ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ২৬ ফেব্রুয়ারি ২০২১ ● ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার  শুক্রবার ● ২৬ ফেব্রুয়ারি ২০২১
শিরোনাম: সাংবাদিকতার ‘নৈতিকতা বিরোধী’ অনুষ্ঠান প্রচার করছে আল জাজিরা       শাহবাগের অবরোধ প্রত্যাহার, সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও       সিলেটে দুই বাসের সংঘর্ষে ৭ জন নিহত        ঢাবি শিক্ষার্থীদের হল খোলার আন্দোলন প্রত্যাহার        কোচিং ও প্রাইভেট ব্যবসা রমরমা       ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুসতাকের মৃত্যু কারাগারে       পি কে হালদারের ১০ তলা ভবনসহ জমি জব্দের আদেশ      
আমার পরিকল্পনা বিজ্ঞানভিত্তিক, রাজনৈতিক নয় : বাইডেন
নিউজ ডেস্ক
Published : Friday, 22 January, 2021 at 1:31 PM, Update: 22.01.2021 1:33:20 PM

কোভিড-১৯ মোকাবেলায় ১০টি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, তার পরিকল্পনাগুলো রাজনৈতিক নয়, বিজ্ঞানভিত্তিক। খবর সিএনএনের।

স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে ভাষণে বাইডেন বলেন, করোনা মোকাবেলায় আমরা সমন্বিত কৌশল নিয়েছি। যেটি বিজ্ঞানভিত্তিক, রাজনৈতিক বিবেচনায় নয়। এসব পরিকল্পনা সত্যের ভিত্তিতে, যেটি অগ্রাহ্য করা যাবে না। এ সময় তিনি ১৯৮ পৃষ্ঠার কৌশল ঘোষণা করেন।

বাইডেন ক্ষমতাগ্রহণের পর প্রথম ১০০ দিনের পরিকল্পনাও প্রকাশ করেন তিনি। বাইডেনের আশা এই সময়ে তিনি ৫ কোটি মানুষকে টিকায় আওতায় আনবেন। দের দুই ডোজ টিকা দেওয়া হবে।

মার্কিন প্রেসিডেন্ট জানান, তার এই পরিকল্পনা গ্রহণে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসিসহ অন্যান্য উপদেষ্টা ও বিশেষজ্ঞকেক্ত করা হয়েছিল।

ফাউসি ছিলেন ট্রাম্প প্রশাসনের হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের শীর্ষ উপদেষ্টা। মহামারী ইস্যুতে ট্রাম্পের সঙ্গে একাধিক বিষয়ে তার বিরোধ দেখা গিয়েছিল। করোনা মোকাবেলায় বাইডেন প্রশাসনের সঙ্গেও আছেন ফাউসি।

বাইডেন বলেন, ‘আমেরিকার জনগণ প্রেসিডেন্টের কাছ থেকে নয়, প্রকৃত বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের কাছ থেকে শুনবে।’

বিশেষজ্ঞদের ওপর ট্রাম্প প্রশাসনের রাজনৈতিক হস্তক্ষেপেরও সমালোচনা করেন তিনি। কোনো ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়াই বিশেষজ্ঞরা শুধু বিজ্ঞান ও স্বাস্থ্যসেবাকে গুরুত্ব দিয়ে কাজ করবেন বলে বাইডেন জানান।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও টিকা সরবরাহ নিয়ে ট্রাম্প প্রশাসনের সমালোচনা উঠে আসে তার বক্তব্যে। পুরো বিষয়টাকে ‘বেদনাদায়ক ব্যর্থতা’ হিসেবে উল্লেখ করেন তিনি।

বাইডেন প্রশাসনের কৌশল ও পরিকল্পনার মধ্যে রয়েছে নতুন প্রশাসনের প্রথম ১০০ দিনে ১০০ মিলিয়ন টিকাদান কার্যকর করা। স্বাস্থ্য সুরক্ষায় জনস্বাস্থ্যনীতি নিয়ে মানুষকে সচেতন করা ও দিকনির্দেশনা দেওয়া, বাধ্যতামূলক মাস্ক পরিধান করা এবং নিরাপদে ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল খুলে দেওয়া।

আজকালের খবর/এসএমএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com