ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ৭ মে ২০২১ ● ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার  শুক্রবার ● ৭ মে ২০২১
শিরোনাম: বিস্ফোরণে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ আহত       খালেদা জিয়ার নতুন পাসপোর্ট দু-এক দিনের মধ্যে        খালেদা জিয়ার বিষয়ে সিদ্ধান্ত হচ্ছে না আজ: আইনমন্ত্রী       সংসদ ভবনে ‘তলোয়ার নিয়ে’ হামলা, আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেফতার       ভারতে একদিনে মৃত্যু ও আক্রান্তের নতুন রেকর্ড       বিশ্বে আক্রান্ত ছাড়িয়েছে ১৫ কোটি, মৃত্যু সাড়ে ৩২ লাখ       তিন সপ্তাহ পর রাজধানীতে গণপরিবহন চালু       
পঞ্চগড়ে ১৭০০ স্কুলগামী কিশোরীকে ‘কন্যারত্ন’ গড়া হচ্ছে
সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড়
Published : Tuesday, 2 March, 2021 at 7:54 PM

মুজিববর্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগের অন্যতম ‘সুস্থ কিশোরী, নিরাপদ আগামী’ এই স্লোগানে জেলার এক হাজার ৭০০ মাধ্যমিক পর্যায়ের কিশোরীকে ‘কন্যারত্ন’ হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব কিশোরীকে বাল্যবিয়ের কুফল ও প্রজনন স্বাস্থ্যবিষয়ে জুম অ্যাপসের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়েছে। এবার কিশোরীদের আত্মরক্ষার প্রাথমিক কৌশল হিসেবে ব্যুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রাথমিকভাবে প্রত্যেক উপজেলায় ১০০ জন করে জেলার পাঁচ উপজেলায় ৫০০ কিশোরীকে দুদিনের এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তাদের মার্শাল আর্টের প্রশিক্ষণ দিচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক সিদ্ধাচার্য গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুনি ও ক্যাপ্টেন (অব.) শাহনাজ জাহান। 

মঙ্গলবার পঞ্চগড় সিরাজুল ইসলাম স্টেডিয়ামে শুরু হয়েছে পঞ্চগড় সদর উপজেলার ১০০ জন কিশোরীর অংশগ্রহণে দুদিনের এই প্রশিক্ষণ। উপজেলা পরিষদ ও বিয়ন্ড লাইফ ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সহযোগিতায় জেলা প্রশাসন এ প্রশিক্ষণের আয়োজন করে। দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে প্রশিক্ষণের উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব মিঞা। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুল আলিম খান ওয়ারেশি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম বক্তব্য দেন। 

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেন স্বাগত বক্তব্য দেন। এ সময় শিক্ষক, অভিভাবক, ইউপি চেয়ারম্যানসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে আটোয়ারী, বোদা ও দেবীগঞ্জ উপজেলায় ৩০০ জন কিশোরীকে এই প্রশিক্ষণ দেওয়া হয়। 

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়ামিনের উদ্যোগে নারীর ক্ষমতায়নে বাল্যবিয়ে রোধে শিক্ষাসহায়ক উপকরণ হিসেবে জেলার স্কুলগামী এক হাজার ৭০০ কিশোরীকে একটি করে বাইসাইকেল প্রদান করা হয়। তাদের প্রত্যেককে জেলা প্রশাসকের বিশেষ দূত (অ্যাম্বেসেডর) হিসেবে লেখাপড়ার পাশাপাশি বাল্যবিয়ের কুফল এবং প্রজনন স্বাস্থ্যসেবা নিয়ে প্রত্যন্ত এলাকায় উঠান বৈঠক করা হচ্ছে। বৈশ্বিক করোনা পরিস্থিতির মধ্যেও প্রজনন স্বাস্থ্যসেবা ও বাল্যবিয়ে কুফলের ওপর জোর দিয়ে জুম অ্যাপের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয় থেকে উঠান বৈঠক পরিচলনা করা হচ্ছে। দেশের বিভিন্ন কর্নার থেকে নারী বিশেষজ্ঞ, প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ, সরকারি কর্মকর্তা, জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, সচিব, বিভিন্ন দপ্তরের মহাপরিচালক, চিকিৎসক, সাংবাদিক, শিক্ষক, এনজিও ব্যক্তিত্ব, সফল মা, পরিবার পরিকল্পনা কর্মকর্তারা সংযুক্ত হচ্ছেন তাদের সঙ্গে।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com