ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ২৪ অক্টোবর ২০২০ ● ৯ কার্তিক ১৪২৭
ই-পেপার  শনিবার ● ২৪ অক্টোবর ২০২০
শিরোনাম: রিজভীর শারীরিক অবস্থার উন্নতি       করোনায় আরও ১৯ মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪       স্ত্রীর কবরের পাশে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক       নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী       ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে ডিএসসিসি মেয়রের শোক       মিয়ানমারের গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে পূর্ণাঙ্গ আবেদন জমা দিল গাম্বিয়া       স্থল নিম্নচাপ দেশের মধ্যাঞ্চলে, আজও ভারী বৃষ্টি      
ভারতীয় করোনা ভ্যাকসিনের ট্রায়াল ও উৎপাদন বাংলাদেশে
নয়াদিল্লির প্রস্তাব
রবিউল ইসলাম
Published : Wednesday, 30 September, 2020 at 12:09 AM, Update: 30.09.2020 12:41:33 AM

করোনার সম্ভাব্য ভারতীয় ভ্যাকসিনের তৃতীয় ধাপের ‘ট্রায়াল’ বাংলাদেশে করার প্রস্তাব দিয়েছে নয়াদিল্লি। ঢাকা একে নীতিগতভাবে স্বাগত জানিয়েছে। এই টিকা চূড়ান্ত অনুমোদন পেলে বাংলাদেশেও উৎপাদনের প্রস্তাব দিয়েছে ভারত। মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশনের (জয়েন্ট কনসালটেটিভ কমিশন বা জেসিসি) বৈঠকে নয়াদিল্লি ওই প্রস্তাব দেয়।

ঢাকা ও নয়াদিল্লির কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারত তার নিজস্ব উৎপাদিত ভ্যাকসিন ট্রায়ালের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে। এটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য ভ্যাকসিন নয়। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের জন্য বাংলাদেশের ওষুধ কোম্পানি বেক্সিমকো আগেই চুক্তিবদ্ধ হয়েছে। ভ্যাকসিন উদ্ভাবনের দৌঁড়ে এগিয়ে থাকা সবার সঙ্গেই বাংলাদেশ যোগাযোগ রাখছে এবং ভ্যাকসিন পাওয়া নিশ্চিত করার চেষ্টা করছে। ভারতের প্রস্তাবেও বাংলাদেশ নীতিগতভাবে স্বাগত জানিয়েছে।

ভারতের ভ্যাকসিনের বর্তমানে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। শিগগিরিই সেখানে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হওয়ার কথা রয়েছে। ওই ট্রায়াল বাংলাদেশে চালানোর বিষয়ে দুই দেশের মধ্যে কারিগরি পর্যায়ে আলোচনা ও প্রশিক্ষণ চলছে।

জেসিসি’র বৈঠকে ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর বলেন, ‘ভ্যাকসিন উদ্ভাবন, ট্রায়াল এবং তা চূড়ান্ত হওয়ার পর উৎপাদন ও বিপণনের ক্ষেত্রে আমরা বাংলাদেশের সঙ্গে সহযোগিতার অপেক্ষায় আছি। এসব উদ্যোগে বাংলাদেশকে উচ্চ অগ্রাধিকার দেওয়া হবে। আমরা ভারতে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পরপরই বাংলাদেশে তা শুরু করতে চাই। অভিন্ন ট্রায়াল আমাদের নিয়ন্ত্রকদের মধ্যে সহযোগিতা জোরদার এবং ভ্যাকসিনের যৌথ উৎপাদন ও বিপণন প্রক্রিয়াকে শক্তিশালী করবে।

উল্লেখ্য, চীনা ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে শুরু করার জন্য সম্ভাব্য ভ্যাকসিন চলতি মাসেই এ দেশে পৌঁছানোর কথা থাকলেও তা পিছিয়ে গেছে। এরই মধ্যে ভারতের সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে শুরুর করার বিষয়ে অনেকটা এগিয়ে গেছে।

জেসিসি’র বৈঠকে ‍দুদেশের দীর্ঘদিন অমিমাংসিত ইস্যু এবং স্বার্থ সংশ্লিষ্ট বিষয় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর তুলে ধরেন। 

আজকালের খবর/আরই



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com