ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ৩০ সেপ্টেম্বর ২০২০ ● ১৫ আশ্বিন ১৪২৭
ই-পেপার   বুধবার ● ৩০ সেপ্টেম্বর ২০২০
শিরোনাম: ভারতীয় করোনা ভ্যাকসিনের ট্রায়াল ও উৎপাদন বাংলাদেশে        পাইকারি বাজারে চালের দাম বেঁধে দিল সরকার       কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই       দায়িত্ব নিন, চিহ্নিত বেওয়ারিশ কুকুর স্থানান্তর করবো না: তাপস        পাকিস্তান-মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু       সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিমসহ ৫ জনের মামলা খারিজ       করোনায় আরও ২৬ জনের মৃত্যু      
ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল-ভারত-চীন
নিউজ ডেস্ক
Published : Wednesday, 16 September, 2020 at 1:16 PM

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। একইসঙ্গে ভূমিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ চীন ও ভারতেও। তবে কোনো দেশ থেকেই এখনো ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫ টা ৪ মিনিটে নেপালে আঘাত হানে এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। নেপালের রাজধানী কাঠমান্ডুর ৪৮ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও নেপালের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, ভোর ৫ টা ১৯ মিনিটে সিন্ধুপালচক জেলার রামচেতে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৬।

নেপালের ভূমিকম্পের প্রভাব পরেছে ভারতের উত্তরবঙ্গ ও চীনের কিছু স্থানেও। দার্জিলিং, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও কম্পন অনুভূত হয়েছে। তবে কম্পনের তীব্রতা বেশি ছিল না। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এছাড়াও বিহারের একাংশেও কম্পন অনুভূত হয়েছে।

২০১৫ সালে নেপালে যে বিধ্বংসী ভূমিকম্প হয়েছিল, তার রেশ হিসেবে এবার কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নেপালের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ কেন্দ্রের প্রধান ভূমিকম্পবিদ লোকবিজয় অধিকারী বলেন, ২০১৫ সালের ভূমিকম্পের আফটার শক এটি। যে ভূমিকম্পে প্রায় ১০,০০০ জনের মৃত্যু হয়েছিল। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৯। এবার কম্পনের মাত্রা অনেক কম হওয়ায় ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com