শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪
পিকেএসএফ ও বিশ্বব্যাংকের সহায়তায় উদ্যোক্তাদের প্রশিক্ষণ শুরু
নিউজ ডেস্ক
প্রকাশ: শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩, ৫:৩৩ PM
উন্নয়নশীল দেশের অর্থনীতির সিংহ ভাগই নির্ভর করে অনানুষ্ঠানিক খাতের ওপর। অনানুষ্ঠানিক খাতের উন্নয়নের জন্যে ছোটো উদ্যোক্তাদের দক্ষতার উন্নয়ন, টেকসই কর্মসংস্থান তৈরি, ‍আনুষ্ঠানিক খাতে সম্পৃক্তকরণ এবং উপযুক্ত অর্থায়নের ব্যবস্থা জরুরি মর্মে মন্তব্য করেন পিকেএসএফ-এর রিকভারি এন্ড এডভান্সমেন্ট অব ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (আরএআইএসই-রেইজ) প্রকল্পের উপ-প্রকল্প সমন্বয়কারী ও ব্যবস্থাপক (কার্যক্রম) গোলাম জিলানী। 

প্রশিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে যশোর শিশু নিলয় ফাউন্ডেশনে শনিবার (০ ডিসেম্বর) থেকে তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত।
 
পিকেএসএফ এর রেইজ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার কাজী মশরুর-উল-আলমের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালার উদ্ভোধন করেন প্রকল্পের উপ-প্রকল্প সমন্বয়কারী গোলাম জিলানী। 

এছাড়া, শেখ জাহাঙ্গীর আলী, উপ-পরিচালক, শিশু নিলয় ফাউন্ডেশন ও ঢাকা থেকে অংশ নেওয়া প্রশিক্ষক মো. মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন সংস্থার সিনিয়র কর্মকর্তাগণ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

প্রশিক্ষণ কর্মশালাটিতে বেসরকারি সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশন, আদ-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার, রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন ও শিশু নিলয় ফাউন্ডেশন এর বিভিন্ন পর্যায়ের ত্রিশ জন কর্মকর্তা ও প্রশিক্ষক অংশগ্রহণ করে। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী প্রশিক্ষকগণ খুলনা বিভাগের বিভিন্ন শহর ও উপ-শহর পর্যায়ের প্রায় দশ হাজার ছোটো উদ্যোক্তাকে কারিগরি ও ব্যবসায়িক বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করবে। উল্লেখ্য, রেইজ প্রকল্পের আওতায় দেশব্যাপী প্রায় লক্ষাধিক তরুণ ও ছোটো উদ্যোক্তার জন্য মাঠ পর্যায়ে ‘ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন’ বিষয়ক সক্ষমতা বৃদ্ধিমূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে বিগত ০২ ডিসেম্বর ২০২৩ তারিখ হতে তা চলমান রয়েছে। দেশব্যাপী প্রকল্প বাস্তবায়নকারী ৭০ টি সহযোগী সংস্থার প্রায় পাঁচ শতাধিক কর্মকর্তাকে সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষকদের জন্য নির্ধারিত প্রশিক্ষণটি প্রদান করা হচ্ছে।
 
দেশের অনানুষ্ঠানিক খাতের ক্ষুদ্র উদ্যোগকে নিম্ন প্রযুক্তির ফাঁদ ও স্বল্প মজুরীর চক্র হতে বের করে নিয়ে এসে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং স্বল্প ও অদক্ষ তরুণদের মর্যাদাপূর্ণ কর্মসংস্থানে নিযুক্ত করার লক্ষ্যে সরকারের অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে রেইজ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। রেইজ প্রকল্পের আওতায় তরুণ ও ছোটো উদ্যোক্তার জন্য দুই মাসব্যাপী ‘ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন’ শীর্ষক সক্ষমতা বৃদ্ধিমূলক কার্যক্রম সারা দেশের আরবান ও পেরি-আরবান এলাকায় পিকেএসএফ-এর ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটির আওতায় প্রায় ১ লাখ ৪৩ হাজার ছোটো উদ্যোক্তার ব্যবসা সম্প্রসারণে উপযুক্ত ঋণ ও প্রশিক্ষণ প্রদান করা হবে। 

প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হলো- ৭ হাজার দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে ৩৫ হাজার বেকার তরুণকে শিক্ষানবিস পদ্ধতিতে (গুরু-শিষ্য মডেল) কারিগরি ও ব্যবসায় দক্ষতা বৃদ্ধি করা। প্রকল্পটির আওতায় ছোটো ছোটো উদ্যোক্তাগণ সহজ শর্তে আর্থিক সুবিধা পাবে, যা তার উদ্যোগের সম্প্রসারণ ও নতুন কর্মসংস্থান তৈরিতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। প্রকল্পের মোট অংশগ্রহণকারীর ৩০ শতাংশই হবে নারী। প্রকল্পটি অনানুষ্ঠানিক খাতের ছোটো উদ্যোক্তাদের সক্ষমতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি করবে এবং স্বল্প আয়ের পরিবারভুক্ত তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে টেকসই কর্মসংস্থানে নিযুক্ত হতে এবং নতুন কর্মসংস্থান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: ফারুক
কোনো রোহিঙ্গাকে আর আশ্রয় দেওয়া সম্ভব নয় : পররাষ্ট্রমন্ত্রী
জিএম কাদের ও চুন্নুকে দায়িত্ব দিলেন রওশন
দক্ষিণখানে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
বইমেলায় ইসরাত জাহান নিরুর ‘৩০ পয়সার ৩ লক্ষ স্মৃতি’
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
দেশে দুর্ভিক্ষের ষড়যন্ত্র এখনো চলছে: প্রধানমন্ত্রী
পুলিশ পদক পাচ্ছেন ৪০০ কর্মকর্তা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft