শনিবার ২৭ জুলাই ২০২৪
যশোরে ‘টক কুল’ চাষে মেম্বার তৌহিদুলের সাফল্য
মিজানুর রহমান মুন, যশোর
প্রকাশ: শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:২৭ PM
‘টক কুল’ চাষে সফলতা পেয়েছেন যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড ছাতিয়ানতলার মেম্বার তৌহিদুল ইসলাম। তার জমিতে উৎপাদিত কুল যাচ্ছে খুলনা ও ঢাকাসহ বিভিন্ন জেলায়। এক বিঘা কুল চাষে খরচ করেছেন ২৫ থেকে ৩০ হাজার টাকা। আর বিঘাপ্রতি কুল পেয়েছেন দেড় লাখের বেশি টাকার। এতে তিনি আর্থিকভাবে লাভবান হয়েছেন। বর্তমানে তিনি চার বিঘা জমিতে কুলের চাষ করেছেন। জনগণের খেদমত আর কুল গাছ পরিচর্যা করে এখন তার সময় কাটে এই জনপ্রতিনিধির।  

ছাতিয়ানতলা গ্রামের তরফদার পাড়ার মৃত আজহার আলীর ছেলে ছেলে তৌহিদুল ইসলাম। ২০১১ সালে প্রথমবার মেম্বার হিসেবে নির্বাচিত হন। মাঝে হেরে গেলেও ২০২২ সালে জনগণের ভোটে মেম্বার হিসেবে পাস করেন। জনগণের খেদমত করার পাশাপাশি তিনি কুল চাষের পরিকল্পনা নেন। প্রথমবার তিনি এক বিঘা জমিতে ‘টক কুল চাষ শুরু করেন। তখন থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। আর্থিকভাবে লাভবান হওয়ার কারণে ৪ বিঘা জমিতে কুল চাষ করছেন। 

তৌহিদুল ইসলাম জানান, এক বিঘার জমিতে কুলের চারা, সেচ, সার, কীটনাশক ও পরিচর্যাসহ মোট খরচ হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। বাম্পার ফলন হওয়ার কারণে বিঘা প্রতি দেড় লাখ টাকার কুল বিক্রি করার আশা করছেন। এখন প্রায় দিন কুল তোলা হচ্ছে। যশোর, খুলনা, ঢাকাসহ বিভিন্ন জেলার পাইকাররা জমি থেকে কুল কিনে নিয়ে যাচ্ছেন। তার সাফল্য দেখে এলাকার অনেকে কুল চাষে আগ্রহী হয়েছেন। অনেক কৃষি উদ্যোক্তা জমি ও চাষ দেখতে আসছেন। তিনি হাসি মুখে তাদের কুল চাষের পরামর্শ দিয়ে থাকেন। 

যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, উচ্চ ফলনশীল সেকেন্ড টক কুল চাষে খরচ কম লাভ বেশি। এই কুল চাষ করে মেম্বার তৌহিদুল ইসলাম আর্থিকভাবে লাভবান হচ্ছেন। তাকে সার্বিক পরামর্শ ও সহযোগিতা করা হবে। 

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
দিল্লিকে মমতার পাল্টা জবাব, ‘আমাকে শেখাতে আসবেন না’
অলিম্পিকে টিকে থাকার লড়াইয়ে আজ মাঠে নামছে আর্জেন্টিনা
রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী বুলগাকভ গ্রেপ্তার
এবার ক্ষতিগ্রস্ত সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী
অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
রিমান্ড শেষে কারাগারে নুর
ফেসবুক-টিকটকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
নরসিংদী কারাগারের লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার, আরেক জঙ্গি গ্রেপ্তার
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft