রবিবার ২১ জুলাই ২০২৪
জোড়া ‘কালা মানিক’ কিনলে জোড়া খাসি ফ্রি
রাজশাহী ব্যুরো
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ৮:৪৯ PM
প্রথম দেখাতেই চমকে উঠবে সবাই। এত বড় বড় গরু! রং কালো-সাদা হলেও নাম ‘কালা মানিক’। গরু দুটির একেকটির উচ্চতা পাঁচ ফুটের ওপরে। শরীরের পুরোটা জুড়েই কেবল গোস্ত আর গোস্ত। চার বছর ধরে কালা মানিক দুটি লালন-পালন করছেন রাজশাহীর বাগমারা উপজেলার মাড়িয়া ইউনিয়নের বালিয়া গ্রামের কৃষক ইন্তাজ আলী। তবে আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কালা মানিক দুটি বিক্রির জন্য অফার ঘোষণা করেছেন ইন্তাজ আলী। জোড়া গরু কিনলে ফ্রিতে মিলবে দুটি খাসিও।

ইন্তাজের এই গরু জোড়ার বয়স চার বছর। যদিও তাদের বয়সের পার্থক্য ১৫ দিনের। তবে দেখে চেনার উপায় নেই যে এরা আলাদা গাভীর। চার বছর আগে দুটি আলাদা গাভী কালা মানিক জোড়ার জন্ম দেয়। সংসারের খরচ বেড়ে যাওয়ায় কালা মানিক দুটির মা গাভী দুটি বিক্রি করে দেন ইন্তাজ আলী। এরপর থেকে কালা মানিক দুটির যত্ন নেওয়া শুরু। 

অভাবের সংসারে নিজের হাতেই গরু দুটিকে যে এতো বড় করতে পারবেন, ইন্তাজ নিজেও সেটা কখনো কল্পনা করতে পারেননি। গরু দুটি বেশ বড় সাইজের হওয়ায় প্রতিদিন বহু সংখ্যক মানুষ আসেন দেখতে। ইন্তাজ আলী জানান, ঘাস-খৈল ছাড়াও বিভিন্ন কালাইয়ের ভুষি ও খড় খাওয়ানো হয়।  

কালা মানিক জোড়ার ওজন প্রায় ২০ থেকে ২২ মণ করে। একেকটির দাম হাঁকানো হচ্ছে ১০ লাখ টাকা করে।  তবে গরুর মালিক ইন্তাজ আলী জানিয়েছেন, প্রতিটি গরুর সঙ্গে একটি করে খাসি উপহার হিসেবে দেবেন। 

ইন্তাজ আলীর বিশালকায় গরু দেখে এলাকায় চাঞ্চলের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন, এত বড় গরু কে কিনবেন? তবে চার বছর ধরে গরু দুটি লালন-পালন করতে প্রায় ৮ লাখ টাকা খরচ হয়েছে বলে দাবি ইন্তাজ আলীর।  

তিনি বলেন, গরু দুটিকে সুস্থ রাখতে সারাক্ষণ দুইটা ফ্যান চালাতে হয়। নিয়মিত গোসল করানো হয়। খাওয়াতে হয় সময় মতো। সন্তানের মতোই কালা মানিকদের লালন পালন করছি। দীর্ঘ চার বছর ধরে নিজ হাতে এদের লালন-পালন করছি। এবারের ঈদে গরু দুটি বিক্রি করতে চাচ্ছি।  

তবে অনেক বড় আকারের গরু হওয়ায় ক্রেতা পাচ্ছেন না জানিয়ে ইন্তাজ আলী বলেন, ঈদুল আজহায় যেহেতু অনেক বড় বড় গরু বিক্রি হয়ে থাকে, সেজন্য ধারণা করছি- এই ঈদে আমার গরু দুটি বিক্রি হবে। যারা আমার এই গরু দুটি কিনবেন তাদেরকে দু’টি খাসি উপহার হিসেবে দেওয়া হবে। 

আব্দুল করিম নামে স্থানীয় এক ব্যক্তি জানান, আমার দেখা মতে এই কালা মানিক জোড়া বাগমারার সবচেয়ে বড় গরু। বাড়িতে লালন-পালন করার কারণে এর গোস্তও অনেক ভালো হবে বলে ধারণা করছি।

বাগমারা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আহসান হাবিব জানান, বাগমারায় অনেকেই নিজের বাড়িতে দু-চারটি করে গরু লালন-পালন করছেন। সবাই কুরবানির বাজার ধরতে চান। আমরা খামারিদের পাশাপাশি এরকম উদ্যোক্তাদেরও গরু মোটাতাজাকরণে পরামর্শ দিয়ে থাকি। সেই সঙ্গে গরু মোটাতাজাকরণে কৃষক এবং খামারিদের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
আগুনের পর বিটিভির সম্প্রচার বন্ধ
সিলেটে বিএনপি নেতা কয়েস লোদী গ্রেপ্তার
সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ৪০
‘শিক্ষার্থীদের ঘাড়ে বিএনপি-জামায়াত, নাশকতার নির্দেশ তারেকের’
আন্দোলন স্বাধীনতা বিরোধীদের হাতে চলে গেছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল
ফেনীতে অস্ত্র ঠেকিয়ে ব্যবসায়ীর দুটি গরু লুট
বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শাকিব খান নয়, চ্যালেঞ্জটা নিজের সঙ্গে: মুন্না খান
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft