ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ জানুয়ারি ২০২১ ● ১২ মাঘ ১৪২৭
ই-পেপার  সোমবার ● ২৫ জানুয়ারি ২০২১
শিরোনাম: ক্যারিবীয়রা হোয়াইটওয়াশ, ওয়ানডে সিরিজ বাংলাদেশের       চট্টগ্রামের ভোটে কোনো ঘটনার দায়ই ইসি এড়াতে পারে না : ইসি মাহবুব       ফেব্রুয়ারিতে সব মাদরাসা খোলার প্রস্তুতি       যুক্তরাষ্ট্রে প্রবেশে করোনাকালীন কড়াকড়ি পুনর্বহাল করবেন বাইডেন       ২৫ শতাংশ কমিয়ে এসএসসির সিলেবাস প্রকাশ       করোনায় দেশে আরও ১৮ মৃত্যু, নতুন শনাক্ত ৬০২       তিস্তার পানি দেয় না, টিকা দিচ্ছে, এত দরদ : রিজভী      
সমবায়ের মাধ্যমে দারিদ্র্য নির্মূল সম্ভব: মহাপরিচালক
আখতারুজ্জামান, বগুড়া
Published : Thursday, 26 November, 2020 at 8:01 PM

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক আমিনুল ইসলাম বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার কৌশল ছিল সমবায়। জাতির পিতার আদর্শকে ধারণ করে তৃণমূল পর্যন্ত উন্নয়নের ছোঁয়া পৌঁছে দিতে কাজ করছে বর্তমান সরকার। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার সমাজের অনগ্রসর ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নকে প্রাধান্য দিয়েছে। সমবায়ের মাধ্যমে নিম্ন আয়ের জনগণের জীবনমান উন্নয়নে পদক্ষেপ নিয়েছে সরকার। সমবায়ের মাধ্যমে দারিদ্র নির্মূল সম্ভব।
তিনি  আজ বৃহস্পতিবার বিকেলে বগুড়া শহরের সাবগ্রামে মানবকল্যাণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি: এর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন শেষে প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় তিনি সমবায় বাজার উদ্বোধন করেন।

সমবায় আন্দোলনে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিদের তাদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য বিপণন ব্যবস্থার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা যদি বহুমাত্রিক পল্লী সমবায় গড়ে তুলতে পারি তবে বাংলাদেশে দারিদ্র্য থাকবে না, দারিদ্র্য পুরোপুরি নির্মূল হবে ইনশাল­াহ। দেশকে দারিদ্র্যমুক্ত করতে সমবায় আন্দোলনের সঙ্গে জড়িতদের বড় ভূমিকা রয়েছে। গ্রামাঞ্চলে বসবাসরত মানুষ যাতে সেখান থেকে তাদের জীবিকা নির্বাহ করতে পারে সেজন্য সরকার সব পদক্ষেপ নিচ্ছে। সরকার ‘উন্নত জাতের গাভি পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন’ প্রকল্প বাস্তবায়ন করছে। তাদেরকে সুদবিহীন, জামানতবিহীন, দীর্ঘমেয়াদি ১ লাখ ২০ হাজার টাকা করে ঋণ দেওয়া হচ্ছে।


অনুষ্ঠানে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক পত্নী রোকশানা পারভীন লীনা মানবকল্যাণ  ফার্নিচার কারখানা ও শো-রুম উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানবকল্যাণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি: এর সভাপতি জাহাঙ্গীর আলম। এতে বিশেষ অতিথি ছিলেন, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হাবিবা বেগম, সমবায় ব্যাংক বগুড়ার চেয়ারম্যান আমিনুল ইসলাম ডাবলু, জেলা সমবায় অফিসার মাসুদ পারভেজ, সদর উপজেলা সমবায় কর্মকর্তা আতিকুর রহমান। শেষে কম্পিউটার, পোশাক তৈরি, ব্লক বাটিক প্রিন্টিং ও ক্রিস্টাল শো-পিস তৈরি প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথি।
আজকালের খবর/এসএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com