বুধবার ২৪ জুলাই ২০২৪
নিরাপত্তা, সুরক্ষা ও ফ্যাক্ট চেক বিষয়ে ডিআরইউ সদস্যদের প্রশিক্ষণ গ্রহণ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৯ মে, ২০২৪, ৫:৩৮ PM
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে নিরাপত্তা, সুরক্ষা ও ফ্যাক্ট চেক নিয়ে প্রশিক্ষণ নিয়েছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যরা। 

আজ বুধবার (২৯ মে) পিআইবি’র সেমিনার কক্ষে ডিআরইউ সদস্যদের নিয়ে তিনদিনের ‘সাংবাদিকদের নিরাপত্তা, সুরক্ষা ও ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠিত হয়।

পিআইবি আয়োজিত তিনদিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী বক্তৃতায় সাংবাদিকদের দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

শ্যামল দত্ত বলেন, সময়ের সঙ্গে তালমিলিয়ে চলতে হলে সাংবাদিকদের তথ্য প্রযুক্তি জ্ঞান আহরণের বিকল্প নেই। নতুবা চ্যালেঞ্জিং এই পেশা হতে ছিটকে পড়তে হবে। তারই অনুষঙ্গ হিসেবে ফ্যাক্টচেক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ ফ্যাক্টচেকের মাধ্যমে শনাক্ত করতে হবে তথ্যের সত্য- মিথ্যার পরিধি।

তিনি আরো বলেন, গণমাধ্যমে ক্রস চেক না করে কোনো সংবাদ প্রকাশ অনুচিত। সংবাদ প্রকাশ বা নির্বাচনের ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতার কথাও উল্লেখ করেন তিনি।

সভাপ্রধান পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রতিনিয়তই নানা রকম বিভ্রান্তি ছড়াচ্ছে। তাই খবর উপস্থাপনে ক্রস চেকের বিষয়ে ডিজিটাল সাংবাদিকদের আরও সুদক্ষ হতে হবে, দায়িত্ব পালন করতে হবে।

জাফর ওয়াজেদ আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তি জ্ঞানই মূল চালিকা শক্তি। তাই ডিআরিইউ সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তিনি আরো বলেন,আইসিটি বিষয়ে লেখার ভাষা হবে সহজ ও নমনীয়। যা সাধারণ পাঠকের বোধগম্য হবে। দৈনিক পত্রিকার শুধু নির্দিষ্টস্থান জুড়ে বা সপ্তাহে এক দিন নয়, প্রতিদিনের বিশেষ অংশে তথ্যপ্রযুক্তির খবর জানানো উচিত।

সমাপন অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) তথ্য প্রযুক্তি ও প্রযুক্তি সম্পাদক রাশিম মোল্লা বক্তৃতা করেন। পিআইবি সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিনের সমন্বয়ে ৩৫ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণ সমাপনে সভাপ্রধান জাফর ওয়াজেদ, প্রধান অতিথি শ্যামল দত্ত, পিআইবি পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, ডিআরইউ সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, মৃত্যু ২২৯
রাজধানীর ৮ থানার ওসিকে বদলি
পোশাক কারখানায় কাজ শুরু
দেশজুড়ে সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার ২৭৪৭
মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন সেনাপ্রধান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশিদের ভিসা দেয়ার আগে নিয়োগের নিশ্চয়তা চায় আমিরাত
মাটি খুঁড়ে পাওয়া গেল ৪৮ ভরি স্বর্ণ
সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ
ইসরায়েলে দেড় শতাধিক রকেট হামলা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft