সুতরাং  প্লেয়ারদের ভালো খেলতে হবে। আবার প্লেয়াররা ভালো খেলছে কিন্তু প্লানিং ভালো হচ্ছে না, তাহলে আবার হবে না। এটা আসলে সম্পূরক ব্যাপার।

সুজন আরো বলেন, আমার কাছে মনে হয়, এখানে সমন্বয়টা খুব গুরুত্বপূর্ণ। জানি না কেন এ রকম হচ্ছে, বারবার কেন হচ্ছে? তার (কোচ) সঙ্গে, কাছাকাছি না মিশলে মন্তব্য করাটা আসলে কঠিন।
 আজকালের খবর/এসএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com