শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
২৬ বছরপূর্তিতে জেএসএসের গণসমাবেশে নেতারা
পার্বত্য চুক্তি নিয়ে সরকার জুম্ম জনগণের সঙ্গে ছিনিমিনি খেলছে
আল-মামুন, খাগড়াছড়ি
প্রকাশ: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ৭:৫২ PM
পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর অতিবাহিত হলেও চুক্তি বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেএসএস নেতারা বলেছেন, সরকার পার্বত্য চুক্তি নিয়ে জুম্ম জনগণের সঙ্গে ছিনিমিনি খেলছে। আজ শনিবার দুপুরে খাগড়াছড়ির কমলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে আয়োজিত বিশাল গণসমাবেশের বক্তব্যে তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন, ২৬ বছর পরও চুক্তির সুফলভোগ করে জুম্ম জনগণের সঙ্গে প্রতারণা করছে পার্বত্য জেলা পরিষদর নেতৃত্বে থাকা ব্যক্তিরা। এ সময় চাকরির নিয়োগসহ প্রতিটি ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি, লুটপাটসহ হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ তোলেন। পাহাড়কে মেধাশূন্য জাতি তৈরির জন্য টাকার বিনিময়ে নিয়োগ নতুন ষড়যন্ত্র বলে আখ্যায়িত করেন বক্তারা। 

দ্রুত সময়ের মধ্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হলে জুম্মগণ আর বসে থাকবে না বলে হুঁশিয়ারি দিয়ে পার্বত্য চুক্তির মুলা ঝুলিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা সম্ভব হবে না। ২ ডিসেম্বর উদযাপন কমিটির আহ্বায়ক আরাধ্য পাল খীসার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন-লারমা সমর্থিত) জেএসএসের কেন্দ্রীয় সভাপতি বিমল কান্তি চাকমা। 

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন-লারমা সমর্থিত) জেএসএসের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক প্রত্যয় চাকমার সঞ্চালনায় ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে ইস্পাতকঠিন আন্দোলন গড়ে তুলুন’ স্লোগানে আয়োজিত গণসমাবেশে আরো বক্তব্য রাখেন- পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস (এমএন-লারমা সমর্থিত) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংশুমান চাকমা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুধাকর ত্রিপুরা, ইউপিডিএফ গণতান্ত্রিকের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমর জ্যোতি চাকমা, ভারত প্রত্যাগত জুম্ম শরণার্থী কমিটির সাধারণ সম্পাদক সন্তোষিত চাকমা বকুল, জেএসএস রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক জুপিটর চাকমা। 

এছাড়াও এতে বক্তব্য রাখেন- খাগড়াছড়ি জেলা সভাপতি শোভা কুমার চাকমা (কয়েল বাবু), সাধারণ সম্পাদক প্রীতি খীসা, উপজাতীয় ঠিকাদার কল্যাণ সমিতির সভাপতি রবিশংকর তালুকদার, পার্বত্য যুব সমিতির সভাপতি জ্ঞান প্রিয় চাকমা, সাবেক পিসিপির কেন্দ্রীয় সভাপতি রাজ্যমনি চাকমা। এর আগে সকালে চুক্তির ২৬ বছরেও সুফল না পাওয়ার আক্ষেপ নিয়ে পিবিএম থেকে কমলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি করে সংগঠনটি।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
বইমেলায় ইসরাত জাহান নিরুর ‘৩০ পয়সার ৩ লক্ষ স্মৃতি’
রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
মায়ের দাফন শেষে বাড়িতে এলো প্রবাসী ছেলে ও জামাতার লাশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
প্রবাসী প্রেমিককে সামনে আনলেন অধরা খান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি
নোটিশ ছাড়াই ফার্মেসি ভাঙচুর: ইউএনও জকির বিরুদ্ধে মানববন্ধন
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft