রবিবার ২১ জুলাই ২০২৪
ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৫ মে, ২০২৪, ১০:০৮ AM
ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (২৫ মে) স্থানীয় সময় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে আটটি আসন রয়েছে। সেগুলো হলো- বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া।

ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলো, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১টির মধ্যে ছয়টি এবং ঝাড়খণ্ডের ১৪টির মধ্যে চারটিতে ভোট হচ্ছে।

কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সাতটির মধ্যে সবকটি এবং জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটিতে ভোট হচ্ছে এই পর্বে। অনন্তনাগ-রাজৌরিতে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণের কথা থাকলেও পরে তা পিছিয়ে ষষ্ঠ দফায় করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ষষ্ঠ দফায় পশ্চিমবাংলায় মোট ভোটার এক কোটি ৪৫ লাখেরও বেশি। বিভিন্ন দলের মোট ৭৯ প্রার্থী এই দফায় আট আসনে লড়ছেন। মোট বুথ রয়েছে ১৫ হাজার ৬০০টি। তার মধ্যে ২,৬৭৮টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে কমিশন।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের সাত দফার ভোটগ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। এরপর আরও চার দফায় ভোটগ্রহণ হয়।

আগামী ১ জুন শেষ হবে ভোটগ্রহণ। এরপর ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনে ভারতে ভোটারের সংখ্যা প্রায় ৯৭ কোটি।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
আগুনের পর বিটিভির সম্প্রচার বন্ধ
সিলেটে বিএনপি নেতা কয়েস লোদী গ্রেপ্তার
সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ৪০
‘শিক্ষার্থীদের ঘাড়ে বিএনপি-জামায়াত, নাশকতার নির্দেশ তারেকের’
আন্দোলন স্বাধীনতা বিরোধীদের হাতে চলে গেছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল
ফেনীতে অস্ত্র ঠেকিয়ে ব্যবসায়ীর দুটি গরু লুট
বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শাকিব খান নয়, চ্যালেঞ্জটা নিজের সঙ্গে: মুন্না খান
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft