বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
নারী কর্মীদের জড়িয়ে ইলন মাস্কের বিরুদ্ধে গুরুতর অভিযোগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বুধবার, ১২ জুন, ২০২৪, ৮:১০ PM
মার্কিন ধনকুবের ইলন মাস্কের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছেন তার প্রতিষ্ঠানে চাকরি করতে আসা একাধিক তরুণী। তাদের মধ্যে একজন ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সে ইন্টার্ন করতে এসেছিলেন।

জানা গেছে, ইলন মাস্ক দুই তরুণীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়েছিলেন। অন্য আরেক তরুণী বলেছেন, ইলন মাস্ক তাকে তার বাচ্চা জন্ম দেওয়ার প্রস্তাব দিয়েছেন। এ খবর নিয়ে তোলপাড় চলছে পশ্চিমা দুনিয়ায়।

গণমাধ্যমের প্রতিবেদনে দু’জন নারীকে উদ্ধৃত করা হয়েছে। তারা ইলন মাস্কের টেসলা নামের প্রতিষ্ঠানে চাকরি করতেন। তারা বলেছেন, ইলন মাস্ক তাদের দিকে অস্বাভাবিক মনোযোগ দিতেন। তাদের সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিলেন। এর মধ্যে একজন আছেন ইন্টার্ন। অন্যজন কর্মচারী। 

প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তি বিষয়ক বিলিয়নিয়ার ইলন মাস্ক তার স্পেসএক্স এবং টেসলা- উভয় কোম্পানিতে একটি সংস্কৃতি তৈরি করেছেন। সেই পরিবেশে নারী কর্মীরা অস্বস্তিকর অবস্থায় পড়েন।

ইলন মাস্কের বিরুদ্ধে এটা সর্বশেষ অভিযোগ। এর আগে তার বিরুদ্ধে একগাদা অভিযোগ উঠেছে। তার মধ্যে আছে- তিনি নিয়মিত এলএসডি, কোকেন, উত্তেজনা সৃষ্টিকারী ওষুধ, মাশরুম এবং কেটামিনসহ বিভিন্ন রকম ড্রাগ ব্যবহার করেন। পরিচালনা পরিষদের সদস্যদের সামনেই কাজের ভিতর এমনটা করতেন তিনি। এর আগে স্পেসএক্সের প্রধান মাস্ক কর্মক্ষেত্রে অনুপযুক্ত পরিবেশ সৃষ্টি করার অভিযোগ আছে। সেখানে এমন সব কৌতুক করা হতো যে, যৌন হয়রানি ছিল একটি সাধারণ বিষয়। পুরুষ বা অন্য কর্মীদের তুলনায় নারীদের বেতন দেওয়া হতো কম। যারা এটা নিয়ে অভিযোগ করতেন, তাদেরকে চাকরিচ্যুত করা হতো।

সাবেক ওই নারী কর্মীরা বলেছেন, ইলন মাস্ক কর্মক্ষেত্রে যৌন উত্তেজনামূলক পরিবেশ সৃষ্টি করতেন। সেখানে যৌনতা নিয়ে মন্তব্য করা হতো। যৌন হয়রানি করা হতো। তা সহ্য করে নিতো অন্যরা। স্পেসএক্সের একজন ফ্লাইট অ্যাটেনডেন্ট অভিযোগ করেছেন, ইলন মাস্ক একজন নারী কর্মীর সামনে নিজে উন্মুক্ত হন এবং যৌনতার বিনিময়ে তাকে ২০১৬ সালে একটি ঘোড়া কিনে দেওয়ার প্রস্তাব দেন। ২০১৩ সালে স্পেসএক্স থেকে পদত্যাগ করেছেন এমন আরেকজন নারী বলেন, বহুবার ইলন মাস্ক তার সন্তান ধারণ করার প্রস্তাব দিয়েছেন তাকে। বিলিয়নিয়ার মাস্কের কমপক্ষে ১০টি সন্তান আছে। 

মাস্ক বলেন, বিশ্বে জনসংখ্যা কমে যাচ্ছে। এটা একটা সংকট। এ অবস্থায় উচ্চ মাত্রার আইকিউ সম্পন্ন মানুষের প্রয়োজন। স্পেসএক্সে কাজ করা একজন নারী বলেছেন, বারবার তাকে রাতের বেলা নিজের বাসায় যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন ইলন মাস্ক। এমন আমন্ত্রণ জানিয়ে তিনি ওই নারীকে একাধিক টেক্স ম্যাসেজ পাঠান। জবাবে পরেরদিন সকালে ওই নারী ইলন মাস্ককে ম্যাসেজে লেখেন, ওহ ম্যান, দুঃখিত। আমি ততক্ষণে গভীর ঘুমে ঘুমিয়ে পড়েছিলাম। আমি অনেকদিন গভীর রাতে ঘুমিয়েছি। কিন্তু তা পরিবর্তন করার চেষ্টা করছি। কারণ, এটাকে আমার জন্য যুৎসই মনে হচ্ছে না।

তবে এমন রিপোর্টকে স্পেসএক্স এবং ইলন মাস্কের আইনজীবীরা রাবিশ বলে তা প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, এই রিপোর্টে যে তথ্য প্রকাশ করা হয়েছে তা অসত্য। 

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল, দ্য ভার্জ
 
আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
আলোচনা আর গোলাগুলি একসঙ্গে হয় না
চাঁপাইনবাবগঞ্জে ৫ কোটা আন্দোলনকারী আটক
রাজধানীর উত্তরা পূর্ব থানায় আগুন
আন্দোলন চললেও আলোচনার দরজা খোলা: সমন্বয়ক টিম
শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় রাজি সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাতে হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী
শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় রাজি সরকার
শনিরআখড়ায় এই আন্দোলনকারী কারা?
সরকারি ৭ প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিত
বাড্ডায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft