ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২১ সেপ্টেম্বর ২০২০ ● ৬ আশ্বিন ১৪২৭
ই-পেপার  সোমবার ● ২১ সেপ্টেম্বর ২০২০
শিরোনাম: ১৬ অক্টোবর থেকে সিনেমা হল খুলবে       আরো ৪০ মৃত্যু, শনাক্ত ১,৭০৫, পরীক্ষা ১৩,০৫৩       সেই গাড়িচালক ১৪ দিনের রিমান্ডে       বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক : কাদের       জোহর ও মাগরিবে মাস্ক পরে মসজিদে যাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর       ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা       হ্যান্ডসেট বৈধ না হলে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে : বিটিআরসি      
শিল্পী সমিতির তত্ত্বাবধানে চিরনিদ্রায় শায়িত সাদেক বাচ্চু
আনন্দমেলা প্রতিবেদক
Published : Monday, 14 September, 2020 at 7:08 PM

সাদেক বাচ্চু

সাদেক বাচ্চু

করোনা ভাইরাসে আক্রান্ত বরেণ্য অভিনেতা সাদেক বাচ্চু আজ সোমবার বেলা ১২টা ৫ মিনিটে মহাখালীর ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালে (আয়শা মেমোরিয়াল হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তার এই মৃত্যু সহ-কর্মীদের বেদনাবিধুর করে তুলেছে।

শিল্পী সমিতির তত্ত্বাবধানে সাদেক বাচ্চুর মরদেহ আল মারকাজুলে গোসল করানো হয়। বাদ মাগরিব খিলগাঁও তালতলা ঝিলপাড় কবরস্থানে দাফনকার্য সম্পন্ন হয়। এর আগে তালতলা ঝিলপাড় কবরস্থান সংলগ্ন মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। জীবনের শেষ সময়ে একমাত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান ও সমিতির প্রতিনিধি ছাড়া কেউ পাশে ছিল না। অনেকে ফেসবুকে স্ট্যাটস দিলেও মৃত্যুর পর তার পাশে দেখা যায়নি।

১৯৮৫ সালে ‘রামের সুমতি’ চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় পা রাখেন সাদেক বাচ্চু। খল-অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা পেলেও শুরুটা করেছিলেন নায়ক হিসেবে। ‘সুখের সন্ধানে’ চলচ্চিত্রে প্রথম খল চরিত্রে অভিনয় করেন তিনি। অভিনয় ক্যারিয়ারে পাঁচ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন সাদেক বাচ্চু। ২০১৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এই অভিনেতা।

সাদেক বাচ্চুর মৃত্যুতে চলচ্চিত্র-নাট্য সংগঠনের শোক
ঢাকাই চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা সাদেক বাচ্চুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে চলচ্চিত্র ও নাট্যসংগঠন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন নাট্যসংগঠন বরেণ্য এই অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছে। অপরদিকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, প্রদর্শক সমিতি এবং পরিচালক সমিতি গভীর শোক প্রকাশ করে সাদেক বাচ্চুর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছে। পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন আজকালের খবরকে বলেন, আজ আমাদের নির্বাহী কমিটির বৈঠক ছিলো। সেখানে আমরা সদ্য প্রয়াত নির্মাতা মাসুদ আজাদ ও সাদেক বাচ্চু ভাইয়ের জন্য শোক প্রস্তাব এনেছি। এছাড়া তাদের স্মরণ করে এক মিনিটের নিরবতাও পালন করা হয়। 

এদিকে সাদেক বাচ্চুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন খ্যাতিমান অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, কানাডা থেকে অভিনেত্রী অরুণা বিশ্বাস, বরেণ্য নির্মাতা আজিজুর রহমান।  

শোবিজ তারকাদের শোক ও আফসোস
সাদেক বাচ্চু অভিনয় জীবনে মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রে অসংখ্য শিল্পীর সঙ্গে কাজ করেছেন। এ প্রজন্মের প্রায় সব শিল্পী তার সহ-অভিনেতা ছিলেন। অধিকাংশ সময় এ সব শিল্পীর বাবার চরিত্রে অভিনয় করেছেন বরেণ্য এই অভিনেতা। তার এই মৃত্যু সহ-অভিনেতাদের বেদনাবিধুর করে তুলেছে। দুঃখ ভারাক্রান্ত মনে সাদেক বাচ্চুর স্মৃতিচারণ করে অনেকেই ফেসবুক পেইজে স্ট্যাটাস দিয়েছেন। তেমনই কয়েকজন শিল্পীর ফেসবুক স্ট্যাটাস আজকালের খবরের পাঠকদের জন্য তুলো ধরা হলো-

চিত্রনায়ক ওমর সানী লিখেন, সাদেক বাচ্চু একটা নাম, একজন অভিনেতা, একটা ইতিহাস। বহু বছর আগে হুমায়ূন ফরীদি ভাই যখন সুপারস্টার, তখন তার সিডিউল পাওয়া ভিশন দুষ্কর। উত্তম আকাশ দাদা এবং আমি চিন্তা করলাম কি করা যায়, বাচ্চু ভাই এর কাছে গেলাম, বাচ্চু ভাই বলল উত্তম তুমি আমার সঙ্গে মজা করছো তোমার ছবিতে নিবা, ওমর সানির সাথে, আমি বললাম না বাচ্চু ভাই আপনি থাকবেন সেই আখেরি হামলা, মুক্তির সংগ্রাম রঙিন রংবাজ, আরো বহু ছবি এক সাথে জুটি হলাম। আমার কাছে মনে হতো একটা ভালো মানুষের ডিকশেনারী। আপনি চলে গেলেন আমাদেরকে রেখে। আল্লাহ উনাকে জান্নাত নসিব করুন। এবার বুঝি আমাদের পালা, ক্ষমা চেয়ে নিচ্ছি সবার কাছে ক্ষমা করবেন। বাচ্চু ভাই আমার জীবনের ছবি হয়ে থাকবেন।

রিয়াজ লিখেন, আর কখনও রাতে ফোন করে কেউ বলবে না আহারে তোমাকে অনেক রাতে ফোন দিলাম-ওপারে ভালো থাকুন বাচ্চু ভাই।

শতাব্দী ওয়াদুদ লিখেন, ওপারে ভালো থাকবেন সাদেক বাচ্চু ভাই! সিনেমায় আপনার সাথে অভিনয়টা আর করাই হলো না! আল্লাহ আপনাকে বেহেশত দান করুক! আমিন!

রোকেয়া প্রাচী লিখেন, চিরবিদায় প্রিয় অভিনেতা-প্রিয় মানুষ সাদেক বাচ্চু ভাই। খুব ভালো অভিনেতা হিসাবে আপনি আমার কাছে স্মরণীয় থাকবেন চিরকাল। আপনার সাথে কাজ করা হয়নি আফসোস থেকে গেলো! পরপারে ভালো থাকবেন। শ্রদ্ধা।

শাহনাজ খুশি লিখেন, এক সপ্তাহে তিনজন গুণী অভিনেতার প্রস্থান! এমনিতেই আমাদের অভিনয় জগতে এমন প্রবীন, অভিজ্ঞ অভিনয় শিল্পী তেমন নাই বললেই চলে! তার মধ্যে ভয়াবহ এ মৃত্যুর ছোবল মাত্র সাতদিনের মধ্যে ছিনিয়ে নিলো এমন বিজ্ঞজনদের! জানি না সামনে আর কি কি অপেক্ষা করছে। আপনাদের এ প্রস্থান এক বিরাট শূন্যতা তৈরি করলো! গভীর শোক এবং সম্মান জানাই আত্মার শান্তি কামনা করি।

আলেকজান্ডার বো লিখেন, আমাদের একজন মানুষই ছিলেন যার সাথে মন খুলে কথা বলা যেত যার কাছ থেকে বুদ্ধি, অভিনয়ের শিক্ষা নিতাম। যিনি ভালো পরামর্শ দিতেন সে আজ আমাদের মাঝ থেকে চলে গেলেন চিরবিদায় নিয়ে সবাই তার জন্য দোয়া করবেন। আমিন।
শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান লিখেন, আর পারলাম না। লাইফ সাপোর্ট খুলে নেওয়া হলো। ওপারে ভালো থাকবেন বাচ্চু ভাই।

