শনিবার ২৭ জুলাই ২০২৪
সালমান এফ রহমানকে ডা. রবি আলমের অভিনন্দন
নিউজ ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪, ৬:১২ PM
বাংলাদেশের প্রথম সারির শিল্পপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. রবি আলম প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

এক অভিনন্দন বার্তায় ডা. রবি আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে যে দায়িত্ব দিয়েছিলেন তিনি তার যোগ্যতা ও দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে প্রত্যাশার চেয়ে বেশি কাজ করতে পেরেছিলেন। আগামীতে প্রধানমন্ত্রী তাকে আরো কোনো বড় দায়িত্ব দিলেও তিনি তা নিষ্টার সঙ্গে পালন করতে পারবেন বলে ডা. রবি আলম আশা প্রকাশ করেন।

সালমান ফজলুর রহমান ২৩ মে ১৯৫১ সালে ঢাকা জেলার দোহারে বিশিষ্ট বাঙালি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফজলুর রহমান এবং মায়ের নাম সৈয়দা ফাতিনা রহমান। তার বাবা ফজলুর রহমান পাকিস্তানের প্রতিমন্ত্রী ছিলেন। তার মা ছিলেন পিতার দিক থেকে হয়বতনগরের দেওয়ান পরিবারের বংশধর। সালমান এফ রহমানের সহধর্মিনীর নাম সৈয়দা রুবাবা রহমান এবং আহমেদ শায়ান ফজলুর রহমান নামে তাদের একটি ছেলে রয়েছে।

তিনি ঢাকার নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন এবং ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে ভর্তি হন। পরে করাচি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

সালমান এফ রহমান এবং তার বড় ভাই সোহেল এফ রহমান ১৯৬৬ সালে একটি পারিবারিক মালিকানাধীন পাট কারখানা পরিচালনা শুরু করেন। সরকার ১৯৭২ সালে কারখানাটিকে জাতীয়করণ করে। তারা ১৯৭২ সালে বাংলাদেশ এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো গ্রুপ) প্রতিষ্ঠা করেন এবং সামুদ্রিক খাবার এবং গুঁড়ো রপ্তানি শুরু করেন। ইউরোপীয় দেশগুলিতে হাড়, সামুদ্রিক খাবার এবং চূর্ণ হাড় রপ্তানির বিনিময়ে ওষুধ আমদানি করেন। বেক্সিমকো গ্রুপ হলো বেক্সটেক্স, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড  (বেক্সিমকো ফার্মা) এবং শাইনপুকুর সিরামিকসহ সহযোগী সংস্থাগুলির মধ্যে একটি বাংলাদেশের শীর্ষস্থানীয় সংস্থা। বেক্সিমকো বিশ্বব্যাপী ৭০ হাজার মানুষকে নিয়োগ করে এবং বাংলাদেশে বেসরকারি খাতে সবচেয়ে বড় নিয়োগকর্তা।

১৯৭৬ সালে রহমান ভাইয়েরা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বেক্সিমকো ফার্মা) প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে, এই কোম্পানি লন্ডনের বিকল্প বিনিয়োগ বাজারে প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হয়। কোম্পানিটি লন্ডন স্টক এক্সচেঞ্জের লক্ষ্যে তালিকাভুক্ত এবং এটির রপ্তানি কার্যক্রমের জন্য ইএস এফডিএ সহ অনেক বিদেশি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত। এ ছাড়া এটি কানাডায় ওষুধ রপ্তানিকারী প্রথম বাংলাদেশি কোম্পানি।

১৯৮২ সালে রহমান ভাইয়েরা দুবাই-ভিত্তিক গালাদারি ব্রাদার্স গ্রুপের সঙ্গে অংশীদারিত্ব করে দেশের প্রথম বেসরকারি ব্যাংক এবি ব্যাংক প্রতিষ্ঠা করেন। ১৯৮৫ সালে সালমান ফজলুর রহমান অন্যান্য অংশীদারদের কাছে তার শেয়ার বিক্রি করেন। পরবর্তীকালে রহমান ভাইয়েরা আইএফআইসি ব্যাংকের ৩০ শতাংশ শেয়ার কিনে নেন। সালমান এফ রহমান ২০১০ সালে ব্যাংকের চেয়ারম্যান হন এবং ২০১৬ সালে পুনরায় নির্বাচিত হন।২০২১ সালে বেক্সিমকো একটি তিন হাজার কোটি টাকার সুকুক বন্ড চালু করেছে। তিনি বাংলা নিউজ চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের মালিক। তিনি ইংরেজি দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টের মালিক ছিলেন যা ২৬ মার্চ ১৯৯৫ সালে প্রকাশিত হয়েছিল এবং ৩১ জানুয়ারি ২০২২ এ বন্ধ হয়ে যায়। তিনি দৈনিক ইন্ডিপেন্ডেন্টের সম্পাদক বোর্ডের চেয়ারম্যান ছিলেন।

সালমান এফ রহমান ১৯৯০-এর দশকের মাঝামাঝি রাজনীতিতে প্রবেশ করেন এবং সমৃদ্ধ বাংলাদেশ আন্দোলনের ব্যানারে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। পরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন। তিনি ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ দোহার, নবাবগঞ্জ উপজেলা থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন। বর্তমানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন উপদেষ্টা।

সালমান এফ রহমান ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ আসন (দোহার ও নবাবগঞ্জ উপজেলা) থেকে প্রতিদ্বন্দ্বিতা করে পাস করেন।

বর্তমানে রহমান বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান। ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর প্রধান ছিলেন। তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক ছিলেন।

তিনি অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এবং এলপিজি অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (লোআব)-এর প্রাক্তন সভাপতি। বর্তমানে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট এবং স্পোর্টিং ক্লাব আবাহনী লিমিটেড ঢাকার বোর্ড অব গভর্নর।

আজকালের খবর/আরইউ








সর্বশেষ সংবাদ
ফরিদপুরে ট্রাকচাপায় প্রাণ গেল গৃহবধূর
খাগড়াছড়িতে ঘুমন্ত অবস্থায় ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
বিএনপি-জামায়াতের ‘জাতীয় ঐক্য’ প্রতিরোধের আহ্বান কাদেরের
প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেপ্তার করলো র‌্যাব
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রিমান্ড শেষে কারাগারে নুর
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
কোটা আন্দোলনের তিন সমন্বয়ক ডিবি হেফাজতে
স্মার্ট বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয়
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft