বুধবার ২৪ জুলাই ২০২৪
নারীরা পুরুষের চেয়ে বেশি বাঁচলেও অসুস্থতায় ভোগেন বেশি: গবেষণা
নিউজ ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ৪:১১ PM
নারীরা পুরুষের চেয়ে সাধারণত বেশি বছর বাঁচেন, তবে তারা অসুস্থতায়ও ভোগেন বেশি বছর। গ্লোবাল জেন্ডার হেলথ গ্যাপ নামক এক বিশ্লেষণে উঠে এসেছে এই তথ্য। গবেষকরা নারীদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে ব্যবস্থা নেয়ার ওপরও জোরারোপ করেছেন। 

স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশ হওয়া গবেষণায় বলা হয়েছে, বিশ্বজুড়ে স্বাস্থ্যগত দিক থেকে নারী ও পুরুষের মধ্যে উল্লেখযোগ্য ফারাক দেখা যায়। বিশ্বে রোগবালাইয়ের ২০টি শীর্ষস্থানীয় কারণ পরীক্ষার ভিত্তিতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ হয়েছে। 

পেশির সমস্যা, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং মাথাব্যথার মতো রোগগুলোতে নারীরা বেশি ভোগে। এই অসুখগুলো প্রাণঘাতী না হলেও তা অসুস্থতা ও শারীরিক অক্ষমতা তৈরি করে বলে দাবি গবেষণার। অন্যদিকে হৃদরোগ, শ্বাসযন্ত্র, যকৃতের রোগ, কোভিড-১৯-এর মতো জীবনঘাতী রোগে পুরুষরা বেশি আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারায়। এমনকি সড়ক দুর্ঘটনায়ও পুরুষদের মৃত্যুহার বেশি।

নারী ও পুরুষের মধ্যে স্বাস্থ্যগত অবস্থার যে ভিন্নতা আছে, তা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে যায়। এতে নারীরা জীবনভর অপেক্ষাকৃত উচ্চ মাত্রার অসুস্থতা ও শারীরিক অক্ষমতায় ভোগেন। আর এ অবস্থা নিয়েই তারা পুরুষদের চেয়ে বেশি বছর বাঁচেন।

গবেষণার সাথে যুক্ত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই)-এর গবেষক ড. লুইসা সোরিও ফ্লর বলেছেন, ‘এই প্রতিবেদনটি স্পষ্ট করে দেখিয়ে দিয়েছে যে গত ৩০ বছরে স্বাস্থ্য সংক্রান্ত ইস্যুতে বৈশ্বিকভাবে যে অগ্রগতি হয়েছে, তা অসম। নারীরা দীর্ঘ আয়ু পেলেও তারা অপেক্ষাকৃত বেশি বছর অসুস্থ থাকে। যেসব পরিস্থিতির কারণে তাদের অসুস্থতা ও অক্ষমতা তৈরি হয়, তা সামাল দিতে সীমিত অগ্রগতি হয়েছে। যেসব পরিস্থিতির (প্রাণঘাতী নয়) কারণে নারীদের বিশেষ করে বয়স্ক অবস্থায় তাদের যে শারীরিক ও মানসিক কার্যক্ষমতা সীমিত হয়ে পড়ে, তার দিকে নজর দেওয়াটা এখন জরুরি হয়ে পড়েছে। একইভাবে পুরুষেরা অপেক্ষাকৃত উচ্চ ঝুঁকিসম্পন্ন এবং প্রাণঘাতী রোগে আক্রান্ত হন।’

গবেষণায় দেখা গেছে, ২০২১ সালে অসুস্থতা ও মৃত্যুর শীর্ষ ২০টি কারণের মধ্যে ১৩টি কারণই পুরুষের মধ্যে বেশি দেখা গেছে। যেমন- কোভিড-১৯, সড়ক দুর্ঘটনায় আহত হওয়া, হৃদরোগ, শ্বাসতন্ত্রের রোগ, যকৃতের রোগের মতো সমস্যাগুলো নারীর চেয়ে পুরুষের মধ্যে বেশি দেখা গেছে। নারীরা মেরুদণ্ডের নিচের দিকে ব্যথা, বিষণ্নতা, মাথাব্যথা, উদ্বেগ, হাড় ও পেশির সমস্যা, স্মৃতিভ্রম, এইচআইভির মতো রোগে ভোগেন বেশি। গবেষণা বলছে, এসব কারণে নারীরা অসুস্থতা ও অক্ষমতায় ভুগলেও অকাল মৃত্যু হয় না।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
দেশজুড়ে সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার ২৭৪৭
মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন সেনাপ্রধান
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতায় এগিয়ে কমলা হ্যারিস
গাজায় ইসরায়েলি হামলায় ৩৯ হাজারের বেশি প্রাণহানি
বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শন করবেন আজ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশিদের ভিসা দেয়ার আগে নিয়োগের নিশ্চয়তা চায় আমিরাত
সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ
মাটি খুঁড়ে পাওয়া গেল ৪৮ ভরি স্বর্ণ
ইসরায়েলে দেড় শতাধিক রকেট হামলা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft