ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ এপ্রিল ২০২১ ● ৮ বৈশাখ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ২১ এপ্রিল ২০২১
শিরোনাম: আগস্ট- সেপ্টেম্বরের আগে টিকা রপ্তানি করতে পারবে না ভারত: আশঙ্কা বিশেষজ্ঞদের       হেফাজতের আশার গুড়ে বালি: অসুস্থতার ভান       খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা       বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু        রাশিয়া বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে: মোমেন       ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প       লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি করা সেই এসআই ক্লোজড      
শিক্ষকদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে
নিউজ ডেস্ক
Published : Saturday, 6 March, 2021 at 8:52 PM

করোনা পরবর্তী শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত দুই জন শিক্ষককে মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (০৬ মার্চ) স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বর্তমান সরকার ও আমাদের প্রত্যাশা শীর্ষক’ আলোচনা অনুষ্ঠান ও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ আয়োজিত কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৯ সালে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নের লক্ষ্যে কাউন্সিলর নিয়োগের বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছে। এজন্য প্রতিটি জেলায় একজন করে কাউন্সিলর নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি বলেন, এ কাজের জন্য দেশের প্রখ্যাত সব মনোবিজ্ঞানীদের নিয়ে একটি প্রশিক্ষণের কাজও এরইমধ্যে শুরু করেছি। যার মাধ্যমে আমরা শিগগিরই আমাদের অন্তত ২ লাখ শিক্ষককে এ প্রশিক্ষণের আওতায় নিয়ে আসতে পারব। এটি শেষ হলে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্ততপক্ষে দুজন শিক্ষক এই প্রশিক্ষণ নিতে পারবেন।

প্রশিক্ষণ নিয়ে শিক্ষকরা শিক্ষার্থীদের সমস্যা সমাধানে কাজ করবেন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কৈশরে আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের পারিবারিক, সামাজিক সমস্যার কারণে তারা বিভিন্ন ধরনের চাপের মধ্যে পড়েন। শিক্ষার্থীদের এসব সমস্যা সমাধানে শিক্ষকরা কাজ করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের লাইন ডিরেক্টর ড. মোহাম্মদ শরীফ (এমসিএইচ)। ‘কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা’ বিষয়ে তথ্য উপস্থাপন করেন নারীপক্ষের সদস্য ও নারীর স্বাস্থ্য এবং প্রজনন স্বাস্থ্যবিষয়ক প্রকল্প পরিচালক সামিয়া আফরিন।

এ বিষয়ের ওপর বক্তব্য রাখেন বাংলা একাডেমির ফেলো অধ্যাপক ড. রতন সিদ্দিকী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথের ড. সাবিনা ফাইজ এবং পিপিআরসি’র কথা রিসার্চ অ্যাসোসিয়েটের পরিচালক উমামা জিল্লুর। সভাপ্রধানের দায়িত্ব পালন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী প্রধান শাহীন আনাম।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com