বুধবার ২৪ জুলাই ২০২৪
মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন সেনাপ্রধান
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ১১:৪৩ AM
মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করা হয়েছে জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংকে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে চিকিৎসার জন্য ছুটি নেওয়ায় সেনাপ্রধানকে এই দায়িত্ব দেওয়া হয়। দেশটির সেনাবাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভির এক ঘোষণায় বলা হয়, সোমবার (২২ জুলাই) ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয় থেকে দায়িত্ব নেওয়ার ব্যাপারে একটি চিঠি পান মিন অং হ্লাইং। চিঠিতে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে অসুস্থ ও তার চিকিৎসা প্রয়োজন। এজন্য তিনি ছুটিতে আছেন। তিনি সুস্থ হয়ে না ফেরা পর্যন্ত তার জায়গায় দায়িত্ব পালন করবেন মিন অং হ্লাইং।

এরপর জান্তা সরকারের পক্ষ থেকে বলা হয়, স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যানের কাছে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে সেনা অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। নতুন সরকার গড়ে নাম দেওয়া হয় স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল। এর প্রধান হন দেশ সেনাপ্রধান মিন অং হ্লাইং।

মিন্ট শোয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চি সরকারের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। অভ্যুত্থানের পর সামরিক সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি।

গত সপ্তাহে এমআরটিভি জানিয়েছিল, ৭৩ বছর বয়সী মিন্ট শোয়ে একাধিক শারীরিক জটিলতায় ভুগছেন। এই বছরের শুরু থেকেই তিনি চিকিৎসা নিচ্ছেন। তাছাড়া অসুস্থতার কারণে মিন্ট শোয়ে এখনো খাবার খাওয়াসহ স্বাভাবিক দৈনন্দিন কাজকর্ম করতে পারছেন না। সূত্র: আল জাজিরা

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
রাজধানীর ৮ থানার ওসিকে বদলি
পোশাক কারখানায় কাজ শুরু
দেশজুড়ে সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার ২৭৪৭
মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন সেনাপ্রধান
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতায় এগিয়ে কমলা হ্যারিস
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশিদের ভিসা দেয়ার আগে নিয়োগের নিশ্চয়তা চায় আমিরাত
সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ
মাটি খুঁড়ে পাওয়া গেল ৪৮ ভরি স্বর্ণ
ইসরায়েলে দেড় শতাধিক রকেট হামলা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft