রবিবার ১৬ জুন ২০২৪
বিশ্ব বেতার দিবস আগামীকাল
বেতারকে আবারও জনগণের কাছে জনপ্রিয় করতে কাজ করে যাব: ডিজি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:০৯ PM আপডেট: ১২.০২.২০২৪ ৭:১২ PM
‘শতাব্দি জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’ এই প্রতিপাদ্য বিষয়টি সামনে নিয়ে আগামীকাল মঙ্গলবার পালিত হতে যাচ্ছে বিশ্ব বেতার দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশ বেতার আজ দিনব্যাপী নানা কর্মসূচি আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, র‌্যালি, শ্রোতা সম্মেলন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকাল নয়টায় আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবন থেকে র‌্যালি শুরু হয়ে বাংলাদেশ বেতারের সামনের সড়ক প্রদক্ষিণ করে আবার জাতীয় বেতার ভবনের সামনে গিয়ে শেষ হবে। র‌্যালিতে বাংলাদেশ বেতাদের সব পর্যায়ের কর্মকর্তা, কর্মচারী, শিল্পী ও কলাকুশলীরা অংশ গ্রহণ করবেন। সকাল ১০টায় বাংলাদেশ বেতার প্রাঙ্গনে সারাদেশ থেকে আগত শ্রোতাদের অংশগ্রহণে শ্রোতা সম্মেলন অনুষ্ঠিত হবে। এরপর বিকাল চারটায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। এতে বিশেষ অতিথি থাকবেন মন্ত্রণালয়ের সচিব মো. ন্ডমায়ন কবির খোন্দকার এবং ইউনেস্কোর ঢাকা অফিসের প্রধান ড. সুসান মারী ভিজে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক রবীন্দশ্রী বড়ুয়া। সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ব বেতার দিবসকে সামনে রেখে বাংলাদেশ বেতারের মহাপরিচালক রবীন্দশ্রী বড়ুয়া বলেন, এক সময় বাংলাদেশ বেতার ছিল দেশের সব শ্রেণীর মানুষের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য ও জনপ্রিয় গণমাধ্যম। মানুষ বেতারের নাটক, সিনেমার গান, কৃষি তথ্যভিত্তিক অনুষ্ঠান ‘দেশ আমার মাটি আমার’, সৈনিকভাইদের জন্য অনুষ্ঠান ‘দূর্বার’সহ বিভিন্ন জনপ্রিয় অনুষ্ঠানের জন্য রেডিও খুলে বসে থাকত। কিন্তু স্বীকার করতেই হবে, বর্তমান বিশ্বে সবকিছুই ডিজিটাইজেশনের কারণে মানুষ এখন হাতের কাছে সব ভিজ্যুয়াল চিত্রসহ বিভিন্ন কনটেন্ট পাচ্ছে। তাই বেতার আগের চেয়ে শ্রোতাদের কাছে কম যেতে পারছে। 

ডিজি বলেন, আমরা এ বিষয়টি মাথায় রেখে সামনে এগিয়ে যাওয়ার কাজ করে যাচ্ছি। কিভাবে বেতার আরো গণমানুষের কাছে যেতে পারে, সেই লক্ষ্যে আমরা কাজ হাতে নিয়েছি। উদাহরণ দিয়ে তিনি বলেন, যেমন ধরুণ, আগে কৃষি তথ্যভিত্তিক অনুষ্ঠান আমাদের স্টুডিওতে (বাংলাদেশ বেতারের স্টুডিও) হত। সেখানে কৃষকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়ার জন্য আমরা একজন কৃষি বিষয়ক এক্সপার্ট নিয়ে আসতাম। তিনি নিজের তথ্য স্টুডিওতে বসে বলতেন। বেতার তা প্রচার করত। কিন্তু আমরা এখন থেকে ওই অনুষ্ঠান নিয়ে সরাসরি কৃষকের কাছে কৃষি মাঠে হাজির হব। সেখানে কৃষকের উপস্থিতিতে সরাসরি কৃষি বিষয়ক এক্সপার্টরা কৃষকদের কাছ থেকে সরাসরি তাদের প্রশ্নের জবাব দেবেন। বেতার তা প্রচার করবে। এতে করে কৃষকের প্রকৃত চাওয়া আসলে কি তা যেমন আমরা জানতে পারলাম, তেমনি বিষয়টি বেতারে প্রচারের  মধ্যদিয়ে সারাদেশের কৃষকদের কাছেও তা পৌছে দিতে পারব। এভাবে জনগণের কাছে বেতারকে আগের মতো জনপ্রিয় করতে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি। 

রবীন্দশ্রী বড়ুয়া আরো বলেন, বেতার বিশ্বে বাংলাদেশের উন্নয়ন, ভাবমূর্তি তুলে ধরতে বহির্বিশ্ব কার্যক্রম প্রচার করছে। এছাড়া, মোট ১৩টি এফএম ব্যান্ডে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করছে। আর বেতার শুনতে এখন আগের মতো একটি রেডিও-ও মানুষকে কিনতে হয় না। হাতের মোবাইল ফোনে একটি ‘এ্যাপস’ ডাউনলোড করেই বেতারের সকল কার্যক্রম ও অনুষ্ঠান মানুষ শুনতে পারছে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
পবিত্র ঈদুল আজহা কাল
রাজধানীতে ঈদের দিন বৃষ্টির পূর্বাভাস
পুলিশের কোনো সদস্য অপরাধে জড়ালে ছাড় নেই: আইজিপি
বোট ক্লাবের সভাপতির পদ থেকে বেনজীর আহমেদের পদত্যাগ
সুপার এইটের আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাজীপুর শহরের রথখোলায় কোরবানির পশুর হাট জমে উঠেছে
গাবতলী হাটে মাঝারি আকারের গরুর চাহিদা বেশি
ছাত্রদলের আংশিক পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি হিরা
পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় প্রায় ৫ কোটি টাকা টোল আদায়
তিন হাজার ইমামকে ৯০ লাখ টাকা ভাতা প্রদান করলেন জাহাঙ্গীর আলম
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft