ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ এপ্রিল ২০২১ ● ৮ বৈশাখ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ২১ এপ্রিল ২০২১
শিরোনাম: আগস্ট- সেপ্টেম্বরের আগে টিকা রপ্তানি করতে পারবে না ভারত: আশঙ্কা বিশেষজ্ঞদের       হেফাজতের আশার গুড়ে বালি: অসুস্থতার ভান       খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা       বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু        রাশিয়া বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে: মোমেন       ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প       লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি করা সেই এসআই ক্লোজড      
দৌলতখানে ডায়রিয়ার প্রকোপ
মো. মামুন, দৌলতখান
Published : Tuesday, 6 April, 2021 at 1:44 PM

ভোলার দৌলতখানে গত কয়েক দিন ধরে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা হঠাৎ করেই বেড়ে গেছে। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে গরম বেড়ে যাওয়ায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে বলে জানিয়েছে উপজেলা স্বাস্থ্যবিভাগ। 

মঙ্গলবার সকালে দৌলতখান হাসপাতালে গিয়ে দেখা যায় ডায়রিয়া রোগীর ভিড় লেগে আছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানায় প্রতিদিন গড়ে এখানে ৩০ থেকে ৪০ জন করে রোগী ভর্তি হচ্ছেন। রোগীদের মধ্যে নারী-শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। ৫০ শয্যাবিশিষ্ট দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া রোগীদের জন্য রয়েছে ১১ শয্যা। হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় তা এখন ২০ শয্যা করা হয়েছে। 

হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসাধীন সুমির মা জানান, সোমবার থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। সকালে দ্রুত হাসপাতালে নিয়ে এসেছি। ডায়রিয়া রোগী হালিমা (৩০) জানান, তিনি ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে চরপাতা ইউনিয়ন থেকে এসেছেন। 

দেড় বছরের শিশু আবিরের মা বলেন, হঠাৎ করেই বাচ্চার পাতলা পায়খানা ও প্রচন্ড বমি দেখা দেওয়ায় সাথে সাথে হাসপাতালে নিয়ে এসেছি। 

রোগীদের চাপ বেড়ে গেলেও তাদের ঠিকমত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কর্তব্যরত নার্সরা। দৌলতখান হাসপাতালের নার্স শারমিন বেগম জানান, ডায়রিয়া রোগীর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। আমরা রোগীদের যথাসাধ্য চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। 

হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাক্তার পিয়াস কান্তি সাহা জানান, গত মাস থেকে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই গড়ে ৩০ থেকে ৪০ জন করে রোগী ভর্তি হচ্ছেন। ডায়রিয়া ওয়ার্ডে আকস্মিকভাবে রোগীর চাপ বেড়ে গেলেও তাদের চিকিৎসা সেবায় কোনো ঘাটতি হবেনা বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আনিসুর রহমান। 

তিনি জানান, ডায়রিয়া রোগীদের চিকিৎসায় পর্যাপ্ত ওষুধ-স্যালাইন সরবরাহ রয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আবহাওয়ার পরিবর্তন ও মানুষের খাদ্যাভ্যাসের ত্রুটি ডায়রিয়ার প্রকোপ দেখা দেওয়ার কারণ হতে পারে।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com