শনিবার ২৭ জুলাই ২০২৪
নিউজিল্যান্ডকে হারিয়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ১১:২৩ AM আপডেট: ০২.১২.২০২৩ ১১:৩৩ AM
২০২২ সালে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথমবারের মতো টেস্টে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস তৈরি করেছিল বাংলাদেশ। আর আজ ঘরের মাঠে প্রথমবারের মতো কিউইদের হারিয়ে আবারও ইতিহাস গড়লো টাইগাররা।  অধিনায়ক হিসেবে নিজের প্রথম টেস্টেই জয় পেয়ে বাজিমাত করলেন নাজমুল হোসেন শান্ত। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের শুরুতেই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন কিউইদের ১৫০ রানে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তাইজুল ইসলামের স্পিন ঘূর্ণিতে মাত্র ১৮১ রানেই অলআউট হয়েছে কিউইরা।

সিলেট টেস্টে চতুর্থ দিন শেষে ৭ উইকেটে ১১৩ রান তুলে নিউজিল্যান্ড। পঞ্চম দিনে ইস সোধিকে নিয়ে মাঠে নামেন ড্যারেল মিচেল। আগের ম্যাচে ৪৪ রানে অপরাজিত থাকা মিচেল আজ তুলে নেন অর্ধশতক। ৬ ‍টি চারের সাহায্যে ৯৯ বলে অর্ধশতক তুলে নেন তিনি।

তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি স্পিনার নাঈম হাসান। নাঈমকে উড়িয়ে মারতে গিয়ে স্কোয়ার লেগে তাইজুল ইসলামের হাতে তালুবন্দি হয়ে সাজঘরে ফিরে গেছেন মিচেল। আউট হওয়ার আগে করেছেন ১২০ বলে ৫৮ রান।

ড্যারিল মিচেলের বিদায়ের পর ইস সোধির সঙ্গে জুটি গড়েন টিম সাউদি। এই জুটিকে ভেঙে কিউইদের বিপক্ষে প্রথমবারের মতো এক ইনিংসে পাঁচ উইকেট তুলে নেন তাইজুল ইসলাম। তাইজুলের বলে শর্ট মিড উইকেটে জাকির হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান টিম সাউদি।

এরপর কিউইদের ইনিংস আর বেশিদূর এগোতে পারেনি। শেষ পর্যন্ত ১৮১ রানেই থামে কিউইরা।

বাংলাদেশের হয়ে তাইজুলের ৬টি ছাড়াও নাঈম হাসান ২টি, মেহেদি মিরাজ ও শরিফুল একটি করে শিকার ধরেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। টস জিতে প্রথম ইনিংসে বাংলাদেশ মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানে ভর করে ৩১০ রান সংগ্রহ করে। জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে কেন উইলিয়ামসনের ১০৪ রানে ভর করে ৩১৭ রান করতে সক্ষম হয়।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হাসান শান্তর ১০৫ রানে ভর করে ৩৩৮ রান সংগ্রহ করে টাইগাররা। এতে করে নিউজিল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩২ রানের। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড মাত্র ১৮১ রানই সংগ্রহ করতে সক্ষম হয়। এতে করে ১৫০ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে এক জয়ের বিপরীতে বাংলাদেশ হেরেছিল ১৩ টেস্টে। ৩টি টেস্ট ড্র হয়েছিল। সিলেটের এই টেস্টে জিততে হলে ইতিহাসই গড়তে হতো কিউইদের। নিজেদের ইতিহাসে তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড পাকিস্তানের বিপক্ষে, ক্রাইস্টচার্চে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft