ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১ ● ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১
শিরোনাম: ৪৮ ঘণ্টা জ্বর না আসলে খালেদা জিয়া শঙ্কামুক্ত: চিকিৎসক       লাইভে এসে ক্ষমা চাইলেন নুর       মামুনুলের বিরুদ্ধে ঢাকায় ১৭ মামলা       ঢাকা ছেড়েছে অভিবাসী শ্রমিক বহনকারী চার বিশেষ ফ্লাইট       দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর       হেফাজত নেতা মামুনুল হক গ্রেপ্তার       সূর্যের আলোয় বেশি থাকলে করোনায় মৃত্যুঝুঁকি কম       
মুক্তিযুদ্ধে প্রেরণার বাতিঘর ৭ মার্চের ভাষণ
রাশেদা আক্তার, অর্থনীতি বিভাগ, চট্টগ্রাম কলেজ
Published : Sunday, 7 March, 2021 at 4:36 PM

বাঙালির ইতিহাসে অনেকগুলো দিন আছে যা আমাদের মনে প্রেরণা যোগায়।১৯৭১ সালের ৭ মার্চ তেমনি একটি দিন। মুক্তিকামী বাঙালির জন্য ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ছিল দিকনির্দেশনার শামিল। ৫০ বছর আগে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু ৭ই মার্চ নেতৃত্বপূর্ণ প্রেরণময়ী শ্রেষ্ঠ ভাষণ দিয়ে আপামর বাঙালির মনে স্বাধীনতা লাভের বীজ অঙ্কুরিত করে দিয়েছিল। ১৮ মিনিটের এ ভাষণ  উজ্জীবনী শক্তি হয়ে উঠেছিল বাঙালি জাতির মুক্তির চেতনায়। ১০ লক্ষাধিক জনতার সামনে বর্বর পাকিস্তানি দস্যুদের কামান-বন্দুক- মেশিনগানের  হুমকির মুখে বঙ্গবন্ধু তর্জনী তুলে  বজ্রকন্ঠে পরোক্ষ স্বাধীনতার ঘোষণা দিয়েছিল যা  বাঙালির মনে ও বিশ্বের কাছে অনন্য দালিলিক ঐতিহ্য  হিসেবে আবির্ভূত হয়েছে। মূলত ৭ই মার্চ ভাষণের  প্রেরণা থেকেই বাঙালি গর্জে উঠেছিল,অস্ত্র ধরেছিল আর নিজের অধিকারকে চিনতে শিখেছিল। এমনকি সেই ডাকেই বাঙালি পরাধীনতার শৃঙ্খল ভেঙে  স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধুর অকুতোভয় নেতৃত্ব,অপরিসীম আত্মত্যাগ, বিচক্ষণ দূরদৃষ্টি, সাহসিকতা, প্রগতিশীল মনোভাব ও দেশপ্রেমের আলোকপাতের  মাধ্যমে বঞ্চনা, অন্যায়, বৈষম্য ও নির্যাতনকে দূরে ঠেলে স্বাধীনতা অর্জনের স্বপ্ন বাস্তবায়িত করেছিল। তাই বাংলাদেশের ইতিহাসে ৭ই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধের পটভূমিতে প্রেরণার বাতিঘর হিসেবে বাঙালি জাতির জীবনে স্মরণীয় হয়ে থাকবে।
আজকালেরখবর/টিআর





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com