রবিবার ১৯ মে ২০২৪
প্রথমবারের মতো ইসরায়েলে গোলাবারুদের চালান আটকে দিল বাইডেন প্রশাসন
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ৬ মে, ২০২৪, ৭:৩৭ PM
গাজা যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলকে অস্ত্র ও গোলাবারুদ দিয়ে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। নানা সমালোচনার পরও ইসরায়েলকে অস্ত্র সরবরাহ থেকে বিরত থাকেনি মার্কিন প্রশাসন। তবে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের তৈরি গোলাবারুদের একটি চালান ইসরায়েলে পাঠানোর বিষয়টি থামিয়েছে জো বাইডেন প্রশাসন।

বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের বিষয়ে অবগত একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে বাইডেন প্রশাসন কেন এমন সিদ্ধান্ত নিল, তা প্রকাশ করেনি সূত্র। 

তবে গাজা উপত্যকার রাফায় সম্ভাব্য ইসরায়েলি সামরিক অভিযানের সঙ্গে বাইডেন প্রশাসনের এই গোলাবারুদ আটকানোর সিদ্ধান্তের কোনও যোগসূত্র নেই বলে জানিয়েছে ওই সূত্র। তাছাড়া এই সিদ্ধান্ত ইসরায়েলে যুক্তরাষ্ট্রের অন্যান্য চালান পাঠানোর বিষয়টিকে প্রভাবিত করবে না।

চালানটির বিষয়ে জানতে চাইলে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের দেওয়া চলমান নিরাপত্তা সহায়তার কথা উল্লেখ করেন।

মুখপাত্র বলেন, গত ৭ অক্টোবরের হামলার পর থেকে ইসরায়েলের জন্য নিরাপত্তা সহায়তা বিলিয়ন বিলিয়ন ডলার বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলকে জরুরি সহায়তা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সর্ববৃহৎ সম্পূরক বরাদ্দ পাস করেছে। ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্র একটি অভূতপূর্ব জোটের নেতৃত্ব দিয়েছে। ইসরায়েল যেসব হুমকির মুখোমুখি হচ্ছে, তা থেকে তারা যাতে নিজেদের রক্ষা করতে পারে, সেটি নিশ্চিতের জন্য যা যা করা দরকার, তা করতে থাকবে যুক্তরাষ্ট্র।

খবরটি প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করছেন, ইসরায়েলের প্রতি মার্কিন নীতিতে কোনও পরিবর্তন আসেনি। 

সূত্র: অ্যাক্সিওস, সিএনএন, টেলিগ্রাফ, ফক্স নিউজ, আনাদোলু এজেন্সি।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
কোভিশিল্ডের মতোই ভয়ঙ্কর কোভ্যাক্সিনের টিকা
ওয়াদুদের প্রার্থিতা বহাল, উপজেলা নির্বাচনে বাধা নেই
বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভোট করার চেষ্টা করছেন মোদি : কেজরিওয়াল
সৌদিতে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
বিভিন্ন অপরাধে ইরানে দুই নারীসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শাবানার ‘হালচাল’ নওশাদের আফসোস!
‘মাগো তুমি চইলা গেলা’ শিরোনামে কবির বাঙালি গান
২৬ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা
দেশজুড়ে বজ্রসহ বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
সাদুল্লাপুর উপজেলা নির্বাচনে নিরব বিএনপি, ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft