ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২৭ জানুয়ারি ২০২১ ● ১৪ মাঘ ১৪২৭
ই-পেপার   বুধবার ● ২৭ জানুয়ারি ২০২১
শিরোনাম: দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু       করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন       বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক সৈয়দ লুৎফুল হক আর নেই       চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোটগ্রহণ চলছে       কিন্ডারগার্টেন খুলতে বাধা নেই ফেব্রুয়ারিতে সরকারি প্রাথমিক        চাল-পেঁয়াজের দাম বাড়ার নেপথ্যে মজুত- সিন্ডিকেট       অযোগ্য গাড়ি ও অদক্ষ চালকই সড়কে ঝুঁকি       
খালিয়াজুরীতে পৌষ সংক্রান্তি উদযাপন
সোহান বিন নবাব, খালিয়াজুরী
Published : Thursday, 14 January, 2021 at 3:57 PM

বাংলা ক্যালেন্ডার নবম মাস পৌষ মাসের শেষের দিন পালন করা হয় পৌষ সংক্রান্তি যা ক্যালেন্ডারের হিসেবে জানুয়ারীর ১৪ অথবা ১৫ তারিখ পড়ে। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠা খাওয়া, ঘুড়ি উড়ানো অন্যতম। সারাদিন ঘুড়ি উড়ানোর পরে সন্ধ্যায় পটকা ফুটিয়ে ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি করে। তাছাড়া সিলেটের বিভিন্ন অঞ্চলে এই দিনকে কেন্দ্র করে মাছের মেলা বসে। মেলা থেকে কে কত বড় মাছ ক্রয় করবে তার প্রতিযোগিতা শুরু হয়। 

'মকর সংক্রান্তি' শব্দটি দিয়ে নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশকে বোঝানো হয়ে থাকে। ভারতীয় জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী 'সংক্রান্তি' একটি সংস্কৃত শব্দ, এর দ্বারা সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করাকে বোঝানো হয়ে থাকে। ১২টি রাশি অনুযায়ী এরকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে।

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি মানেই পিঠে-পুলি আর ঘুড়ি ওড়ানোর দিন। শুধু বাংলায় বাঙালিরাই নয়, আমাদের দেশের নানা প্রান্তে এই দিনটিকে নানাভাবে বিশেষ উৎসবের সঙ্গে পালন করা হয় । তেমনি হাওর বেষ্টিত খালিয়াজুরী উপজেলাতেও পালিত হচ্ছে পৌষ সংক্রান্তি। এখানে মেহমানদের আপ্যায়নে জন্য হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়ে যায় । 

মহিলারা নারিকেল পিঠা, দুধে পুলি, দুধের নাড়ু, পাটিসাপ্টা, পাপড়া, ডাল পিঠা, ফুলপিঠা তৈরিতে মেতে উঠে। আর বাড়ির কর্তাদের দায়িত্ব থাকে স্থানীয় বাজার থেকে মুড়ি, চিড়া, বাতাসা ও তিল্লা (এক রকম মিঠাই) ইত্যাদি এনে গিন্নি কে বুঝিয়ে দেওয়া। আর বিকেল বেলা পাড়ার সবাই দল বেধে ধর্মীয় গান / কির্তন গেয়ে প্রত্যেক বাড়ি থেকে পৌষ সংক্রান্তি উপলক্ষে পিঠা, মিঠাই সংগ্রহ করে পাড়ার সবাই একত্রে মিলে মিশে খাওয়ার রীতি রয়েছে।

আজকালের খবর/এএইস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com