আনিসুর রহমান মিলন লিখেন, অভিনয়শিল্পী সাদেক বাচ্চু ভাই না ফেরার দেশে চলে গেলেন। আপনার আত্মার শান্তি কামনা করি।

রত্না লিখেন, অনেক বেশি প্রিয় মানুষ ছিলেন আপনি। কত পরিকল্পনা ছিল আপনাকে নিয়ে, বলেছিলেন আমি দাওয়াত দিব কবে একদিন ডাল ভাত খাবেন সবাই মিলে, আর হলো না!

চিত্রনায়ক নিরব লিখেন, একে একে সব গুণী মানুষজন চলে যাচ্ছেন। তাদের চলে যাওয়া সত্যিই বেদনাদায়ক। সাদেক বাচ্চু যেমন একজন ভালো মানুষ তেমন গুণী একজন অভিনেতাও। ওপারে ভালো থাকবেন হে প্রিয় অভিনেতা।

চিত্রনায়িকা বুবলী লিখেন, আংকেল, আমার প্রত্যেকটি সিনেমাতেই সৌভাগ্য হয়েছিলো আপনার সাথে অভিনয় করবার। কি স্নেহ করতেন শুটিং এর ফাঁকেই একটু সুযোগ হলেই কত কত অভিজ্ঞতা শেয়ার করতেন। নানান সিনেমার গল্প বলতেন আর তার মাঝখানেই আবার বলতেন ‘মামনি, তোমার আন্টিকে একটা ফোন দিয়ে নেই দাঁড়াও, কথা বলো আন্টির সাথে, একদিন বাসায় এসে আন্টির সাথে দেখা করে, গল্প করো, ভালো লাগবে’। আন্টির সাথে ফোনে কথাও হয়েছিলো, যাবোও বাসায় বলেছিলাম কিন্তু আপনিই তো চলে গেলেন আংকেল। বাংলা চলচ্চিত্র সহ আমরা সবাই একজন অভিজ্ঞ গুণী শিল্পীকে হারালাম। ভালো থাকবেন আংকেল!

নির্মাতা শামীমুল ইসলাম শামীম লিখেন, আমার নাটক আর চলচ্চিত্র ক্যারিয়ারে দেখা সবচেয়ে সজ্জন ব্যক্তি সাদেক বাচ্চু! এতো আন্তরিক আর নিরহংকারী মিশুক মানুষ এই সময়ে সত্যিই দূর্লভ! আমার পরবর্তী ছবিতে ঝিংকু বাবু চরিত্রটা আর করা হলো না ভাই। আমাদের কতো আড্ডা, কতো গল্পের স্মৃতি আমাকে ভাসাবে অনন্তকাল।

চিত্রনায়ক আসিফ নূর লিখেন, ‘এক পৃথিবী প্রেম’ চলচ্চিত্রে আমার বাবার চরিত্রে ভাগ্যক্রমে উনাকে পাই। তারপর থেকে উনি আমাকে নিজের সন্তানের মতোই ভালোবেসেছেন। আজ এই চলচ্চিত্র পরিবার এক বাবাকে হারালো, এবং আমি হারালাম আমাকে নিঃস্বার্থ ভাবে ভালোবাসার এক মানুষকে। ওপারে ভালো থাকুন বাবা।

মৌ খান লিখেন, বাবা আর তো কেউ মা বলে ডাকবে না। শুটিংয়ের ফাঁকে নজরুলের জীবনী শুনাবে না। অভিভাবক হয়ে পাশে থাকবে না। কিছু জিনিস মেনে নেওয়া যায় না, আপনার মৃত্য্যু সংবাদটা যদি মিথ্যা হতো। কেনো এভাবে চলে গেলেন বাবা? ওপারে ভালো থাকবেন বাবা।

আজকালের খবর/আতে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com