ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ৫ মার্চ ২০২১ ● ২১ ফাল্গুন ১৪২৭
ই-পেপার  শুক্রবার ● ৫ মার্চ ২০২১
শিরোনাম: কানেকটিভিটিতে লাভ দেখছে বাংলাদেশ       ভাঙলো ঘুম: যাচাই বাছাইয়ে চটজলদি        মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করার সুপারিশ       টিকা নিলেন প্রধানমন্ত্রী       এইচ টি ইমাম আর নেই       জরুরি ভিত্তিতে সাড়ে ৫ লাখ টন চাল আমদানির অনুমোদন       ভুয়া এনআইডি: ইসির ৪৪ জন বরখাস্ত      
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জন কেরির ফোনালাপ
কূটনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 27 January, 2021 at 12:03 AM

জলবায়ু পরিবর্তন নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের টেলিফোনে আলাপ হয়েছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাতে প্রায় আধা ঘণ্টাব্যাপী এই আলাপে তারা জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর প্রভাব নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে একটি সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সেই বিষয়ে আলোচনা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

জো বাইডেন ক্ষমতা গ্রহণের পরে জন কেরিকে প্রেসিডেন্টের জলবায়ু উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই বাইডেন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তিতে পুনরায় যোগ দেন। অন্যদিকে বাংলাদেশে জলবায়ু পরিবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

এর আগে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক বিষয়ক এক ওয়েবিনারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ অন্যতম ক্ষতিগ্রস্ত দেশ। এটি আমাদের জন্য ভালো সংবাদ যে প্রেসিডেন্ট বাইডেন প্যারিস চুক্তিতে ফেরত আসার জন্য নির্বাহী আদেশে সই করেছেন। আমি বিশ্বাস করি, প্যারিস চুক্তি বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের অবদানের ফলে বাংলাদেশ উপকৃত হবে। সিভিএফ-এর বর্তমান সভাপতি হিসেবে আমরা জন কেরির সঙ্গে কাজ করতে চাই। প্রসঙ্গত, জন কেরি ২০১৬ সালে বাংলাদেশ সফর করেছিলেন।

আজকালের খবর/আরই


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com