ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১ ● ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১
শিরোনাম: ৪৮ ঘণ্টা জ্বর না আসলে খালেদা জিয়া শঙ্কামুক্ত: চিকিৎসক       লাইভে এসে ক্ষমা চাইলেন নুর       মামুনুলের বিরুদ্ধে ঢাকায় ১৭ মামলা       ঢাকা ছেড়েছে অভিবাসী শ্রমিক বহনকারী চার বিশেষ ফ্লাইট       দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর       হেফাজত নেতা মামুনুল হক গ্রেপ্তার       সূর্যের আলোয় বেশি থাকলে করোনায় মৃত্যুঝুঁকি কম       
ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস পালিত
নিউজ ডেস্ক
Published : Sunday, 7 March, 2021 at 8:50 PM

১৯৭১ সালের ৭ মার্চ, বাঙালি জাতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা একটি অবিস্মরণীয় দিন। এই দিনে তৎকালীন ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক উত্তাল জনসমুদ্রে বাংলাদেশের স্বাধীনতার ডাক দেন। বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে বলেন, ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশা আল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, জয় বাংলা।’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালির স্বাধীনতা-মুক্তি ও জাতীয়তাবোধ জাগরণের মহাকাব্য। বাঙালি তথা বিশ্বের সব লাঞ্ছিত-বঞ্চিত নিপীড়িত-নির্যাতিত মানুষের মুক্তির সনদ।

বাঙালির মুক্তির সনদের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। আজ থেকে ৪৯ বছর আগে এই মুক্তির সনদ ঘোষণা করেছিলেন জাতির পিতা। প্রতি বছরের ন্যায় এবারো বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় এই দিবসটি উদযাপিত হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, এক যোগে ভাষণ প্রচার, জাতীয় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচিতে বিভিন্ন জেলায় উদযাপিত হয় ঐতিহাসিক এই দিন। প্রতিনিধিদের পাঠানো খবর:

রাজশাহী: দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্মরণীয় এই দিবসটি পৃথকভাবে পালন করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। সকালে কুমারপাড়া স্বাধাীনতা চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সহসভাপতি শাহিন আক্তার রেনী ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। এদিকে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা ও রাজশাহী সংরক্ষিত আসনের সাংসদ আদিবা আনজুম মিতা। এসময় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। 
এদিকে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে দুপুরে কুমারপাড়া দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া রাজশাহী র‌্যাব-৫ ও মহানগর পুলিশ নানা কর্মসূচির মধ্যে ঐতিহাসিক ৭ মার্চ পালন করে। 

বগুড়া: জেলা প্রশাসক কার্যালয়ের চত্তরের বট তলায় রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য প্রদান করা হয়। এসময় জেলা প্রশসকের জিয়াউল হক, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা পুষ্পমাল্য অর্পণ করেন। এর পর মুক্তিযোদ্ধা সংসদ, জেলা কারাগারের সুপার মুনিরুজ্জামান, ফায়ার সার্ভিস অফিস, জেলা খাদ্য বিভাগসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তাবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। পরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন রাগেবুল আহসান রিপু, সুলতান মাহমুদ খান রনি প্রমুখ। বিকাল ৫ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউল হক। জেলা আড়াইটায় জেলা পুলিশের উদ্যেগে শহীদ খোকন শিশু পার্কে আলোচান সভা অনুষ্ঠিত হয়। 

খাগড়াছড়ি: খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোনের মধ্যদিয়ে শুরু হয় ৭ই মার্চ উদযাপনের আনুষ্ঠানিকতা। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে স্থাপিত বঙ্গবন্ধুর চেতনা মঞ্চে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। সেখানে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা ও স্মরণ করে  এক মিনিট নীরবতা পালন করে সংক্ষিপ্ত সমাবেশ করে। খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা। এ সময় উপস্থিত পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত আসনের এমপি বাসন্তি চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, সাধারণ সম্পাদক ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান শানে আলম, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, জেলা আওয়ামী লীগের নেতা ও জেলা পরিষদ সদস্য আশুতোষ চাকমা, নিলোৎপল খীসা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সঞ্জিব ত্রিপুরা, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায় দাস, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ছাত্রলীগ আহবায়ক উবিক মোহন ত্রিপুরা, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের খাগড়াছড়ি জেলা সভাপতি হাসানসহ অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।  

নেত্রকোনা: নেত্রকোনায় নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হচ্ছে। নেত্রকোনা মোক্তারপাড়া মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসটি উদযাপনের সূচনা হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেত্রকোনা জেলা প্রশাসক কাজি আবদুর রহমান, জেলা পুলিশ সুপার আকবর আলী মুনসী, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত রায়, পৌর মেয়র নজরুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগ সভাপতি মতিয়র রহমান খানের নেতৃত্বে আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি শামসুজ্জোহাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক দল ও সরকারি-বেসরকারি  প্রতিষ্ঠান। এছাড়া পাবলিক হলে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আযোজন করা হয়। 

পিরোজপুর: পিরোজপুরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানানো হয়েছে। শহরের বঙ্গবন্ধু চত্বরে শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবু আলী সাজ্জাদ হোসেন। এছাড়াও শ্রদ্ধা জানান অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, পিরোজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ হাকিম হাওলাদার, পিরোজপুর পৌরসভার মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান মালেক। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মজিবুর রহমান খালেক, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী, এরপরে পর্যায়ক্রমে জেলা পরিষদ, সিভিল সার্জন, বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দ, আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসকের আয়োজনে মুজিববর্ষে প্রথম বার ঐতিহাসিক ৭মার্চ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক আবু আলী সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

ফরিদপুর: বঙ্গবন্ধু সেনা পরিষদের সভাপতি মেজর (অব:) আতমা হালিম এর নেতৃত্বে সেনা পরিষদের নেতৃবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন। ধানমন্ডি ৩২ নম্বরে স্বাধীনতার স্থাপতি জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তার সাথে ছিলেন, সাবেক আইজিপি ড: বি রহমান ভিপি, বঙ্গবন্ধু সেনা পরিষদের সাধারণ সম্পাদক মেজর (অব:) এ হাফিজ, মেজর (অব:) ইউসুফ, মেজর (অব:) এ কালাম মৃধা, সরদার মুজিব, শফিকুর রহমান মিলন, এ মুকিত, কামাল হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

ঠাকুরগাঁও: জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠান উদযাপন করা হয়। দিবসটি পালনে জেলা প্রশাসনের আয়োজনে প্রথম প্রহরে জেলা পরিষদ ডাক বাংলোয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষে প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম, পুলিশ বাহিনীর পক্ষ থেকে পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, সদর উপজেলা প্রশাসনের পক্ষে সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. অরুনাংশু দত্ত টিটো, সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, বিভিন্ন সরকারি-বেসরকারী দপ্তর, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয় এবং সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড় মাঠে শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে শতকন্ঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দেওয়া হয়। পরে জেলা পরিষদ অডিটরিয়াম বিডি হলে আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাট্যানুষ্ঠানের আয়োজনে করা হয়। 

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে স্থানীয় বঙ্গবন্ধু স্কায়ারে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার। 

পঞ্চগড়: সার্কিট হাউসের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক স্থাপন করেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। বিকেল সাড়ে ৩টায় সমগ্র জেলার সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। সন্ধ্যায় পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে কবিতা আবৃত্তি, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।

নোয়াখালী: দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনব্যাপী র‌্যালি, আলোচনা সভা, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়েছে। নোয়াখালীয় পৌরসভা কার্যালয়ে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র শহীদ উল্যাহ খান সোহেলের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্কস্তবক অর্পণ করা হয়। মাইজদী হাউজিং বালুর মাঠে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। এছাড়া, ৭ই মার্চ উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসন, জেলা পুলিশ ও সরকারি দপ্তরসমূহ নানা কর্মসূচির আয়োজন করে।

গাইবান্ধা: গাইবান্ধা সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বাংলাদেশ আওয়ামী লীগ গাইবান্ধা সদর উপজেলা শাখার সভাপতি মোহাম্মদ রেজাউল করিম রেজার সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ পিয়ারুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর জামান রিংক,ু স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ রঞ্জু, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালেদ হোসেন যুব মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক রোজিনা নাহিদ ফারজানা শিমুল। এছাড়াও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ সেলিম মিয়া আব্দুল লতিফ প্রমুখ।

কিশোরগঞ্জ: দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। কিশোরগঞ্জ- ১ (কিশোরগঞ্জ সদর- হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপিসহ জেলা আওয়ামী ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মুক্তিযোদ্ধা সংসদের স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাড. এম.এ আফজল, জেলা পরিষদ চেয়ারম্যান জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মোস্তফা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাসউদ, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) তাহিয়াদ আহমেদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মিজানুর রহমান, জিপি বিজয় শংকর রায়, পিপি শাহ আজিজুল হক, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি, ধর্ম বিষয়ক সম্পাদক এ.কে.এম শামছুল ইসলাম খান মাসুম, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ ফয়েজ ওমান খান প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ: স্বাধীনতা শ্লোগাণ সম্বলিত ব্যানার নিয়ে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলার ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চবিদ্যালয় মাঠের পূর্ব দক্ষিণ কোণে অবস্থিত জাতীর পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ। এ সময় সেখানে বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ বিশ্বাস, সহসভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, সদর উপজেলা পরিষদেও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, স্বাধিনতা চিকিৎসক পরিষদ চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি ডা. গোলাম রাব্বানী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক শরিফুল আলম ও পৌর আওয়ামী লীগের সহসভাপতিসহ বিভিন্ন স্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।

সুনামগঞ্জ: সুনামগঞ্জে বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মীর নেতৃত্বে উপজেলা প্রশাসনের পুষ্পস্তবক অর্পণের পরবর্তীতে আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুনন্দা রায়ের সভাপতিত্বে ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হেকিম, থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী মোক্তাদির হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমান।    

মুকসুদপুর: সারা দেশের ন্যায় মুকসুদপুর প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের ফারুক খান মিলনায়তনে আলোচনা সভা, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার জোবায়ের রহমান রাশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাবির মিয়া। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আসমত হোসেন ভূঁইয়া, মুকসুদপুর থানার অফিসার ইনচার্জ আবু বকর মিয়া, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সচিন্দ্রনাথ বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবৃদ মনিরুজ্জামান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, উপজেলা  সমাজ সেবা কর্মকর্তা প্রজিত কুমার রায়, যুদ্ধকালীন সময় মুকসুদপুর থানার কমান্ডার জাফর আহম্মদ মল্লিক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফিরোজ খান, মুকসুদপুর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ছিরু মিয়া প্রমুখ।

জগন্নাথপুর: জগন্নাথপুরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানিয়েছেন উপজেলা প্রশাসন। উপজেলা প্রশাসনিক সম্পসারিত ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান। পরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার স্থপতি জাতির পিতার প্রতি শ্রদ্ধার নিদর্শন স্বরূপ সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমান, ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, ওসি ইখতিয়ার উদ্দিন, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল কাইয়ুম, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের দায়িত্ব প্রাপ্ত সভাপতি সিরাজ কুতুবী, শ্রমিক লীগের নেতা ফকির আজিজ এছাড়া বিভিন্ন দপ্তরের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

রাণীনগর: নওগাঁর রাণীনগরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু। এছাড়াও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, জারজিস হাসান মিঠু, মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার অ্যাড. ইসমাইল হোসেন, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, আনসার-ভিডিপি কর্মকর্তা রুস্তম আলী ফরাজী প্রমুখ। 

আটঘরিয়া: পাবনার আটঘারয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গণে শেখ মুজিব স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন আটঘরিয়া উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, আটঘরিয়া থানা, মহিলা বিষয়ক অধিদপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ উপজেলার বিভিন্ন দপ্তর ও রাজনৈতিক অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। পরে উপজেলা নিবার্হী অফিসার ফুয়ারা খাতুনের সভাপতিত্বে সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক, আটঘরিয়া থানা অফিসার্স ইনচার্জ ওসি হাফিজুর রহমান, সাংবাদিক সমিতির সভাপতি আব্দুস সাত্তার মিয়া, বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ, কৃষি কর্মকর্তা রোখশানা কামরুনাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহরিনা জাহান, মৎস্য কর্মকর্তা শরিফুল ইসলাম প্রমুখ। 

দেবীদ্বার: দেবীদ্বার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম আলী জিন্নার সঞ্চালনায় উপজেলা ভারপাপ্ত চেয়ারম্যান হাজী আবুল কাসেম ওমানীকে প্রধান অতিথি করে ওই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। ওই সময় বক্তারা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চ ঐতিহাসিক ভাষণের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন। ওই সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলে উপজেলা সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ গিয়াস উদ্দীন, ওসি তদন্ত মেজবাহ উদ্দীন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যন নাজমা বেগম, জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি, শিরিন সুলতানা, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, ছিদ্দিকুর রহমান ভুঁইয়াসহ আরো অনেকে।

মঠবাড়িয়া: পিরোজপুরের মঠবাড়িয়ায় দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ৬ মার্চ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানে আলোকসজ্জা করে। ৭ই মার্চ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিকের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহম্মেদ, সহকারি কমিশনার (ভূমি) আকাশ কুমার কুন্ডু, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কর্মকর্তা ডা. আলী হাসান, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ আজীম উল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিফাত, ওসি মাসুদুজ্জামান মিলু, বীর মুক্তিযোদ্ধা মুজিবুল হক খান মজনু, মোস্তফা শাহ আলম দুলাল, এমাদুল হক খান।

চিলমারী: কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ, চিলমারী উপজেলা শাখা, চিলমারী মডেল থানা, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর আলোচনা সভা, সাংষ্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বেলা ১১টায় উপজেলা নির্বাহী অফিসার এ, ডব্লিউ, এম রায়হান শাহ্ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী সরকার বীরবিক্রম উপস্থিত থেকে বক্তব্য রাখেন। 

নন্দীগ্রাম: বগুড়ার নন্দীগ্রাম উপজেলা  প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দুলাল চন্দ্র মহন্ত, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু, থানার অফিসার ইনচার্জ কামরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একরামুল হক, মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন, মফিজুর রহমান, নন্দীগ্রাম প্রেসক্লাবের সভাপতি নাজমুল হুদা ও উপজেলা কৃষক লীগের সভাপতি সফিকুল ইসলাম প্রমুখ।

উল্লাপাড়া: সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা  প্রশাসন, উপজেলা  আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা এবং উপজেলা প্রশাসনের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওযান মওদুদ আহমেদ, উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না, মহিলা ভাইস চেয়ারম্যান রিবলী ইসলাম কবিতা, ইউপি চেয়ারম্যান ফোরামের সভাপতি ইঞ্জিনিয়ার শওকত ওসমান উপজেলা ছাত্রলীগের সভাপতি সরোয়ার হোসেন সবুজ, সাধারণ সম্পাদক আলমাহমুদ প্রমুখ।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com