শনিবার ২০ জুলাই ২০২৪
ভারতে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ৯:৩৬ AM
ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (১ জুন) সকাল সাতটায় দেশটির আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

এ দফায় লড়ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের বারাণসী আসনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী তিনি। আসনে তার প্রধান প্রতিপক্ষ ভারতীয় জাতীয় কংগ্রেসের অজয় রাই।

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও মোদির বিরুদ্ধে অজয় রাইকে প্রার্থী করেছিল কংগ্রেস। আর সেই দুটি নির্বাচনেই মোদির কাছে হেরেছেন অজয়।

এবারের দফায় লড়াইয়ে মোদি ছাড়াও বিজেপির আরো কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। হিমাচল প্রদেশের মান্ডি আসনে লড়ছেন বলিউড তারকা কঙ্গনা রানাউত। গোরক্ষপুরে বিজেপির হয়ে লড়বেন ভোজপুরী তারকা রবি কিষান।

হিমাচলের হামিরপুর থেকে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। কংগ্রেস, তৃণমূলসহ বিরোধী দলগুলোরও একঝাঁক তারকা প্রার্থী এই দফায় লড়ছেন। তাঁদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বারের জন্য সংসদ সদস্য হতে তিনি ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে লড়ছেন।

পাঞ্জাবের  সাবেক মুখ্যমন্ত্রী চরণজিত্ সিং চান্নি লড়ছেন জলন্ধর কেন্দ্রে। পাটলিপুত্রের ভোট ময়দানে রয়েছেন লালুপ্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতী। সপ্তম দফায় দুই স্বতন্ত্র প্রার্থীও নজর কাড়বেন বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে ভোজপুরী গায়ক পবন সিংকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু প্রবল বিতর্কের পর ওই কেন্দ্র থেকে সরে দাঁড়ান তিনি। পরে বিহারের কারাকাট কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া খাদুর সাহিব কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অমৃতপাল সিং।  খালিস্তানপন্থী কার্যকলাপে জড়িয়ে আপাতত তিনি কারাবন্দি।

শেষ দফায় মোট ভোটারের সংখ্যা প্রায় ১০ কোটি ৬ লাখ। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ, নারী ভোটার রয়েছে ৪ কোটি ৮২ লাখ। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৩ হাজার ৫৭৪ জন। ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

শেষ দফায় ভোটগ্রহণ হচ্ছে উত্তর প্রদেশ ও পাঞ্জাবে ১৩টি করে আসনে। এছাড়া পশ্চিমবঙ্গের ৯টি, বিহারে ৮টি, ওড়িশায় ৬টি, হিমাচল প্রদেশে ৪টি, ঝাড়খন্ডে ৩টি এবং চন্ডিগড়ের একটি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের মধ্যে এই দফায় ভোট হচ্ছে শেষ ন’টি আসনে। দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ কেন্দ্রে হবে ভোটগ্রহণ।

এর মাধ্যমে দেড় মাসব্যাপী অনুষ্ঠিত হওয়া বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ৫৪৩ আসনবিশিষ্ট নিম্নকক্ষ আইনসভা লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে।

শেষ দফার নির্বাচনে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। থাকছে কুইক রেসপন্স টিম।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
আগুনের পর বিটিভির সম্প্রচার বন্ধ
সিলেটে বিএনপি নেতা কয়েস লোদী গ্রেপ্তার
সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ৪০
‘শিক্ষার্থীদের ঘাড়ে বিএনপি-জামায়াত, নাশকতার নির্দেশ তারেকের’
আন্দোলন স্বাধীনতা বিরোধীদের হাতে চলে গেছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল
ফেনীতে অস্ত্র ঠেকিয়ে ব্যবসায়ীর দুটি গরু লুট
বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শাকিব খান নয়, চ্যালেঞ্জটা নিজের সঙ্গে: মুন্না খান
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft