শনিবার ১৮ মে ২০২৪
জগন্নাথপুরে পানি উন্নয়ন বোর্ডের এসও’র বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
মো.আলী হোসেন খান, জগন্নাথপুর
প্রকাশ: রবিবার, ৫ মে, ২০২৪, ১২:১২ PM
জগন্নাথপুরে হাওররক্ষা বাঁধ নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে  এসও সবুজ কুমার শীলের বিরুদ্ধে। 

প্রকল্প কমিটি গঠন থেকে শুরু করে বিল উত্তোলন পর্যন্ত সব কিছুতেই টাকা দিতে হয় পাউবোর শাখা কর্মকর্তা (এসও)সবুজ কুমার শীলকে। নিয়ম নীতিমালার তোয়াক্কা না করে প্রকল্প কমিটি গঠন, অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ, প্রয়োজনের বেশি অর্থ বরাদ্দসহ বিগত বছরের বিল প্রদানে ঘুষ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে এই এসও’র বিরুদ্ধে। 

এদিকে পানি উন্নয়ন বোর্ডের এসও সবুজ কুমার শীলের নানার মৃত্যু  হয়েছে বলে এক পিআইসির ভাইয়ের কাছ থেকে আড়াই লক্ষ টাকা নিয়েছেন। এর আগে ৫০ হাজার টাকাও নিয়েছে একজনের কাছ থেকে মোট ৩ লক্ষ টাকা নিয়েছেন এই কর্মকর্তা। আওয়ামী লীগ অফিসের পাশের ব্রিজের নিছে  ১৮ নাম্বার পিআইসি দেখিয়ে গকুল চন্দ্র গোপ সভাপতি দেখিয়ে ৪ লক্ষ ৯৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে সেখানে। গকুল সে জানেনা তার পিআইসির কাজ কি বেরী বাঁধ কি ১৮ নং পিআইসিতে কয়টা ভাঙ্গন সেটাই বুঝেনা। স্থানীয় জনপ্রতিনিধি বলেন, পানি উন্নয়ন বোর্ডের  এসও সবুজ কুমার শীল নামমাত্র সভাপতি দেখিয়েছে এখানে সে নিজে কাজ করাচ্ছে।এসও 'র সিন্ডিকেটের মাধ্যমে এই পিআইসির  কাজ করানো হয়েছে ছোট এই বাঁধে ৫ লক্ষ টাকা খরছ,এই কাজে ব্যাপক অনিয়ম দুর্নীতি হয়েছে এটা সাগর চুরি এসওর লাগাম টানবে কে? 
এছাড়াও বিভিন্ন পিআইসি যদি বড় অংকের টাকা না দেয় বিল দিতে গড়িমসি করে। 

আরও অনেক পিআইসির সভাপতি তার বিরুদ্ধে কথা বলতে রাজি হচ্ছেন না, তার দুর্নীতির বিরুদ্ধে এখন কথা বললে বিল দিতে সমস্যা করবে বলে ১০/১২ জন পিআইসির সভাপতি জানিয়েছেন। 

কৃষির সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয়রা জানান, এসও সবুজ কুমার শীল জগন্নাথপুর আসার পর থেকে সিন্ডিকেট গড়ে তুলেছেন। এবার নীতিমালার তোয়াক্কা না করে গঠন করা হয়েছে অধিকাংশ পিআইসি। স্থানীয় কৃষকরা এসব পিআইসি সিন্ডিকেটের বিরুদ্ধে  অভিযোগ করলেও তা আমলে নেওয়া হয় নি। নানা অজুহাতে কৃষকদের অভিযোগ ধামাচাপা দেয়া হচ্ছে।  খোঁজ নিয়ে জানা গেছে, এবার পাউবোর শাখা কর্মকর্তা নিজের খেয়াল খুশিমতো পিআইসি বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। 

১৮ নম্বর পিআইসি সহ বিভিন্ন বাঁধে পিআইসি গঠন করে নিয়ন্ত্রণ করছেন এসও। একজনকে এই তিনটি প্রকল্পের কাজ মোটা অংকের টাকার বিনিময়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে ৪ নং ওয়ার্ড কাউন্সিলর কামাল উদ্দিন বলেন, হবিবপুর দলুয়ার হাওরে প্রায় ১০০ একরের উপরে জমি চাষ হয়। এখানে ফসল রক্ষা বাঁধ নেই।এই হাওরে শুধু হবিবপুর নয় সৈয়দপুর লুদেরপুর টিয়ারগাও সহ জমি চাষ করা হয়। এই হাওরে বাঁধ দেওয়ার কথা এসও 'কে বার বার বললেও কোনো কাজ হয়নি।  এছাড়া বরাদ্দের অর্থ ভাগবাটোয়ারা করার লক্ষ্যে অক্ষত বাঁধেও প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং বরাদ্দ বাড়িয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষির সঙ্গে সংশ্লিষ্টরা। 
 
উপজেলা কাবিটা স্কীম বাস্তবায়ন এবং মনিটরিং কমিটির সদস্য সচিব পাউবোর শাখা কর্মকর্তা এসও সবুজ কুমার শীল বলেন, অর্থ বাণিজ্যে সহ পিআইসি সিন্ডিকেট গঠন নিয়ে  আমার বিরুদ্ধে এসব অভিযোগ মিথ্যা এবং বানোয়াট। কোথাও কোন অনিয়ম হয়নি,আমি কারো কাছ থেকে কোনো টাকা পয়সা লেনদেন করিনা। যথাযথ প্রক্রিয়ায় বিল প্রদান করা হয়েছে।

উপজেলা কাবিটা স্কীম বাস্তবায়ন এবং মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-বশিরুল ইসলাম বলেন, হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে কোনো ধরনের অনিয়ম দুর্নীতি সহ্য করা হবে না।  পিআইসি নিয়ে অনেক ইনফরমেশন পাচ্ছি। একজন বলছে এসওকে টাকা দেওয়ার কথা, কেউ যদি লিখিত অভিযোগ দেয় আমরা  ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে ব্যবস্থা নেবো।

এই অর্থ বছরে উপজেলার ৪টি হাওরে ৩৩টি প্রকল্পের অনুকূলে ৪ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ: আইজিপি
মালয়েশিয়ায় প্রতারণার শিকার বাংলাদেশি শ্রমিকরা পাচ্ছেন আড়াই কোটি টাকা
‘মাগো তুমি চইলা গেলা’ শিরোনামে কবির বাঙালি গান
‘তথ্য দিতে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেয়া হয়েছে ৩ জন মুখপাত্র’
শাবানার ‘হালচাল’ নওশাদের আফসোস!
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক ঢুকবে কেন, প্রশ্ন কাদেরের
বিএনপি আছে জানান দিতেই তাদের লিফলেট বিতরণ: ওবায়দুল কাদের
দেশজুড়ে বজ্রসহ বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ফেসবুকে সাহিত্যচর্চায় দোষ কোথায়
২৬ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft