শনিবার ২৭ জুলাই ২০২৪
বিরল সূর্যগ্রহণ ৮ এপ্রিল, দিন হবে রাতের মতো
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১২:৩৯ PM
বিরল সূর্যগ্রহণের স্বাক্ষী হতে যাচ্ছে বিশ্ববাসী। আগামী ৮ এপ্রিল এই বিরল সূর্যগ্রহণের দেখা মিলবে। এদিন সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে ফেলবে। আর এ দৃশ্যের দেখা মিলবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা থেকে। বিরল এ সূর্য গ্রহণ দেখতে প্রস্তুত এসব দেশের লাখ লাখ মানুষ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী ৮ এপ্রিল যেভাবে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে ২০৪৪ সালের মধ্যে এমনটি আর দেখা যাবে না। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘে ঢাকা পড়তে পারে।

মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, আগামী ৮ এপ্রিল বিরল এই সূর্যগ্রহণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শুরু হবে। এটি সর্বপ্রথম মেক্সিকো থেকে দেখা যাবে। প্রশান্ত মহাসাগরীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে এর দেখা মিলবে। এরপরই দেখা যাবে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে। এছাড়া দেখা মিলবে ওকলাহোমা, আরকানসান, মিসৌরি, ইলিয়ন, কেনটাকি, ইন্ডিয়ান, ওহিও, মিশিগান, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, ভারমাউন্ড, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন থেকে।

বিরল এই সূর্যগ্রহণ কানাডার, অন্টারিও, কুইবেক, নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ এবং কেপ ব্রিটন থেকে দেখা যাবে। এছাড়া স্থানীয় সময় বিকাল ৫টা ১৬ মিনিটে কানাডার নিউফাইন্ডল্যান্ড থেকেও এর দেখা মিলবে। অর্ধ সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্রের ৪৮টি অঙ্গরাজ্য থেকে।

এদিকে আগামী ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ দেখা নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। পূর্ণ এই সূর্যগ্রহণ খালি চোখে দেখতে নিষেধ করা হয়েছে। কারণ এক্ষেত্রে চোখের ক্ষতি হতে পারে। এজন্য বিশেষ ধরনের গ্লাস দিয়ে এটি দেখার আহ্বান জানানো হয়েছে। বিরল এই সূর্যগ্রহণ দেখার জন্য সাধারণ কোনো সানগ্লাস চোখের জন্য নিরাপদ হবে না। এজন্য বিশেষভাবে তৈরি সানগ্লাস ব্যবহার করে সূর্যগ্রহণ দেখতে হবে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী
ভিপিএন ব্যবহারে সুবিধার পাশাপাশি রয়েছে যেসব ঝুঁকি
সারাদেশে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস
সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন আজ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
রিমান্ড শেষে কারাগারে নুর
ফেসবুক-টিকটকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি
ফরিদপুরে ১৪ ঘণ্টার জন্য কারফিউ শিথিল, চলছে যানবাহন
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft