বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
স্মার্ট টিমের পক্ষ নেওয়ায় আক্রমণের শিকার বেসিসের সাবেক সভাপতি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রবিবার, ৫ মে, ২০২৪, ৮:০০ PM আপডেট: ০৫.০৫.২০২৪ ৮:০৪ PM
দেশের তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন এরইমধ্যে জমে উঠেছে। ১১টি পরিচালক পদের বিপরীতে তিন প্যানেলের ৩৩ জন পার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। আর এই তিন প্যানেলের মধ্যে একটি প্যানেলকে সমর্থন দিয়ে বিপাকে পড়েছেন খোদ বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান। সরাসরি প্রতিদ্বন্দ্বী প্যানেলগুলোর প্রার্থীদের আক্রমনের শিকার হয়েছেন তিনি। এছাড়াও বেসিস মেম্বার্স প্ল্যাটফর্ম নামে ফেসবুকের ক্লোজড গ্রুপে তার মতামত তুলে ধরায় গ্রুপটি থেকেই তাকে বের করে দেওয়া হয়েছে। আসন্ন ভোটেও এর প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

গত ৪ মে বেসিস মেম্বার্স প্ল্যাটফর্ম গ্রুপে সংগঠনের ২০১০-১২ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সভাপতি মাহবুব জামানের সঙ্গে এমন অনভিপ্রেত ঘটনা ঘটেছে। পরিস্থিতি সামল দিতে এখন বেসিসের বর্তমান কমিটির সভাপতি ও অন্যান্য পরিচালকদেরকে দুঃখ প্রকাশ করে এর সমালোচনা করতে হচ্ছে। কিন্তু ভোটাররা বলছেন, যাদের চক্রান্তে মাহবুব জামানকে অপমান করা হয়েছে তারাই এখন রূপ পাল্টেছে।

দেশের তথ্য প্রযুক্তিখাতে উদ্যোক্তাদের জন্য অবদান রাখা মাহবুব জামান সেদিন বেসিস মেম্বার্স প্ল্যাটফর্ম গ্রুপে লেখেন – “গত কয়েক দিনে আমি অনেক টেলিফোন পাচ্ছি যেখানে সবাই জানতে চান আমি ‘কেন একটি পক্ষ’ নিলাম। তার লেখায় সুস্পস্ট হয়ে ওঠে, প্রতিদ্বন্দ্বী সব পক্ষের সঙ্গে তার গভীর পরিচয় ও ঘনিষ্টতা রয়েছে। তবে অত্যন্ত প্রিয়জন এবং কয়েকজন আবার স্নেহভাজন আছেন। এমন কি তিনি এও বলেন যে, টিম স্মার্ট তার কাছে আসেনি, বরং তিনিই টিম স্মার্টের কাছে গিয়েছেন। 

এর কয়েকটা কারণ ব্যাখ্যা করেন মুক্তিযোদ্ধা ও সাবেক এই ছাত্র নেতা। প্রথম কারণ হিসেবে তিনি লিখেন, টিম স্মার্টের অধিকাংশই বয়সে তরুণ – যেটা অনেকে মনে করেন তাদের দুর্বলতা। তবে সাবেক বেসিস নেতা মনে করেন, তার বিবেচনায় এটাই টিম স্মার্টের বড় শক্তির জায়গা।

‌‘এই প্যানেলের সবাই ইন্ড্রাস্ট্রির প্রতিদিনের কাজের সাথে যুক্ত আছে। ফলে সমস্যাগুলোকে এরা ভালো বোঝে’ – এটাকে দ্বিতীয় কারণ হিসেবে উল্লেখ করেন তিনি।

মাহবুব জামান লিখেন, এই প্যানেলটির সবাই কাটিং এজ টেকনোলজির প্রতিটি ফিল্ডে কাজ করছে। এআই, আইওটি, ডেটা অ্যানালিসিস, রোবটিক্স এমন নানান উন্নততর প্রযুক্তি এদের কাজের ক্ষেত্র।

এমন পোস্ট দেওয়ার পরে বেসিস মেম্বার্স প্ল্যাটফর্ম গ্রুপের অ্যাডমিন  বেসিসের এই সিনিয়র নেতাকে গ্রুপ থেকে রিমুভ করে দেন। এমনকি তার পোস্টও রিমুভ করে দেওয়া হয়।

বিষয়টি নিয়ে পক্ষে বিপক্ষে বেসিস মেম্বার্স প্ল্যাটফর্ম গ্রুপে নানান মতামত আসতে থাকে। পরে বেসিসের বর্তমান কমিটির কেউ কেউ বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশও করেন। সচেতন ভোটারা বলছেন, মাহবুব জামানকে অপমান করার বিষয়টি ইচ্ছাকৃত। এখন দুঃখ প্রকাশ আসলে লোক দেখানো মায়া কান্না ছাড়া আর কিছুই নয়।

সূত্র জানিয়েছে, ঘটনার জন্যে দুঃখ প্রকাশ করে আজ রবিবার মাহবুব জামানকে ফোনও করেছিল বেসিসের সেক্রেটারিয়েট। 

টিম স্মার্টকে সমর্থন দেয়ার কারণে আক্রমণের শিকার হওয়ায় এই বিষয়ে মাহবুব জামান আর কোনো মন্তব্য করতে রাজি হননি।

প্রসঙ্গত, আগামী ৮ মে বেসিস নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার তিনটি প্যানেল অংশ নিয়েছে।  ১১টি পরিচালক পদের বিপরীতে তিন প্যানেল থেকে প্রতিদ্বন্ধিতা করছে ৩৩ জন প্রার্থী। রাজধানীর গুলশান শুটিং ক্লাবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার মোট ভোটার ১৪৬৪ জন। এরমধ্যে সাধারণ ক্যাটাগরিতে ভোটার ৯৩২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
আলোচনা আর গোলাগুলি একসঙ্গে হয় না
চাঁপাইনবাবগঞ্জে ৫ কোটা আন্দোলনকারী আটক
রাজধানীর উত্তরা পূর্ব থানায় আগুন
আন্দোলন চললেও আলোচনার দরজা খোলা: সমন্বয়ক টিম
শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় রাজি সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাতে হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী
শনিরআখড়ায় এই আন্দোলনকারী কারা?
শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় রাজি সরকার
বাড্ডায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
সরকারি ৭ প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft